scorecardresearch
 

Post Office Scheme: ৫ লক্ষ হবে ১৫ লক্ষ, সন্তানের ভবিষ্যতের জন্য এটাই পোস্ট অফিসের সেরা স্কিম

Post Office Scheme: আপনি যদি কিছু অর্থ বিনিয়োগ করতে চান তবে পোস্ট অফিসে বিনিয়োগ করুন। এখানে আপনি আপনার বিনিয়োগের পরিমাণ তিনগুণ করতে পারেন। জানুন কীভাবে৫ লক্ষকে ১৫ লক্ষ টাকার বেশি করবেন।

Advertisement
এভাবেই ৫ লক্ষ টাকা হয়ে যাবে ১৫ লক্ষ এভাবেই ৫ লক্ষ টাকা হয়ে যাবে ১৫ লক্ষ

Post Office Scheme:  যখন একটি শিশু জন্ম নেয়, তখন প্রতিটি পিতামাতা মনে করেন যে তারা তাকে স্ট্রাগল  করতে দেবেন না এবং তাকে সর্বোত্তম জীবন দেবেন। এ কারণে সন্তান জন্মের সঙ্গে সঙ্গে অভিভাবকরাও নানা ধরনের আর্থিক পরিকল্পনা শুরু করেন। কেউ কেউ সন্তানের নামে পিপিএফ, সুকন্যার মতো স্কিমগুলিতে বিনিয়োগ করা শুরু করেন, আবার কেউ কেউ সন্তানের ভবিষ্যতের চাহিদা মেটাতে কিছু  টাকা কোথাও বিনিয়োগ করেন।

আপনি যদি কিছু  অর্থ বিনিয়োগ করতে চান, তাহলে পোস্ট অফিস টার্ম ডিপোজিট অর্থাৎ পোস্ট অফিস এফডি-তে বিনিয়োগ করুন। ব্যাঙ্কের তুলনায় পোস্ট অফিসে ৫ বছরের FD-তে ভাল সুদের হার পাওয়া যায়। এই স্কিমের মাধ্যমে, আপনি যদি চান, আপনি পরিমাণটি তিন গুণের বেশি করতে পারেন, অর্থাৎ, আপনি যদি ৫ লক্ষ টাকা বিনিয়োগ করেন তবে আপনি এটি ১৫ লক্ষের বেশি করতে পারেন। জেনে নিন কীভাবে এই কাজটি হবে-

এভাবেই ৫ লক্ষ টাকা হয়ে যাবে ১৫ লক্ষ
৫ লক্ষ টাকা ১৫ লক্ষ টাকায় রূপান্তর করতে, আপনাকে প্রথমে ৫ বছরের জন্য পোস্ট অফিস FD-তে ৫ লক্ষ টাকা বিনিয়োগ করতে হবে৷ পোস্ট অফিস ৫ বছরের এফডিতে ৭.৫ শতাংশ সুদ দিচ্ছে। এমন পরিস্থিতিতে, যদি বর্তমান সুদের হারের সঙ্গে  গণনা করা হয়, তাহলে ৫ বছর পর ম্যাচিউরিটির পরিমাণ হবে ৭,২৪,৯৭৪  টাকা।  আপনি  এই পরিমাণ টাকা  তুলবেন না, বরং পরবর্তী ৫ বছরের জন্য ফিক্সড করে দিন। এইভাবে, ১০ বছরে আপনি ৫ লক্ষ টাকার সুদের মাধ্যমে ৫,৫১,১৭৫ টাকা উপার্জন করবেন এবং আপনার অ্যামাউন্ট  ১০ ,৫১,১৭৫  টাকা হয়ে যাবে। এই পরিমাণ দ্বিগুণেরও বেশি।

আরও পড়ুন

কিন্তু আবারও আপনাকে এই পরিমাণটি ৫  বছরের জন্য ফিক্সড করতে হবে, অর্থাৎ, আপনাকে এটি ৫ বছরের জন্য দুবার ফিক্স করতে হবে, এইভাবে আপনার মোট ১৫ বছর ধরে জমা থাকবে। ১৫ তম বছরে, মেয়াদপূর্তির সময়ে, আপনি ১০,২৪,১৪৯ টাকা লাভ করবেন শুধুমাত্র ৫ লক্ষ টাকার বিনিয়োগকৃত পরিমাণের সুদ থেকে। এইভাবে, আপনার বিনিয়োগ করা ৫ লক্ষ টাকা এবং সুদের ১০ ,২৪,১৪৯ টাকা একত্রিত করে, আপনি মোট ১৫,২৪,১৪৯ টাকা পাবেন। সাধারণত, বয়ঃসন্ধিকালে সন্তানের  শিক্ষার জন্য আর্থিক চাহিদা বৃদ্ধি পায়। এই পরিস্থিতিতে, আপনি সহজেই তার ভবিষ্যতের জন্য এই ১৫ লক্ষ টাকা ব্যয় করতে পারেন।

Advertisement

এক্সটেনশনের নিয়মগুলি বুঝুন
১৫ লক্ষ টাকা যোগ করতে, আপনাকে পোস্ট অফিসের FD দুবার প্রসারিত করতে হবে। কিছু নিয়ম আছে যা আপনার বুঝতে হবে। ১ বছরের পোস্ট অফিস এফডি মেয়াদপূর্তি হওয়ার তারিখ থেকে ৬ মাসের মধ্যে বাড়ানো যেতে পারে, ২ বছরের এফডি মেয়াদপূর্তির ১২ মাসের মধ্যে বাড়াতে হয়। যেখানে ৩ এবং ৫ বছরের এফডি বাড়ানোর জন্য, মেয়াদপূর্তীর ১৮ মাসের মধ্যে পোস্ট অফিসকে জানাতে হবে। এগুলি ছাড়াও, অ্যাকাউন্ট খোলার সময়, আপনি মেয়াদপূর্তির পরে অ্যাকাউন্ট বাড়ানোর জন্য অনুরোধ করতে পারেন। মেয়াদপূর্তির তারিখে সংশ্লিষ্ট TD অ্যাকাউন্টে প্রযোজ্য সুদের হার বর্ধিত সময়ের জন্য প্রযোজ্য হবে।

পোস্ট অফিস টিডি-র সুদের হার
ব্যাঙ্কগুলির মতো, পোস্ট অফিসেও আপনি বিভিন্ন মেয়াদের FD-এর বিকল্প পাবেন। প্রতিটি মেয়াদের জন্য বিভিন্ন সুদের হার দেওয়া হয়। বর্তমান সুদের হার হল-

  • এক বছরের অ্যাকাউন্টে - ৬.৯% বার্ষিক সুদ
  • দুই বছরের অ্যাকাউন্টে - ৭.০% বার্ষিক সুদ
  • তিন বছরের অ্যাকাউন্টে - ৭.১% বার্ষিক সুদ
  • পাঁচ বছরের অ্যাকাউন্টে সুদ – বার্ষিক ৭.৫%

Advertisement