scorecardresearch
 

October New Rule: কোথায় স্বস্তি- কোথায় ধাক্কা? আজ থেকে দেশে ঘটা ৫ বড় পরিবর্তন,জেনে নিন

Rule Change From 1st October 2023: অক্টোবর মাসের শুরুতে দেশে অনেক বড় পরিবর্তন কার্যকর হয়েছে। তেল বিপণন সংস্থাগুলি বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম বাড়িয়ে ধাক্কা দিয়েছে, অন্যদিকে স্বস্তি দেওয়া হয়েছে ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে সুদের হার বাড়িয়ে।

Advertisement
আজ থেকে দেশে ঘটা ৫ বড় পরিবর্তন আজ থেকে দেশে ঘটা ৫ বড় পরিবর্তন

Rule Change From 1st October 2023: আজ থেকে অক্টোবর মাস শুরু হওয়ার সঙ্গে সঙ্গে দেশেও অনেক পরিবর্তন কার্যকর হয়েছে। এর মধ্যে কিছু স্বস্তির খবর রয়েছে, আবার কিছু  সমস্যায় ফেলবে আমজনতাকে। মাসের শুরুর আগে, যেখানে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) ২,০০০ টাকার নোট পরিবর্তনের জন্য আরও সময় দিয়ে স্বস্তি দিয়েছে, সেখানে পয়লা  তারিখ থেকে তেল বিপণন সংস্থাগুলি ১৯  কেজি বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম উল্লেখযোগ্যভাবে বাড়িয়েছে। বাণিজ্যিক এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম বৃদ্ধি মানুষের পকেটের বোঝা আরও বাড়াতে কাজ করবে। চলুন এই মাসের এমন পাঁচটি বড় পরিবর্তন দেখে নেওয়া যাক...

এলপিজি সিলিন্ডারের ২০৯  টাকা দামে বেড়েছে
মাসের প্রথম পরিবর্তনটি চমকপ্রদ। আইওসিএল-এর ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুসারে, ১৯ কেজি বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম ১ অক্টোবর, ২০২৩ থেকে বৃদ্ধি করা হয়েছে। এর দাম সরাসরি ২০৯ টাকা বেড়েছে। এই বৃদ্ধির পরে, রাজধানী দিল্লিতে বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম এখন ১,৭৩১.৫০ টাকা হয়েছে, যা আগে সেপ্টেম্বর মাসে ১,৫২২ টাকায় পাওয়া যেত। অন্যান্য মেট্রোর কথা বললে, কলকাতায় একটি ১৯ কেজি এলপিজি সিলিন্ডার ১৬৩৬ টাকার পরিবর্তে  ১৮৩৯.৫০ টাকায় পাওয়া যাবে। মুম্বাইতে এর দাম ১৪৮২  টাকা থেকে বেড়ে  ১৬৮৪  টাকা হয়েছে, যখন চেন্নাইতে এটি ১৮৯৮ টাকায় পাওয়া যাবে।

বার্থ সার্টিফিকেট এখন থেকে সিঙ্গেল ডকুমেন্ট
 আজ থেকে অর্থাৎ পয়লা  অক্টোবর ২০২৩ থেকে দেশে যে দ্বিতীয় বৃহত্তম পরিবর্তন ঘটেছে তা হল জন্ম শংসাপত্র এখন সারা দেশে একটি একক নথিতে পরিণত হয়েছে৷ এর মানে হল যে বেশিরভাগ জায়গায় আপনি অন্য কোনও নথির পরিবর্তে শুধুমাত্র জন্ম শংসাপত্র ব্যবহার করতে পারেন এবং এটি আধার কার্ডের মতোই বৈধ হবে। আসলে , জন্ম ও মৃত্যু রেজিস্ট্রেশন (সংশোধন) আইন, ২০২৩  অক্টোবরের প্রথম তারিখ থেকে কার্যকর হয়েছে। এখন জন্ম শংসাপত্র যে কোনও শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি, নতুন ড্রাইভিং লাইসেন্স, ভোটার তালিকা, আধার নম্বর, বিবাহ রেজিস্ট্রেশন  বা সরকারি চাকরিতে নিয়োগের প্রস্তুতি নেওয়ার জন্য সিঙ্গেল ডকুমেন্ট  হিসাবে ব্যবহার করা যেতে পারে।

