scorecardresearch
 

New Rules from 1 September 2024: খালি গ্যাসের দাম বৃদ্ধি নয়, ক্রেডিট কার্ডের নিয়ম পরিবর্তন-সহ আরও একাধিক বদল আজ থেকে, জেনে নিন বিস্তারিত

Rule Change: আজ থেকে সেপ্টেম্বর মাস শুরু হয়েছে এবং ১ সেপ্টেম্বর ২০২৪ থেকে দেশে অনেক বড় পরিবর্তন কার্যকর হয়েছে। যার প্রভাব পড়বে প্রতিটি পকেট ও প্রতিটি ঘরে। একদিকে যেখানে তেল বিপণন সংস্থাগুলি LPG সিলিন্ডারের দাম বাড়িয়েছে, অন্যদিকে HDFC ব্যাঙ্কের ক্রেডিট কার্ড সংক্রান্ত নিয়মও বদলানো হয়েছে। আসুন জেনে নেওয়া যাক এমনি একাধিক বড় পরিবর্তন সম্পর্কে...

Advertisement
আজ থেকে কার্যকর নতুন নিয়ম আজ থেকে কার্যকর নতুন নিয়ম

New Rules from 1 September 2024: ১ সেপ্টেম্বর, ২০২৪  অর্থাৎ আজ দেশে অনেক বড় পরিবর্তন নিয়ে এল। যার সরাসরি প্রভাব পড়তে চলেছে সাধারণ মানুষের পকেটে। এই পরিবর্তনগুলি এলপিজি সিলিন্ডারের দাম থেকে ক্রেডিট কার্ডের নিয়ম এবং বিনামূল্যে আধার আপডেট করার সময়সীমা থেকে শুরু করে বিশেষ এফডি স্কিমে অর্থ বিনিয়োগের নিয়ম পর্যন্ত সবকিছুকে প্রভাবিত করবে।

এখানে আমরা এমন কিছু বড় পরিবর্তনের কথা জানাচ্ছি, যার ডেডলাইন আপনাকে মনে রাখতে হবে। আপনি যদি এইগুলি মনে না রাখেন তবে এর  সরাসরি আপনার হেঁশেল  এবং আপনার পকেটকে প্রভাবিত করতে পারে।

আধার ফ্রি আপডেট
ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI) বিনামূল্যে আধার নথি আপডেটের মেয়াদ ১৪ জুন থেকে ১৪ সেপ্টেম্বর, ২০২৪ পর্যন্ত তিন মাস বাড়িয়েছে। আপনি যদি এই বিনামূল্যে পরিষেবার সুবিধা নিতে চান, তাহলে ১৪ সেপ্টেম্বরের মধ্যে অনলাইনে আপনার আধার আপডেট করুন। অন্যথায় এর পরে আপনাকে ফি দিতে হবে। তবে, বিনামূল্যে আধার আপডেট শুধুমাত্র অনলাইনে উপলব্ধ। আপনি যদি আপডেটটি সম্পন্ন করতে আধার সেবা কেন্দ্রে যান, আপনাকে সেখানে  ফি দিতে হবে।

আরও পড়ুন

গ্যাস সিলিন্ডারের দাম বৃদ্ধি
তেল বিপণন সংস্থাগুলি আজ থেকে বাণিজ্যিক এলপিজি গ্যাস সিলিন্ডারের দামে বড় পরিবর্তন করেছে। আজ থেকে দিল্লিতে ১৯ কেজি বাণিজ্যিক এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম ৩৯ টাকা বেড়েছে। দিল্লিতে ১৯  কেজি সিলিন্ডারের খুচরো বিক্রয় মূল্য ১,৬৯১.৫০ টাকা। কলকাতায় দাম ১৭৬৪.৫০ টাকা থেকে বেড়ে ১৮০২.৫০ টাকা হয়েছে। এছাড়া এভিয়েশন টারবাইন ফুয়েল এবং সিএনজি-পিএনজির দামেও পরিবর্তন হতে পারে।

