scorecardresearch
 

Changes from 1st june: রান্নার গ্যাস থেকে ব্যাঙ্কিং, ১ জুন থেকে ৫ বড় বদল, প্রভাব সোজা পকেটে

New Rule from 1st June 2024: মে মাস শেষ হতে আর মাত্র ৩ দিন বাকি। প্রতি মাসের প্রথম তারিখে দেশে অনেক বড় পরিবর্তন ঘটে। তেমনি অনেক পরিবর্তন ঘটতে চলেছে ১ জুনেও। এসব পরিবর্তনের সরাসরি প্রভাব পড়বে সাধারণ মানুষের পকেটে।

Advertisement
১ জুন থেকে বদলে যাবে অনেক নিয়ম ১ জুন থেকে বদলে যাবে অনেক নিয়ম

Rule Change: মে মাস শেষ হয়ে জুন শুরু হচ্ছে। আর মাত্র তিন দিন বাকি এবং তার পরে, জুনের প্রথম তারিখ থেকে দেশে অনেক বড় পরিবর্তন দেখা যাবে (Rule Change From 1st June), যা আপনার পকেটে সরাসরি প্রভাব ফেলতে পারে। এর মধ্যে এলপিজি সিলিন্ডারের দাম থেকে শুরু করে ক্রেডিট কার্ডের নিয়মকানুন সবই অন্তর্ভুক্ত। আসুন জেনে নেওয়া যাক মাসের প্রথমে ঘটতে চলা  এমনই ৫টি বড় পরিবর্তনের কথা...

প্রথম পরিবর্তন: LPG  দাম
তেল বিপণন সংস্থাগুলি প্রতি মাসের পয়লা তারিখে এলপিজি সিলিন্ডারের দাম পরিবর্তন করে এবং সেই নিয়ম মেনে সংশোধিত দাম ১ জুন, ২০২৪ সকাল ৬ টা থেকে জারি করা হতে পারে। সাম্প্রতিক অতীতে ১৯ কেজি বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দামে অনেক পরিবর্তন দেখা গেলেও, ১৪ কেজি গার্হস্থ্য গ্যাস সিলিন্ডারের দামে কোনও পরিবর্তন হয়নি। এমন পরিস্থিতিতে নির্বাচন শেষ হওয়ার আগেই এবার  গার্হস্থ্য  সিলিন্ডারের দামে স্বস্তির আশা করছেন মানুষ।

দ্বিতীয় পরিবর্তন- ATF এবং CNG-PNG রেট
এলপিজি সিলিন্ডারের দামের পরিবর্তনের সঙ্গে সঙ্গে , তেল বিপণন সংস্থাগুলি বায়ু জ্বালানী যেমন এয়ার টারবাইন ফুয়েল (ATF) এবং সিএনজি-পিএনজির দামও সংশোধন করে। এমন পরিস্থিতিতে মাসের প্রথম তারিখে তাদের নতুন দামও প্রকাশ হতে পারে। উল্লেখ্য, এর আগে এপ্রিল মাসে এটিএফের দাম কমানো হয়েছিল।

আরও পড়ুন

তৃতীয় পরিবর্তন- SBI ক্রেডিট কার্ড
১ জুন, ২০২৪ থেকে SBI ক্রেডিট কার্ডের নিয়ম পরিবর্তন হতে চলেছে। SBI কার্ড অনুসারে, ২০২৪ সালের জুন থেকে কিছু ক্রেডিট কার্ডের জন্য সরকার সম্পর্কিত লেনদেনে পুরস্কার পয়েন্ট প্রযোজ্য হবে না। এর মধ্যে রয়েছে স্টেট ব্যাঙ্কের AURUM, SBI কার্ড এলিট, SBI কার্ড এলিট অ্যাডভান্টেজ এবং SBI কার্ড পালস, SimplyCLICK SBI কার্ড, SimplyClick অ্যাডভান্টেজ SBI কার্ড এবং SBI কার্ড প্রাইম।

Advertisement

চতুর্থ পরিবর্তন: ড্রাইভিং লাইসেন্স পরীক্ষা
পয়লা জুন থেকে ঘটতে চলা  চতুর্থ বড় পরিবর্তনটি আপনার ড্রাইভিং লাইসেন্সের সঙ্গে  সম্পর্কিত। ১ জুন, ২০২৪ থেকে, ড্রাইভিং পরীক্ষাগুলি এমনকি বেসরকারীিপ্রতিষ্ঠানগুলিতে (ড্রাইভিং স্কুলগুলিতে) পরিচালনা করা যেতে পারে, এখন পর্যন্ত এই পরীক্ষাগুলি শুধুমাত্র RTO দ্বারা পরিচালিত সরকারি কেন্দ্রগুলিতে পরিচালিত হত। এখন যারা বেসরকারি প্রতিষ্ঠানে লাইসেন্সের জন্য আবেদন করছেন তাদেরও ড্রাইভিং পরীক্ষা হবে এবং লাইসেন্স দেওয়া হবে। যাইহোক, মনে রাখবেন যে এই পরীক্ষা প্রক্রিয়াটি শুধুমাত্র সেই প্রাইভেট ইনস্টিটিউটগুলিতে পরিচালিত হবে যারা RTO দ্বারা স্বীকৃত হবে। এর সঙ্গে, যদি ১৮ বছরের কম বয়সী কোনও নাবালককে গাড়ি চালাতে দেখা যায় তবে তাকে কেবল ২৫,০০০  টাকা জরিমানা করা হবে না, ২৫ বছরের জন্য লাইসেন্সও দেওয়া হবে না।

পঞ্চম পরিবর্তন: আধার কার্ড  বিনামূল্যে আপডেট
পঞ্চম পরিবর্তন অবশ্য ১৪ জুন থেকে কার্যকর হবে।  UIDAI বিনামূল্যে আধার কার্ড আপডেট করার সময়সীমা ১৪ জুন পর্যন্ত বাড়িয়েছিল এবং এটি বেশ কয়েকবার বাড়ানো হয়েছে, তাই এখন এটি আরও বাড়ানোর সম্ভাবনা কম। এমন পরিস্থিতিতে আধার কার্ডধারীদের বিনামূল্যে আপডেট করার জন্য আর মাত্র কয়েক দিন বাকি আছে। এর পরে, আপনি যদি এটি আপডেট করতে আধার কেন্দ্রে যান তবে আপনাকে প্রতি আপডেটের জন্য ৫০ টাকা চার্জ দিতে হবে।

Advertisement