আরও পড়ুন

Advertisement

অক্টোবরের প্রথম থেকে TCS-এর নতুন নিয়ম কার্যকর 
নতুন TCS নিয়ম কার্যকর হয়েছে অক্টোবরের প্রথম থেকে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (RBI) লিবারাইজড রেমিট্যান্স স্কিম  (LRS) এর অধীনে, চিকিৎসা এবং শিক্ষা ব্যতীত অন্য উদ্দেশ্যে বিদেশে ৭ লক্ষ টাকার বেশি খরচের উপর ২০ % TCS ধার্য করা হবে। আপনি যদি একক  আর্থিক বছরে ৭  লক্ষ টাকা বা তার কম লেনদেন করেন তবে এই নিয়ম প্রযোজ্য হবে না। এই নতুন নিয়মগুলি বিদেশ ভ্রমণে অর্থাৎ  লেনদেনের খরচের উপর প্রভাব ফেলবে। এটি বিদেশি  স্টক, মিউচুয়াল ফান্ড, বিদেশে ক্রিপ্টোকারেন্সিতে বিনিয়োগকারী বা উচ্চ শিক্ষার জন্য বিদেশে যাওয়াকে প্রভাবিত করবে।

২,০০০ টাকার নোট বিনিময়ের সময়সীমা বাড়ানো হয়েছে
ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই) ২,০০০ টাকার নোট বিনিময় এবং জমা করার সময়সীমা বাড়িয়েছে। কেন্দ্রীয় ব্যাঙ্ক  সেপ্টেম্বরের শেষ দিনে অর্থাৎ শনিবার একটি সার্কুলার জারি করে এবং এর সময়সীমা ৭ অক্টোবর নির্ধারণ করেছে। এর আগে এই শেষ তারিখ ছিল ৩০ সেপ্টেম্বর ২০২৩। আরবিআই জানিয়েছে যে এই গোলাপি নোটগুলির মোট উপস্থিতি, যা ১৯ মে সার্কুলেশন  থেকে বের হয়ে গিয়েছিল, ৩১ মার্চ পর্যন্ত বাজারে থাকা ৩.৫৬ লক্ষ কোটি টাকা। কিন্তু ২৯ সেপ্টেম্বরের মধ্যে, ২০০০ টাকার নোটের  ৯৬  শতাংশ ব্যাঙ্ক এবং RBI-এর ১৯টি আঞ্চলিক অফিসের মাধ্যমে ফেরত এসেছে। সার্কুলেশন  থেকে সরিয়ে নেওয়ার পরে ফেরত আসা এই নোটগুলির মোট মূল্য ৩.৪২ লক্ষ কোটি টাকা। একই সময়ে, ০.১৪ লক্ষ কোটি টাকা এখনও বাজারে রয়েছে, যা এখন ৭ অক্টোবর পর্যন্ত জমা বা বিনিময় করা যেতে পারে।

ছোট সঞ্চয় স্কিমগুলিতে সুদের হার বেড়েছে
অক্টোবরের শুরু থেকে যে পঞ্চম বড় পরিবর্তনটি ঘটছে তা আপনার সঞ্চয়ের সঙ্গে  সম্পর্কিত৷ প্রকৃতপক্ষে, ক্ষুদ্র সঞ্চয় স্কিমগুলিতে অন্তর্ভুক্ত ৫ বছরের রেকারিং ডিপোজিটে সুদের হারে ০.২ শতাংশ বৃদ্ধি কার্যকর করা হয়েছে। রিকারিং ডিপোজিটের (আরডি) সুদের হার ৬.৫ শতাংশ থেকে বাড়িয়ে ৬.৭ শতাংশ করা হয়েছে। গত ২৯ সেপ্টেম্বর এ বিষয়ে সুদের হার বাড়ানোর সিদ্ধান্ত নেয় সরকার। এক বছরের জন্য টাইম ডিপোজিটে ৬.৯  শতাংশ, দুই বছরের জন্য টাইম ডিপোজিট ৭ শতাংশ, তিন বছরের জন্য টাইম ডিপোজিট ৭ শতাংশ এবং TD-তে  পাঁচ বছরের জন্য ৭.৫  শতাংশ সুদ পাওয়া যাবে।

Advertisement