বিমান জ্বালানির মূল্য হ্রাস (ATF) 
১  সেপ্টেম্বর থেকে কার্যকর হয়েছে এটি বিমান ভ্রমণকারীদের জন্য একটি সুখবর৷ আসলে, এয়ার ফুয়েল অর্থাৎ এয়ার টারবাইন ফুয়েলের দাম কমানো হয়েছে (ATF প্রাইস কাট)। রাজধানী দিল্লিতে এর দাম অগাস্টে প্রতি কিলোলিটার ৯৭,৯৭৫.৭২ টাকা থেকে কমে ৯৩,৪৮০.২২ টাকা হয়েছে৷ যেখানে কলকাতায় এটি প্রতি কিলোলিটারে ১,০০,৫২০.৮৮ টাকা থেকে কমে ৯৬,২৯৮.৪৪ টাকা হয়েছে, মুম্বাইতে এটি প্রতি কিলোলিটারে ৯১,৬৫০.৩৪ টাকা থেকে কমে ৮৭,৪৩২.৭৮ টাকা এবং চেন্নাইতে এটি ১,০১,৬৩২.০৮ টাকা থেকে কমে ৯৭,০৬৪.৩২ টাকা প্রতি কিলোমিটার হয়েছে।

Advertisement

জাল কল নিয়ন্ত্রণ
জাল কল এবং স্প্যাম মেসেজের ক্রমবর্ধমান সংখ্যা রোধ করতে, ভারতের টেলিকম রেগুলেটরি অথরিটি (TRAI) আজ থেকে একটি নতুন নিয়ম কার্যকর করছে। TRAI টেলিকম সংস্থাগুলির জন্য নির্দেশিকা জারি করেছে, যাতে বলা হয়েছে যে ৩০ সেপ্টেম্বরের মধ্যে, তাদের ১৪০টি মোবাইল নম্বর সিরিজ থেকে শুরু করে ব্লকচেইন ভিত্তিক ডিস্ট্রিবিউটেড লেজার টেকনোলজি (DLT) প্ল্যাটফর্মে টেলিমার্কেটিং কল এবং বাণিজ্যিক মেসেজিং স্থানান্তর করতে হবে। এর মাধ্যমে ৩০ সেপ্টেম্বরের মধ্যে টেলিমার্কেটিং পরিষেবা ব্লকচেইন-ভিত্তিক সিস্টেমে রূপান্তরিত হবে। এতে নিরাপত্তা বাড়বে এবং অবাঞ্ছিত কল ও মেসেজ কমবে।

ক্রেডিট কার্ডের নিয়মে পরিবর্তন
বিশেষ করে পুরষ্কার পয়েন্ট এবং অর্থ প্রদানের সময়সূচী সম্পর্কিত ক্রেডিট কার্ডের নিয়মগুলিতে পরিবর্তন করা হবে। HDFC ব্যাঙ্ক লেনদেনের ক্ষেত্রে পুরষ্কার পয়েন্ট ক্যাপ করবে, যার মানে কার্ডধারীরা বিদ্যুৎ বা জলের মতো পরিষেবার জন্য অর্থ প্রদান করার সময় প্রতি মাসে ২০০০ পয়েন্ট পর্যন্ত পুরস্কার অর্জন করতে পারে। এছাড়াও থার্ড পার্টি অ্যাপের মাধ্যমে শিক্ষাগত অর্থ প্রদানের জন্য HDFC ব্যাঙ্ক কোনও পুরস্কার দেবে না। IDFC ফার্স্ট ব্যাঙ্ক তার পেমেন্টের সময়সূচী আপডেট করছে। এর মধ্যে, সেপ্টেম্বর থেকে ক্রেডিট কার্ডগুলিতে প্রদেয় ন্যূনতম পরিমাণ হ্রাস পাবে। অর্থপ্রদানের তারিখও এখন কমিয়ে ১৫ দিনে করা হবে।

  • RuPay ক্রেডিট কার্ড ইস্যু করা সমস্ত ব্যাঙ্কের ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI)-র  নির্দেশ অনুসারে, RuPay ক্রেডিট কার্ড এবং UPI লেনদেনের ফি পুরস্কার পয়েন্ট বা অন্যান্য সুবিধা থেকে কাটা উচিত নয়। NPCI-এর এই নির্দেশ ১ সেপ্টেম্বর, 2024 থেকে কার্যকর হবে৷
  • IDFC ফার্স্ট ব্যাঙ্কের ক্রেডিট কার্ডের অর্থপ্রদানের শর্তাবলী সহ ন্যূনতম পরিমাণ বকেয়া (MAD) এবং অর্থপ্রদানের শেষ তারিখও পরিবর্তন করা হয়েছে। IDFC ফার্স্ট ব্যাঙ্কের ওয়েবসাইটে উল্লিখিত হিসাবে, এই সংশোধনগুলি সেপ্টেম্বর২০২৪ থেকে কার্যকর হবে৷
  • HDFC ব্যাঙ্ক নির্দিষ্ট ক্রেডিট কার্ডগুলিতে ক্রেডিট কার্ড লয়ালটি প্রোগ্রামে পরিবর্তন করেছে। নতুন নিয়ম ১ সেপ্টেম্বর, ২০২৪ অর্থাৎ আজ থেকে কার্যকর হবে। ব্যাঙ্ক  সংশ্লিষ্ট গ্রাহকদের আপডেট সহ একটি ইমেল পাঠিয়েছে।

