scorecardresearch
 

Credit Card Bill Payment Rule: ১ জুলাই থেকে RBI-র নতুন নিয়ম, ক্রেডিট কার্ডে বিল পরিশোধের পদ্ধতি পরিবর্তন

Rule Change For Credit Card: ১ জুলাই থেকে, সমস্ত ক্রেডিট কার্ড বিল পেমেন্ট ভারত বিল পেমেন্ট সিস্টেম অর্থাৎ BBPS এর মাধ্যমে করা উচিত। আসলে, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) নির্দেশ দিয়েছে যে ৩০ জুনের পরে, সমস্ত ক্রেডিট কার্ড পেমেন্ট ভারত বিল পেমেন্ট সিস্টেমের মাধ্যমে প্রসেস করা উচিত।

Advertisement
ক্রেডিট কার্ডের মাধ্যমে বিল পরিশোধ করেন? ক্রেডিট কার্ডের মাধ্যমে বিল পরিশোধ করেন?

Rule Change From 1st July: আপনিও যদি ক্রেডিট কার্ড ব্যবহার করেন, তাহলে এই খবরটি আপনার জন্য বিশেষ হতে চলেছে। ক্রেডিট কার্ডের অর্থপ্রদান সংক্রান্ত পরিবর্তনগুলি সাত দিন পরে অর্থাৎ১  জুলাই, ২০২৪ থেকে কার্যকর হতে চলেছে। এর পরে, কিছু পেমেন্ট প্ল্যাটফর্মের মাধ্যমে বিল পরিশোধে সমস্যা হতে পারে। এই প্ল্যাটফর্মগুলিতে CRED, PhonePe, BillDesk এর মতো কিছু ফিনটেক অন্তর্ভুক্ত। আসুন জেনে নেওয়া যাক রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) কী পরিবর্তন করেছে এবং ইউজারদের উপর এটি  কী প্রভাব ফেলতে চলেছে?

পয়লা জুলাই থেকে এই নিয়ম কার্যকর হবে
জুন মাস শেষ হতে চলেছে এবং এক সপ্তাহ পরে জুলাই মাস শুরু হবে। এদিকে, প্রতি মাসের মতো আগামী মাসেও দেশে কিছু বড় পরিবর্তন আসতে চলেছে। এরমধ্যে একটি বড় পরিবর্তন ক্রেডিট কার্ডের মাধ্যমে বিল পরিশোধের সঙ্গে সম্পর্কিত। প্রতিবেদনে বলা হয়েছে, RBI-এর নতুন নিয়ম অনুযায়ী, ১ জুলাই থেকে সমস্ত ক্রেডিট কার্ড বিল পেমেন্ট ভারত বিল পেমেন্ট সিস্টেম অর্থাৎ BBPS-এর মাধ্যমে করা উচিত। এর পরে সবাইকে ভারত বিল পেমেন্ট সিস্টেম (BBPS) এর মাধ্যমে বিলিং করতে হবে।

৮ ব্যাঙ্ক  অনুসরণ করেছে, অনেক বড় ব্যাঙ্ক  পিছিয়ে রয়েছে
কেন্দ্রীয় ব্যাঙ্ক দ্বারা নির্ধারিত সময়সীমার পরেও, অনেক বড় ব্যাঙ্ক রয়েছে যারা নতুন পরিবর্তনের অধীনে তাদের নিয়ম পরিবর্তন করেনি এবং এর মধ্যে রয়েছে HDFC, ICICI Bank এবং  Axis Bank-এর  মতো বড় নাম। ET-এর একটি রিপোর্ট অনুসারে, RBI-এর নতুন নিয়ম অনুসারে, প্রায় ৮টি ব্যাঙ্ক পদক্ষেপ করেছে, এর মধ্যে SBI কার্ড, ব্যাঙ্ক অফ বরোদা কার্ড, কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক, ফেডারেল ব্যাঙ্ক এবং IndusInd ব্যাঙ্ক অন্তর্ভুক্ত রয়েছে।

আরও পড়ুন

লক্ষ্য হল পেমেন্ট সিস্টেমকে আরও নিরাপদ করা
এই নতুন রেগুলেশন  ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক দ্বারা পেমেন্ট প্রক্রিয়া সহজতর করার এবং ভারতের পেমেন্ট সিস্টেমকে আরও সুরক্ষিত করার লক্ষ্যে আনা হয়েছে। BBPS, ভারতের ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন (NPCI) এর সহযোগিতায়, বিভিন্ন পেমেন্ট পরিষেবার জন্য একটি একক প্ল্যাটফর্ম তৈরি করার লক্ষ্য নির্ধারণ করেছে। এখন এটি বাস্তবায়নের সময়সীমা ঘনিয়ে আসছে এবং যদি ব্যাঙ্কগুলি নির্ধারিত সময়ের মধ্যে এটি অনুসরণ না করে, তবে এটি তাদের এবং ক্রেডিট কার্ডের অর্থপ্রদানের উপর নির্ভরশীল ফিনটেক প্ল্যাটফর্মগুলির জন্য সমস্যার কারণ হতে পারে।

Advertisement

BBPS কী?
এখানে এটা জানা খুবই গুরুত্বপূর্ণ যে এই BBPS অর্থাৎ ভারত বিল পেমেন্ট সিস্টেম কী, তাহলে আমরা আপনাকে বলি যে এটি বিল পেমেন্টের একটি সমন্বিত ব্যবস্থা, যা গ্রাহকদের অনলাইন বিল পেমেন্ট পরিষেবা প্রদান করে। এটি NPCI এর তত্ত্বাবধানে কাজ করে। ভারত বিল পে হল একটি ইন্টারফেস যা ফোনপে, ক্রেড সহ অন্যান্য ফিনটেক প্ল্যাটফর্মে উপলব্ধ এবং এর মাধ্যমে, সমস্ত ধরণের ক্রেডিট কার্ড বিল পেমেন্ট আলাদাভাবে না করে একটি একক প্ল্যাটফর্মে করা যেতে পারে।

Advertisement