scorecardresearch
 

December 2023 Rule Change: সিম কার্ড থেকে রান্নার গ্যাস, পয়লা ডিসেম্বর থেকে ১৩ বদলে প্রভাব সোজা পকেটে

December 2023 Rule Change: পয়লা ডিসেম্বর থেকে অনেক গুরুত্বপূর্ণ পরিবর্তন ঘটতে চলেছে। গ্যাস সিলিন্ডারের দাম থেকে শুরু করে জীবন প্রমান, ব্যাঙ্কিং সেক্টর সম্পর্কিত নিয়মে পরিবর্তন আসছে। অন্যদিকে মোবাইল সিম নিয়ে গুরুত্বপূর্ণ পরিবর্তন করেছে টেলিকম বিভাগ। এর পর বাল্কে মোবাইল সিম কেনা সহজ হবে না।

Advertisement

December 2023 Rule Change December 2023 Rule Change

December 2023 Rule Change: বছরের শেষ মাস ডিসেম্বর শুরু হতে চলেছে। নভেম্বরের আর মাত্র কয়েকদিন বাকি। ডিসেম্বর মাসে অনেক গুরুত্বপূর্ণ পরিবর্তন ঘটতে চলেছে। যার সরাসরি প্রভাব পড়তে পারে আপনার পকেটে। ব্যাঙ্কিং সেক্টর থেকে টেলিকম সেক্টর,  এই পরিবর্তন ঘটবে। এছাড়াও বাড়ির রান্নাঘরেও প্রভাব পড়তে পারে। অন্যদিকে, নভেম্বরের শেষ দিন প্রবীণ নাগরিকদের জন্যও খুব গুরুত্বপূর্ণ হবে। তা না হলে ডিসেম্বর থেকে তাদের জন্য সমস্যা দেখা দিতে পারে। ডিসেম্বরে কী কী  পরিবর্তন ঘটতে চলেছে চলুন জেনে নেওয়া যাক।

গ্যাস সিলিন্ডারের দামে পরিবর্তন আসবে
মাসের প্রথম দিনে গ্যাস সিলিন্ডারের দাম পরিবর্তন হয়। গত কয়েক মাসে  গার্হস্থ্য গ্যাস সিলিন্ডারের দামে কোনো পরিবর্তন হয়নি, তবে বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দামের পরিবর্তন ধারাবাহিকভাবে দেখা যাচ্ছে। নভেম্বর মাসে এই পরিবর্তন দু'বার দেখা গেছে। প্রথম তারিখেই বাড়ানো হয়েছিল বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম। এরপর দাম কমে যায়। বিশেষজ্ঞদের বিশ্বাস, এবার  গার্হস্থ্য ও বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দামে কিছুটা পরিবর্তন আসতে পারে।

অন্যথায় পেনশন পাবেন না
আপনি যদি কেন্দ্রীয় বা রাজ্য সরকারের কর্মচারী হয়ে থাকেন এবং পেনশন পান, তাহলে অবশ্যই নভেম্বরের শেষের আগে আপনার জীবন শংসাপত্র জমা দিন। আপনি যদি এটি না করেন, তাহলে পরবর্তী পেনশন সাইকেল  থেকে আপনার অ্যাকাউন্টে পেনশন আসা বন্ধ হয়ে যাবে। একজন পেনশনভোগীকে বছরে একবার তার জীবনের প্রমাণ দিতে হয়। সুপার সিনিয়র সিটিজেন অর্থাৎ ৮০  বছরের বেশি বয়সী ব্যক্তিদের ১ অক্টোবর থেকে ৩০ নভেম্বর পর্যন্ত এবং ৬০ বছরের বেশি এবং ৮০ বছরের কম বয়সী প্রবীণ নাগরিকদের ১ নভেম্বর থেকে ৩০ নভেম্বর পর্যন্ত এই প্রমাণ পত্র জমা দেওয়ার সুযোগ দেওয়া হয়েছে ।  

