scorecardresearch
 

High Return Savings Schemes: পোস্ট অফিসের এই ৫ স্কিমে পান চড়া সুদ, অল্প সময়েই লগ্নির টাকা দ্বিগুণ

Post Office Savings Schemes: পোস্ট অফিসে এক জায়গায় শিশু থেকে প্রবীণ নাগরিক— সকলের জন্যই উপযুক্ত সঞ্চয়ের বিকল্প রয়েছে। আসুন জেনে নেওয়া যাক পোস্ট অফিসের কোন কোন সেভিংস স্কিমগুলি সেরা এবং কোনটায় কত রিটার্ন পাওয়া যাচ্ছে...

Advertisement
পোস্ট অফিসের এই ৫ স্কিমে পান চড়া সুদ, অল্প সময়েই লগ্নির টাকা দ্বিগুণ! পোস্ট অফিসের এই ৫ স্কিমে পান চড়া সুদ, অল্প সময়েই লগ্নির টাকা দ্বিগুণ!
হাইলাইটস
  • পোস্ট অফিসে এক জায়গায় শিশু থেকে প্রবীণ নাগরিক— সকলের জন্যই উপযুক্ত সঞ্চয়ের বিকল্প রয়েছে।
  • এখানে আপনি নিশ্চিত রিটার্ন এবং কেন্দ্র সরকারের গ্যারান্টি পাবেন।
  • আর্থিক বৃদ্ধির নিশ্চয়তা এবং লোকশানের ঝুঁকি না থাকায় পোস্ট অফিসের সেভিংসের যে কোনও স্কিমে বিনিয়োগ করাই অত্যন্ত নিরাপদ।

High Return Savings Schemes: আপনি বিনিয়োগ করতে চান এবং তার জন্য উপযুক্ত একটি বিকল্প খুঁজছেন? তাহলে আপনার এলাকার কোনও পোস্ট অফিসে চলে আসুন। আসলে, এখানে আপনি নিশ্চিত রিটার্ন এবং কেন্দ্র সরকারের গ্যারান্টি পাবেন। আর্থিক বৃদ্ধির নিশ্চয়তা এবং লোকশানের ঝুঁকি না থাকায় পোস্ট অফিসের সেভিংসের যে কোনও স্কিমে বিনিয়োগ করাই অত্যন্ত নিরাপদ। 

পোস্ট অফিসে এক জায়গায় শিশু থেকে প্রবীণ নাগরিক— সকলের জন্যই উপযুক্ত সঞ্চয়ের বিকল্প রয়েছে। আজকাল পোস্ট অফিস স্কিমগুলিতেও ভাল রিটার্ন পাওয়া যাচ্ছে। সম্প্রতি, কেন্দ্র সরকার কিছু প্রকল্পের সুদের হারও পরিবর্তন করেছে। এর পাশাপাশি কিছু স্কিমের নিয়মেও পরিবর্তন করা হয়েছে। আসুন জেনে নেওয়া যাক পোস্ট অফিসের কোন কোন সেভিংস স্কিমগুলি সেরা এবং কোনটায় কত রিটার্ন পাওয়া যাচ্ছে...

আরও পড়ুন: UPI-লেনদেনে দোকানদারদেরও চার্জ গুনতে হবে? যা জানা জরুরি

পোস্ট অফিস সেভিংস অ্যাকাউন্ট:
আপনি দেশের যে কোনও পোস্ট অফিসে পোস্ট অফিস সেভিংস অ্যাকাউন্ট খুলতে পারেন। আপনি অ্যাকাউন্টে করা আমানতের উপর নির্দিষ্ট সুদ পাবেন। যারা নির্দিষ্ট রিটার্ন চান তাদের জন্য এই স্কিমটি উপযুক্ত। বিশেষ বিষয় হল অ্যাকাউন্ট খুলতে মাত্র ৫০০ টাকা লাগবে। 
কত সুদ: ৪%
ন্যূনতম বিনিয়োগ: ৫০০ টাকা।

