scorecardresearch
 

Rule Change July 2024: রান্নার গ্যাসের দাম, ক্রেডিট কার্ড থেকে SIM, আজ থেকে ৫ নিয়মে বড় বদল

New Rules July 2024: জুন মাস শেষ হয়েছে এবং জুলাই ২০২৪ শুরু হয়েছে আজ থেকে। প্রতি মাসের মতো এই নতুন মাসেও অনেক পরিবর্তন আনা হয়েছে। এতে বাড়ির রান্নাঘরের বাজেট থেকে শুরু করে ক্রেডিট কার্ডের নিয়মকানুন সবই অন্তর্ভুক্ত। প্রথম তারিখ থেকে দেশে আবারও এলপিজি সিলিন্ডারের দামে পরিবর্তন এসেছে এবং তেল বিপণন সংস্থাগুলি বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম কমিয়ে স্বস্তি দিয়েছে।

Advertisement
আজ থেকে দেশে ৫ বড় পরিবর্তন আজ থেকে দেশে ৫ বড় পরিবর্তন

New Rules July 2024: জুন মাস শেষ হয়েছে এবং জুলাই ২০২৪ শুরু হয়েছে আজ থেকে। প্রতি মাসের মতো এই নতুন মাসেও অনেক পরিবর্তন আনা হয়েছে। এতে বাড়ির রান্নাঘরের বাজেট থেকে শুরু করে ক্রেডিট কার্ডের নিয়মকানুন সবই অন্তর্ভুক্ত। প্রথম তারিখ থেকে দেশে আবারও এলপিজি সিলিন্ডারের দামে পরিবর্তন এসেছে এবং তেল বিপণন সংস্থাগুলি বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম কমিয়ে স্বস্তি দিয়েছে। রাজধানী দিল্লিতে, ১৯ কেজি সিলিন্ডারের দাম ৩০ টাকা কমানো হয়েছে । আসুন জেনে নেওয়া যাক  এমনই ৫টি বড় পরিবর্তনের কথা, যা প্রতিটি বাড়িতে এবং প্রতিটি পকেটে প্রভাব ফেলতে চলেছে…

প্রথম পরিবর্তন: এলপিজির দাম কমেছে
দেশে আবারও এলপিজির দাম কমানো হয়েছে। যাইহোক, এবারও তেল বিপণন সংস্থাগুলি গার্হস্থ্য গ্যাস সিলিন্ডারের দাম অপরিবর্তিত রেখেছে, বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম সংশোধন করা হয়েছে, যা ১ জুলাই, ২০২৪ সকাল ৬ টা থেকে কার্যকর হবে। সাম্প্রতিক অতীতে, ১৯ কেজি বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের  দামে অনেক পরিবর্তন হয়েছে। সর্বশেষ পরিবর্তনের পর, আজ থেকে দিল্লিতে সিলিন্ডার ৩০ টাকা কম হয়েছে। দিল্লি এলপিজির দামের কথা বললে, এর দাম ১৬৭৬ টাকা থেকে কমিয়ে ১৬৪৬ টাকা করা হয়েছে। এছাড়াও, এটি কলকাতায় ১৭৮৭ টাকার পরিবর্তে ১৭৫৬ টাকায় পাওয়া যাবে। চেন্নাইতে, বাণিজ্যিক সিলিন্ডার আজ থেকে ১৮৪০.৫০ টাকার পরিবর্তে ১৮০৯.৫০ টাকায় পাওয়া যাবে।  মুম্বাইয়ের কথা বললে, এর দাম ১৫৯৮ টাকা হয়েছে, যা আগে ১৬২৯ টাকায় পাওয়া যেত।

