scorecardresearch
 

Ratan Tata 86th Birthday: সফল-দিলদরিয়া রতন টাটার রয়েছে বদলা নেওয়ার ইতিহাসও, জানুন

Ratan Tata 86th Birthday: রতন টাটার কোনো পরিচয়ের প্রয়োজন নেই। টাটা পরিবার দেশের স্বাধীনতার আগে থেকেই কর্পোরেট জগতে তার ছাপ রেখে চলেছে। রতন টাটা ১৯৯১ থেকে ২০১২ সাল পর্যন্ত টাটা গ্রুপের চেয়ারম্যান ছিলেন এবং গ্রুপটিকে অনেক উচ্চতায় নিয়ে গিয়েছিলেন।

Advertisement

Ratan Tata: দেশের বৃহত্তম শিল্প প্রতিষ্ঠান টাটা গ্রুপের প্রাক্তন চেয়ারম্যান রতন টাটার জন্মদিন আজ। বিলিয়নিয়ার ব্যবসায়ী এবং অত্যন্ত উদার ব্যক্তি রতন টাটা এখন ৮৬ বছরে পা দিলেন, তিনি ২৮ ডিসেম্বর ১৯৩৭ সালে জন্মগ্রহণ করেছিলেন। একদিকে, টাটা সন্সের প্রাক্তন চেয়ারম্যান মানুষের জন্য অনুপ্রেরণা, অন্যদিকে, তাঁর জীবনের সঙ্গে সম্পর্কিত অনেক মজার গল্প রয়েছে। এর মধ্যে একটি তার প্রতিশোধের গল্প, চলুন জেনে নেওয়া যাক সেই সম্পর্কে...

 ২০১২ সাল পর্যন্ত টাটা গ্রুপের চেয়ারম্যান ছিলেন
রতন টাটার কোনও পরিচয়ের প্রয়োজন নেই। টাটা পরিবার দেশের স্বাধীনতার আগে থেকেই কর্পোরেট জগতে তাদের ছার রেখে  চলেছে। তিনি ১৯৯১ থেকে ২০১২ সাল পর্যন্ত টাটা গ্রুপের চেয়ারম্যান ছিলেন এবং এই সময়ে, তিনি ব্যবসায়িক ক্ষেত্রে অনেক রেকর্ড স্থাপন করেছিলেন। দেশের প্রাচীনতম ব্যবসা প্রতিষ্ঠানগুলির মধ্যে একটি টাটা গ্রুপকে এই সময়ে অনেক উচ্চতায় নিয়ে গিয়েছিলেন রতন টাটা। আমরা যদি রতন টাটার ব্যক্তিত্বের দিকে তাকাই, তিনি কেবল একজন ব্যবসায়ী নন, তিনি একজন সাধারণ জীবনধারায় বিশ্বাসী, মহৎ এবং উদার ব্যক্তি। তিনি সকলের আদর্শ এবং মানুষের জন্য অনুপ্রেরণার উৎস। রতন টাটা  তাদের গ্রুপের সঙ্গে জড়িত ক্ষুদ্রতম কর্মচারীকেও তাদের পরিবার হিসাবে বিবেচনা করে এবং তাদের যত্ন নেওয়ার ক্ষেত্রে কোনও কমতি রাখেন না, এর অনেক উদাহরণ রয়েছে।

এই ঘটনাটি ঘটেছিল ৯০-র দশকে
রতন টাটার জন্মদিনে একটি বড় কোম্পানির সঙ্গে তার প্রতিশোধ নেওয়ার মজার গল্প চলুন শোনা যাক। এটি ৯০-এর দশকের ঘটনা, যখন টাটা সন্সের চেয়ারম্যান রতন টাটার নেতৃত্বে টাটা মোটরস তার গাড়ি টাটা ইন্ডিকা চালু করেছিল। কিন্তু, সেই সময়ে রতন টাটার আশা অনুযায়ী টাটার গাড়ি বিক্রি হচ্ছিল না। টাটা ইন্ডিকা নিয়ে খারাপ রেসপন্স এবং ক্রমাগত লোকসানের কারণে, তিনি প্যাসেঞ্জার কার ডিভিশন (প্যাসেঞ্জার কার বিজনেস) বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছিলেন এবং এর জন্য তারা আমেরিকান গাড়ি নির্মাতা ফোর্ড মোটরসের সঙ্গে কথা বলেছিলেন।

আরও পড়ুন

Advertisement

ফোর্ডের চেয়ারম্যান বিল ফোর্ডের সঙ্গে সাক্ষাত করেন 
যখন রতন টাটা তার প্যাসেঞ্জার কার ব্যবসা ফোর্ড মোটরসের কাছে বিক্রি করার সিদ্ধান্ত নেন, তখন ফোর্ড চেয়ারম্যান বিল ফোর্ড তাকে ঠাট্টা করেছিলেন। বিল ফোর্ড তাকে বলেছিলেন যে আপনি যদি কিছুই জানেন না, তবে আপনি কেন প্যাসেঞ্জার কার ডিভিশন শুরু করলেন? বিল এখানেই না থেমে বলেন, আমরা যদি আপনার এই ব্যবসা কিনি তাহলে আপনার উপকার করা হবে। বিল ফোর্ডের এই কথাগুলো রতন টাটার হৃদয় ও মনে গেঁথে গিয়েছিল, কিন্তু তার স্বভাব অনুযায়ী তিনি তাৎক্ষণিক প্রতিক্রিয়া দেখাননি এবং ভারতে ফিরে আসেন।

ভারতে ফিরে আসার সঙ্গে সঙ্গেই তিনি এই বড় সিদ্ধান্ত নেন
বিল ফোর্ডের সঙ্গে  বৈঠকের পর, তিনি প্যাসেঞ্জার কার ব্যবসা বিক্রির সিদ্ধান্ত স্থগিত করেন এবং তারপরে ভারতের অটোমোবাইল সেক্টরে বিপ্লব আনার লক্ষ্যে কাজ শুরু করেন। তিনি প্রমাণ করেন যে ব্যর্থতা সাফল্যের একটি সোপান। তিনি তার পুরো মনোযোগ টাটা মোটরসকে নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার জন্য উৎসর্গ করেছিলেন এবং এক দশকেরও কম সময়ে, তিনি নিজেকে এই সেক্টরের রাজা বানিয়ে ফোর্ডের দুর্ব্যবহারের প্রতিশোধ নেন যা সর্বদা স্মরণীয় হয়ে থাকবে।

৯ বছরে ফোর্ড নতজানু হতে বাধ্য হয়েছিল
এই ঘটনার পর ৯ বছর পেরিয়ে যায় এবং এই বছরগুলিতে, টাটা মোটরস নতুন উচ্চতা স্পর্শ করতে এগিয়ে চলে যখন ফোর্ড মোটরস দেউলিয়া হওয়ার পথে। এই সময়ে, রতন টাটার গ্রুপ ফোর্ডের জাগুয়ার এবং ল্যান্ড রোভার ব্র্যান্ড কেনার প্রস্তাব দেয়। এই চুক্তি নিয়ে যখন রতন টাটা এবং বিল ফোর্ডের মধ্যে বৈঠক হয়েছিল, তখন ফোর্ডের চেয়ারম্যান বিল ফোর্ডের সুর বদলে গিয়েছিল। তিনি এই প্রস্তাবের জন্য রতন টাটাকে ধন্যবাদ জানিয়ে বলেন, আপনি জাগুয়ার-ল্যান্ড রোভার (জেএলআর) কিনে আমাদের একটি বড় উপকার করছেন।

Advertisement