scorecardresearch
 

KYC for Mutual Funds Investors: Mutual Fund বিনিয়োগকারীদের জন্য স্বস্তির খবর, KYC নিয়ে নিয়ম সহজ করল SEBI

Mutual Fund: মিউচুয়াল ফান্ড বিনিয়োগকারীদের বড় স্বস্তি দিয়েছে SEBI। এমনকি যদি একজন বিনিয়োগকারীর আধার-প্যান লিঙ্ক না থাকে তবে তিনি মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করতে পারেন। জেনে নিন কী বলছে নতুন নিয়ম

Advertisement
Mutual Fund Mutual Fund

Mutual Fund: আপনি যদি মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করে থাকেন তবে এটি আপনার জন্য গুরুত্বপূর্ণ খবর। বাজার নিয়ন্ত্রক  SEBI কেওয়াইসি নিয়ম শিথিল করেছে, যা মিউচুয়াল ফান্ড বিনিয়োগকারীদের বড় স্বস্তি দিয়েছে। আপনার আধার-প্যান লিঙ্ক না থাকলেও আপনি মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করতে পারেন। গত ১ এপ্রিল,২০২৪ থেকে প্রযোজ্য নিয়ম অনুসারে, আধার-প্যান লিঙ্কিংয়ের অভাবে বিনিয়োগকারীদের কেওয়াইসি আটকে রাখা হয়েছিল, যার কারণে বিনিয়োগকারীরা কোনও মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করতে পারেনি বা তাদের বিনিয়োগগুলিকে রিডিম করতে পারেনি।

আধার-প্যান লিঙ্ক ছাড়াই KYC করা যাবে
SEBI  এমন বিনিয়োগকারীদের বড় স্বস্তি দিয়েছে। নতুন নিয়ম অনুসারে, এমনকি আধার-প্যান লিঙ্ক না করেও, বিনিয়োগকারীরা তাদের কেওয়াইসি OVD এর সঙ্গে সম্পন্ন করতে পারেন, যেমন আধার, প্যান কার্ড, ভোটার আইডি, পাসপোর্ট এবং ড্রাইভিং লাইসেন্সের মতো  officially valid documents অর্থাৎ আনুষ্ঠানিকভাবে বৈধ নথি। এই ধরনের একজন বিনিয়োগকারীর KYC status হবে  KYC registered. 

যে ফান্ডের  জন্য KYC করা হয়েছে শুধুমাত্র সেখানেই বিনিয়োগ সম্ভব
KYC registered status- সহ একজন বিনিয়োগকারী শুধুমাত্র সেই তহবিলের সঙ্গে লেনদেন করতে পারেন যার জন্য KYC করা হয়েছে এবং অন্য কোনও নতুন ফান্ডের সঙ্গে নয়। একই সময়ে, যদি কোনও বিনিয়োগকারী আধার-প্যান লিঙ্ক করে থাকে এবং তার KYC করিয়ে নেন, তাহলে সেই বিনিয়োগকারীর status হবে KYC Validated.  এই ধরনের বিনিয়োগকারীরা সকল মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করতে পারেন।

আরও পড়ুন

যদি একজন KYC registered  বিনিয়োগকারী একটি নতুন তহবিলে বিনিয়োগ করতে চান, তাহলে তাকে আবার KYC করাতে হবে। KYC স্ট্যাটাস হোল্ডে থাকলে বিনিয়োগকারীর ইমেল, মোবাইল নম্বর, ঠিকানা যাচাই করা হয়নি।  KYC on hold  বিনিয়োগকারীরা মিউচুয়াল ফান্ডে লেনদেন বা বিনিয়োগ করতে পারবেন না বা তারা রিডিম করার সুবিধা পাবেন না।

Advertisement

আপনি কোথায়  KYC Status পরীক্ষা করতে পারেন?
যদি কোনো বিনিয়োগকারী স্ট্যাটাস চেক করতে চান তাহলে তিনি www.CVLKRA.com- এ KYC  KYC Status চেক করতে পারেন । বিনিয়োগকারীরা KYC inquiry  পেজে  গিয়ে তাদের প্যান নম্বর দিয়ে KYC স্ট্যাটাস চেক করতে পারেন। এর পেজে, বিনিয়োগকারীরা তাদের KYC registered authorities যেমন KRA যেমন CAMS, Karvy ইত্যাদি দেখতে পারেন।

১৪ মে সার্কুলারে রিলিফ দেওয়া হয়েছে
যদি বিনিয়োগকারীর কেওয়াইসি  validated বা registered না হয়, তবে তিনি  officially valid documents-সহ তার KRA-এর ওয়েবসাইটে গিয়ে KYC করতে পারেন। ১৪ মে তারিখের সার্কুলারে, SEBI মিউচুয়াল ফান্ড বিনিয়োগকারীদের বড় স্বস্তি দিয়েছে।

Advertisement