scorecardresearch
 

Ranagha Sealdah MatriBhumi: লোকালে ফার্স্টক্লাস কামরা, চালু রানাঘাট-শিয়ালদা মাতৃভূমি; জানুন টাইম-ভাড়া

রবিবার উদ্বোধন হয়ে গেল লোকাল ট্রেনে প্রথম শ্রেণির কামরা। এই বিশেষ ট্রেন উদ্বোধন করল পূর্ব রেল। এটিই প্রথম ফ্লার্স্ট ক্লাস কামরা-সহ লোকাল ট্রেন। রানাঘাট-শিয়ালদা শাখার মাতৃভূমি লোকালে ওই কামরা যুক্ত করা হয়েছে। রবিবার রানাঘাট স্টেশনে এই ট্রেনের উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংসদ জগন্নাথ সরকার এবং ডি আর এম শিয়ালদহ দীপক নিগম।

Advertisement
চালু হল রানাঘাট-শিয়ালদা মাতৃভূমি প্রথম শ্রেণীর কামরা। ফাইল ছবি। চালু হল রানাঘাট-শিয়ালদা মাতৃভূমি প্রথম শ্রেণীর কামরা। ফাইল ছবি।
হাইলাইটস
  • রবিবার উদ্বোধন হয়ে গেল লোকাল ট্রেনে প্রথম শ্রেণির কামরা।
  • এই বিশেষ ট্রেন উদ্বোধন করল পূর্ব রেল।

রবিবার উদ্বোধন হয়ে গেল লোকাল ট্রেনে প্রথম শ্রেণির কামরা। এই বিশেষ ট্রেন উদ্বোধন করল পূর্ব রেল। এটিই প্রথম ফ্লার্স্ট ক্লাস কামরা-সহ লোকাল ট্রেন। রানাঘাট-শিয়ালদা শাখার মাতৃভূমি লোকালে ওই কামরা যুক্ত করা হয়েছে। রানাঘাট স্টেশনে এই ট্রেনের উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংসদ জগন্নাথ সরকার এবং ডি আর এম শিয়ালদহ দীপক নিগম।

পূর্ব রেলের তরফে জানানো হয়েছে, আপাতত মহিলা যাত্রীদের জন্য চালু হয়েছে এই ট্রেন। প্রথম শ্রেণির এই কামরাটি মাতৃভূমি লোকালে সংযুক্ত করা হয়েছে। কামরায় গদির আসন রয়েছে, মেঝেতে পাতা কার্পেট। বিভিন্ন ছবি আঁকা রয়েছে ট্রেনের কামরায়। সাধারণত দ্বিতীয় শ্রেণির কামরা-বিশিষ্ট লোকাল ট্রেনের থেকে প্রথম শ্রেণির এই কামরার ভাড়াও বেশি হবে বলে জানা গিয়েছে।

উদ্বোধনে সাংসদ জগন্নাথ সরকার বলেন, মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নির্দেশনায় এবং মাননীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের উদ্যোগে রেল মন্ত্রক আমাদের সমস্ত প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। পশ্চিমবঙ্গে রেলওয়ের পরিকাঠামোর উন্নয়ন এবং যাত্রীদের আরামের জন্য পরিষেবা ও সুযোগ-সুবিধা উন্নত করার লক্ষ্যেই সরকার এগোচ্ছে।

আরও পড়ুন

এই উদ্যোগে মহিলা যাত্রীদের জন্য আরাম ও সুবিধা বৃদ্ধির দিকে একটি উল্লেখযোগ্য অগ্রগতি বলে জানিয়েছে রেল। ১২ কোচের লোকলটির প্রথম কামরাটিই প্রথম শ্রেণীর। দু'দিকের তৃতীয় কোচটি ভেন্ডর। নিয়মিত পরিষেবায়, ডাউন ট্রেন (ট্রেন নং 31602 DN রানাঘাট-শিয়ালদহ) রানাঘাট থেকে 07.45 টায় ছেড়ে শিয়ালদহ স্টেশনে পৌঁছাবে 09.28 টায় এবং আপ ট্রেন, 31601 UP শিয়ালদহ-রানাঘাট মাতৃভূমি স্পেশাল শিয়ালদহ 7.45 টায় রানাঘাট স্টেশন ছেড়ে 5hr.1 এ পৌঁছাবে। 19.40 টায়
লোকলটিতে যে বিশেষ বৈশিষ্ট্যগুলি রয়েছে:-

• জিপিএস ভিত্তিক পিআইএস সহ ১২ কোচ এয়ার সাসপেনশন টাইপ রেক।
• উভয় প্রান্তে ইএমইউ লেডিস কোচের অভ্যন্তরীণ থিম ভিত্তিক পেইন্টিং।
• (প্রথম শ্রেণি) থিম: (১) নারীর ক্ষমতায়ন। (২) ভারতীয় সংস্কৃতি ও খেলাধুলা (৩) বিজ্ঞান ও প্রযুক্তি (৪) বাংলার সংস্কৃতি
• উভয় প্রান্তে কুশন লাগানো আসন-সহ পরিবর্তিত বসার সুবিধা।
• মহিলা যাত্রীদের আরও আরামদায়ক ভ্রমণের জন্য ইএমইউ লেডিস কোচ (প্রথম শ্রেণি)।
• ওভার লোড সুরক্ষা সহ EMU উভয় প্রান্তে প্রতিটি মহিলা কোচে ২টি মোবাইল চার্জিং পয়েন্টের ব্যবস্থা।
• প্রতিটি কোচে একটি করে জরুরী কথা বলার ব্যবস্থা।
• সিসিটিভি নজরদারি উভয় ইএমইউ লেডিস কোচ (প্রতিটি প্রথম-শ্রেণীর কোচে ৬ নম্বর)।
• উভয় প্রান্তের EMU লেডিস কোচের জন্য PVC ফিগার ফ্লোর ম্যাটের ব্যবস্থা।

Advertisement

 

Advertisement