দ্বিতীয় পরিবর্তন- ক্রেডিট কার্ডে বিল পরিশোধ
আপনিও যদি ক্রেডিট কার্ড ব্যবহার করেন, তাহলে আজ ১ জুলাই  ২০২৪ থেকে আপনার জন্যও নিয়ম পরিবর্তন হয়েছে। আসলে, ক্রেডিট কার্ডের পেমেন্ট সংক্রান্ত বড় পরিবর্তনগুলি মাসের প্রথম দিন থেকেই কার্যকর হচ্ছে। এর পরে, কিছু পেমেন্ট প্ল্যাটফর্মের মাধ্যমে বিল পরিশোধে সমস্যা হতে পারে। এই প্ল্যাটফর্মগুলিতে CRED, PhonePe, BillDesk এর মতো কিছু ফিনটেক অন্তর্ভুক্ত।  RBI-এর নতুন নিয়ম অনুযায়ী, ১ জুলাই থেকে, সমস্ত ক্রেডিট কার্ড বিল পেমেন্ট ভারত বিল পেমেন্ট সিস্টেম অর্থাৎ BBPS-এর মাধ্যমে করা উচিত। এর পরে সবাইকে ভারত বিল পেমেন্ট সিস্টেমের (বিবিপিএস) মাধ্যমে বিলিং করতে হবে।

আরও পড়ুন

Advertisement

তৃতীয় পরিবর্তন-সিম কার্ড পোর্টের নিয়ম
নিরাপত্তার কথা মাথায় রেখে নিয়ম বদল করছে TRAI। এখন আবার সিম কার্ড সংক্রান্ত নিয়মে পরিবর্তন এসেছে। এই বড় পরিবর্তনটিও ১ জুলাই,২০২৪ থেকে কার্যকর হয়েছে। মোবাইল নম্বর পোর্টেবিলিটি (MNP) নিয়মে পরিবর্তন করে সিম সোয়াপ জালিয়াতি এড়াতে TRAI এই নিয়মটি কার্যকর করেছে। এর অধীনে, সিম কার্ড চুরি বা ক্ষতিগ্রস্থ হলে, আপনাকে কিছুসময় অপেক্ষা করতে হবে। আগে, সিমকার্ড চুরি বা ক্ষতির পরে, আপনি দোকান থেকে অবিলম্বে একটি নতুন সিম কার্ড পেতেন, কিন্তু নতুন নিয়ম অনুযায়ী, এখন এটির লক করার সময়কাল বাড়ানো হয়েছে এবং ব্যবহারকারীদের ৭ দিন অপেক্ষা করতে হবে। উল্লেখ্য যে ২০২৪ সালের মার্চ মাসে, TRAI একটি এক্স-পোস্টের মাধ্যমে ১ জুলাই থেকে সিম পোর্টিংয়ের নিয়মে এই পরিবর্তন সম্পর্কিত তথ্য শেয়ার করেছিল। তবে এর তারিখ বাড়ানো হবে কি না সে বিষয়ে এখনো কোনো আপডেট পাওয়া যায়নি।

চতুর্থ পরিবর্তন: মোবাইলে কথা বলাও ব্যয়বহুল
জুলাই ২০২৪ সালে কার্যকর করা পরিবর্তনগুলির তালিকার চতুর্থটিও আপনার মোবাইল ফোনের সঙ্গে সম্পর্কিত। আসলে, রিলায়েন্স জিও থেকে শুরু করে এয়ারটেল এবং ভোডাফোন-আইডিয়া, তারা তাদের ট্যারিফ প্ল্যানগুলিকে ব্যয়বহুল করেছে। এই নতুন পরিকল্পনাগুলি ৩-৪ জুলাই থেকে বাস্তবায়িত হতে চলেছে।

পঞ্চম পরিবর্তন: ১২  দিনের জন্য ব্যাঙ্ক ছুটি
জুলাই মাসের ব্যাঙ্ক ছুটির তালিকা আরবিআই তার ওয়েবসাইটে আপলোড করেছে। এই অনুসারে, এই মাসে ব্যাঙ্কগুলি ১২ দিনের জন্য বন্ধ থাকবে, এটি বিভিন্ন রাজ্যে সংঘটিত ঘটনাগুলির উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে।

Advertisement