আরও পড়ুন

প্রথমে কেওয়াইসি তারপর সিম কার্ড
আগামী ১ ডিসেম্বর থেকে টেলিকম সেক্টরে নতুন নিয়ম কার্যকর হতে যাচ্ছে। মোবাইল সিম কেনার নিয়ম কড়া করেছে সরকার। এর মানে হল যে কোনও দোকানদার সম্পূর্ণ কেওয়াইসি ছাড়া কোনও সিম বিক্রি করতে পারবে না। অন্যদিকে, কেউ বাল্কে সিম কার্ড কিনতে পারবেন না। নিয়ম পরিবর্তন করে, টেলিকম বিভাগ একটি আইডিতে সীমিত সিম কার্ড দেওয়ার বিধান করেছে। জাল সিম কার্ডের মাধ্যমে সৃষ্ট জালিয়াতি ঠেকানোর জন্য বিভাগ এটি করেছে। কেউ এই নিয়ম না মানলে ১০ লাখ টাকা জরিমানা ও জেল হতে পারে।

Advertisement

HDFC ব্যাঙ্ক ক্রেডিট কার্ডে পরিবর্তন আনবে
বর্তমানে ক্রেডিট কার্ডের ব্যবহার উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে। সব ব্যাঙ্কই ক্রেডিট কার্ডে বিভিন্ন সুবিধা দিচ্ছে। অন্যদিকে, দেশের বৃহত্তম বেসরকারী ব্যাঙ্ক HDFC ব্যাঙ্ক, তার রেগালিয়া ক্রেডিট কার্ডে উপলব্ধ লাউঞ্জ অ্যাক্সিস প্রোগ্রামে পরিবর্তন করেছে। এই পরিবর্তন ১ ডিসেম্বর থেকে কার্যকর হবে। এখন রেগালিয়া ক্রেডিট কার্ডধারীদের জন্য বিনামূল্যে বিমানবন্দর লাউঞ্জ অ্যাক্সেস সুবিধার জন্য প্রতি তিন মাসে ১ লাখ টাকার ক্রেডিট ব্যবহার করা বাধ্যতামূলক হবে। এই খরচের শর্ত পূরণ করার পরেই কার্ডধারী এই সুবিধা পেতে পারবেন।

কাগজপত্র ফেরত দিতে দেরি হলে ব্যাঙ্ক জরিমানা করবে
আগামী ১  ডিসেম্বর থেকে ব্যাঙ্ক  সম্পর্কিত আরেকটি পরিবর্তন ঘটতে যাচ্ছে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এই পরিবর্তন করেছে। পুরো ঋণ পরিশোধ করার পর গ্যারান্টির পরিবর্তে রাখা নথিগুলি সময়মতো ফেরত না দিলে RBI ব্যাঙ্কগুলির উপর জরিমানা আরোপ করবে। এই জরিমানা দিতে হবে প্রতি মাসে ৫ হাজার টাকা হারে। নথি হারিয়ে গেলে, সেক্ষেত্রে ত্রিশ দিনের অতিরিক্ত সময় পাবেন।

SBI অমৃত কলশের সময়সীমা
দেশের বৃহত্তম ঋণদাতা স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) অমৃত কলশ  স্পেশাল এফডি-তে বিনিয়োগের সময়সীমা বাড়িয়েছে। ৭.১০  শতাংশের উপরে সুদের হার সহ FD-গুলি এখন ৩১ ডিসেম্বর,২০২৩ পর্যন্ত পাওয়া যাবে।

ব্যাঙ্ক লকার চুক্তির সময়সীমা
সংশোধিত লকার চুক্তিটি সুশৃঙ্খলভাবে কার্যকর করার জন্য RBI ৩১ ডিসেম্বর, ২০২৩ এর সময়সীমা নির্ধারণ করেছে। আপনি যদি ৩১ ডিসেম্বর, ২০২২ তারিখে বা তার আগে একটি পরিবর্তিত ব্যাঙ্ক লকার চুক্তি জমা দিয়ে থাকেন, তাহলে আপনাকে আবার আপডেট করা লকার চুক্তিতে স্বাক্ষর করতে হবে এবং জমা দিতে হতে পারে।

বিনামূল্যে আধার আপডেটের শেষ তারিখ
ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI) এর ওয়েবসাইট অনুসারে, আপনি যদি গত ১০  বছরে আপনার আধার বিশদ আপডেট না করে থাকেন তবে আপনি এটি ১৪ ডিসেম্বর পর্যন্ত বিনামূল্যে করতে পারেন। UIDAI ১০  বছর বয়সী আধার ধারকদের আধার সম্পর্কিত জালিয়াতি রোধ করতে সর্বশেষ তথ্য সহ বিশদ আপডেট করার জন্যও অনুরোধ করছে।