বিশেষ FD এর সময়সীমা
IDBI ব্যাঙ্ক ৩০০ দিন, ৩৭৫ দিন এবং ৪৪৪ দিনের বিশেষ সময়ের জন্য FD এর সময়সীমা বাড়িয়েছে। তালিকায় যোগ করা নতুন মেয়াদ ৭০০ দিনের। ব্যাঙ্ক সাধারণ নাগরিকদের ৩০০ দিনের মধ্যে বিশেষ FD ম্যাচিউর  হওয়ার জন্য ৭.০৫ % অফার করে৷ এদিকে, প্রবীণ নাগরিকরা ৩০০ দিনের বিশেষ FD-তে ৭.৫৫% সুদ পাবেন। ৩৭৫  দিনের মধ্যে পরিপক্ক বিশেষ FD-গুলির জন্য, ব্যাঙ্ক ৭.১৫ % (আগে ৭.১%) সুদের হার অফার করে। প্রবীণ নাগরিকরা ৩৭৫ দিনের মধ্যে বিশেষ FD ম্যাচিউর  হওয়ার জন্য ৭.৬৫% (আগে ৭.৬%) উপার্জন করতে পারেন।

  • IDBI ব্যাঙ্ক বিশেষ FD-এর সময়সীমা ৩০  জুন, ২০২৪ থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বাড়িয়েছে। যেখানে পঞ্জাব এবং সিন্ধ ব্যাঙ্কের বিশেষ এফডির সময়সীমা ৩০ সেপ্টেম্বর। SBI অমৃত কলা স্পেশাল এফডি স্কিমের সময়সীমাও ৩০ সেপ্টেম্বর রাখা হয়েছে। অর্থাৎ সেপ্টেম্বরের পর এই FD স্কিমে কোনো বিনিয়োগ থাকবে না।
  • ইন্ডিয়ান ব্যাঙ্ক এখন Ind Super 300 Days-এ সাধারণ জনগণকে ৭.০৫%, বয়স্ক নাগরিকদের ৭.৫৫% এবং অতি প্রবীণ নাগরিকদের ৭.৮০% সুদের হার অফার করবে। এর সময়সীমা ৩০ সেপ্টেম্বর, ২০২৪ পর্যন্ত বাড়ানো হয়েছে। আগে এই তারিখটি ছিল ৩০ জুন, ২০২৪।

মহার্ঘ ভাতা বৃদ্ধি হবে
সেপ্টেম্বরে কর্মীদের জন্য বড় ঘোষণা করতে পারে কেন্দ্রীয় সরকার। আশা করা হচ্ছে, সরকার কর্মীদের জন্য মহার্ঘ ভাতা ৩ শতাংশ বাড়িয়ে দেবে। বর্তমানে সরকারি কর্মচারীদের ৫০ শতাংশ মহার্ঘ ভাতা (ডিএ) দেওয়া হচ্ছে, যেখানে ৩ শতাংশ বাড়ানোর পর তা হবে ৫৩ শতাংশ।

Advertisement

মাসের অর্ধেক দিনে ব্যাঙ্ক ছুটি থাকবে
সেপ্টেম্বর মাসে ব্যাঙ্ক সংক্রান্ত কোনও গুরুত্বপূর্ণ কাজ থাকলে RBI ব্যাঙ্কের ছুটির তালিকা দেখেই বাড়ি থেকে বের হন। আসলে এ মাসের অর্ধেক দিনই ব্যাঙ্কে ছুটি থাকবে। ১ সেপ্টেম্বর ২০২৪ রবিবারের সাপ্তাহিক ছুটির সঙ্গে  মাস শুরু হচ্ছে এবং গণেশ চতুর্থী এবং মাস জুড়ে অন্যান্য অনুষ্ঠানের কারণে, বিভিন্ন রাজ্যে ১৫ দিন ব্যাঙ্কের শাখাগুলিতে কোনও কাজ হবে না। ব্যাঙ্ক ছুটির তালিকা RBI ওয়েবসাইটে গিয়ে দেখতে পারেন। 

Advertisement