পোস্ট অফিস ন্যাশনাল সেভিংস রিকারিং ডিপোজিট অ্যাকাউন্ট (RD):
আপনি পোস্ট অফিস রিকারিং ডিপোজিট অ্যাকাউন্টে ৫ বছরের জন্য বিনিয়োগ করতে পারেন। চক্রবৃদ্ধি সুদের সুবিধা ত্রৈমাসিক ভিত্তিতে পাওয়া যায়। পোস্ট অফিসের ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে মোট ৬০টি কিস্তিতে টাকা জমা দিতে হবে। যারা প্রতি মাসে বিনিয়োগ করতে চান তাদের জন্য এই স্কিমটি ভাল। বিনিয়োগকারীরা রিকারিং ডিপোজিট (RD) ক্যালকুলেটরের মাধ্যমে তাদের রিটার্ন চেক করতে পারেন। 
কত সুদ: ৬.২০%
ন্যূনতম বিনিয়োগ: ১০০ টাকা।

পোস্ট অফিস ন্যাশনাল সেভিংস টাইম ডিপোজিট অ্যাকাউন্ট (TD):
পোস্ট অফিস টাইম ডিপোজিট অ্যাকাউন্ট পোস্ট অফিসের সবচেয়ে জনপ্রিয় সেভিংস স্কিমগুলির মধ্যে একটি। প্রকল্পের সুদ অর্থ মন্ত্রক দ্বারা নির্ধারিত হয়। স্কিমে, একক অ্যাকাউন্ট, যৌথ অ্যাকাউন্ট বা অপ্রাপ্তবয়স্ক শিশুদের জন্য (১০ বছরের বেশি) পিতামাতার তত্ত্বাবধানে খোলা যেতে পারে। সরকার পোস্ট অফিস টাইম ডিপোজিট স্কিমের সুদের হার ১ এপ্রিল, ২০২৩-এ ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়েছে।
কত সুদ:
১ বছরের মেয়াদে- ৬.৮%
২ বছরের মেয়াদে- ৬.৯%
৩ বছরের মেয়াদে- ৭%
৫ বছরের মেয়াদে- ৭.৫%
ন্যূনতম বিনিয়োগ: ১,০০০ টাকা।

Advertisement

পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিম অ্যাকাউন্ট (MIS):
পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিম (MIS), নিয়মিত আয়ের একটি বড় উৎস। সরকারি গ্যারান্টি পাওয়া যায়। এর পাশাপাশি সুদও ভাল। সরকার প্রতি ত্রৈমাসিক সুদের পর্যালোচনা করে এবং পরবর্তী ত্রৈমাসিকের জন্য সুদের হার নির্ধারণ করে। POMIS-এর লক-ইন পিরিয়ড ৫ বছর। মেয়াদপূর্তিতে, বিনিয়োগকারীর কাছে সম্পূর্ণ অর্থ উত্তোলন বা একই পরিমাণ পুনরায় বিনিয়োগ করার বিকল্প রয়েছে। ২০২৩ সালের বাজেটে, সরকার ব্যক্তিদের জন্য আমানতের সীমা বাড়িয়ে ৯ লাখ টাকা করেছে। একই সময়ে, আপনি একটি যৌথ অ্যাকাউন্টে ১৫ লাখ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারেন।
কত সুদ: ৭.৪০%
ন্যূনতম বিনিয়োগ: ১,০০০ টাকা।

ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট (NSC):
ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট (NSC) হল একটি ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প, যা নিম্ন আয়ের গোষ্ঠী এবং মধ্য আয়ের গোষ্ঠীকে সঞ্চয় করতে উৎসাহিত করে। এই স্কিমটি সরকার নিজেই চালু করেছে, তাই রিটার্ন নিশ্চিত। সুদের হার প্রতি ত্রৈমাসিক স্থির করা হয়। এই ফিক্সড ইনকাম সেভিংস স্কিমের মেয়াদ ৫ বছর। 
কত সুদ: ৭.৭%
ন্যূনতম বিনিয়োগ: ১,০০০ টাকা।

Advertisement