এসবিআই হোম লোন অফার
স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) হোম লোনের উপর ৬৫ বেসিস পয়েন্ট (বিপিএস) পর্যন্ত রিবেটের প্রস্তাব একটি বিশেষ প্রচার চালাচ্ছে। এই ছাড় রেগুলার হোম লোন, ফ্লেক্সিপে, এনআরআই, নন-স্যালারি, প্রিভিলেজ ইত্যাদির ক্ষেত্রে প্রযোজ্য। হোম লোনে ছাড়ের শেষ তারিখ ৩১ ডিসেম্বর  ২০২৩ পর্যন্ত।

MF, Demat-এ নমিনেশনের  শেষ তারিখ
বিদ্যমান ডিম্যাট অ্যাকাউন্ট হোল্ডার, মিউচুয়াল ফান্ড ইউনিট হোল্ডারদের জন্য মনোনয়নের বিকল্প প্রদানের সময়সীমা ৩১ ডিসেম্বর, ২০২৩ পর্যন্ত বাড়ানো হয়েছে। সেবি তার সার্কুলারে বলেছে যে ডিম্যাট অ্যাকাউন্টগুলির ক্ষেত্রে, মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ ৩১ ডিসেম্বর, ২০২৩ পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যাদের শেয়ার রয়েছে  তাদের জন্য, SEBI আগে বলেছিল যে ৩০ সেপ্টেম্বর, ২০২৩ এর মধ্যে যদি PAN, নমিনেশন, কনটাক্ট ডিটেলস, ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিশদ এবং নমুনা স্বাক্ষর জমা না করা হয় তবে তাদের ফোলিওগুলি ফ্রিজ করা হবে। এখন PAN, নমিনেশন, যোগাযোগের বিবরণ, ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিবরণ ইত্যাদি জমা দেওয়ার সময়সীমা ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে।

Advertisement


নিষ্ক্রিয় UPI আইডি
ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI) Google Pay, Paytm, PhonePe ইত্যাদির মতো পেমেন্ট অ্যাপ এবং ব্যাঙ্কগুলিকে সেই UPI আইডি এবং নম্বরগুলি নিষ্ক্রিয় করতে বলেছে যেগুলি এক বছরের বেশি সময় ধরে সক্রিয় নেই৷ NPCI সার্কুলার ৭ নভেম্বর, ২০২৩-এ UPI-এর সমস্ত সদস্যদের কাছে জারি করা হয়েছে। নতুন নির্দেশিকা অনুসারে, থার্ড পার্টি অ্যাপ প্রোভাইডার (TPAP) এবং পেমেন্ট সার্ভিস প্রোভাইডার (PSP) কে নিম্নলিখিতগুলি করতে হবে এবং এটি ৩১ ডিসেম্বর, ২০২৩ এর মধ্যে কার্যকর করতে হবে।

আইডিবিআই স্পেশাল এফডি
IDBI ব্যাঙ্ক ২ কোটি টাকার কম পরিমাণের জন্য স্থায়ী আমানতের সুদের হার পরিবর্তন করেছে। ১২ নভেম্বর থেকে যা কার্যকর হয়েছে। পাশাপাশি, ব্যাঙ্কের ওয়েবসাইট অনুসারে, IDBI ব্যাঙ্ক অমৃত মহোৎসব FD নামে একটি বিশেষ FD-এর বৈধতার তারিখ ৩৭৫ দিন এবং ৪৪৪ দিনের জন্য বাড়িয়েছে।  এই বিশেষ FD-এর সময়সীমা ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ান হয়েছে।

ইন্ডিয়ান ব্যাঙ্ক স্পেশাল এফডি
ব্যাঙ্কের ওয়েবসাইট অনুসারে, রাষ্ট্রীয় মালিকানাধীন ভারতীয় ব্যাঙ্ক "Ind Super 400" এবং "Ind Supreme 300 Day" নামে উচ্চ সুদের হার অফার করে বিশেষ ফিক্সড ডিপোজিট বাড়িয়েছে৷ শেষ তারিখ ৩১ ডিসেম্বর, ২০২৩ পর্যন্ত বাড়ানো হয়েছে।

ব্যাঙ্কে ছুটি
ডিসেম্বর মাসে প্রচুর  ছুটি রয়েছে। বিভিন্ন রাজ্য এবং অঞ্চলে মোট ১৮ দিনের ব্যাঙ্ক ছুটি থাকবে। আপনারও যদি শাখা সংক্রান্ত কোনো কাজ থাকে তাহলে তা অবিলম্বে সম্পন্ন করুন। 

Advertisement