scorecardresearch
 

Safety Tips for Cheque Payments: চেক জালিয়াতি থেকে বাঁচতে অবশ্যই সতর্ক থাকুন এই ৫ বিষয়ে

Safety Tips for Cheque Payments: আজও অনেকে বড় লেনদেনের জন্য চেক ব্যবহার করেন। অনেক সময়, একটি চেকে সই করার সময়, আমরা কিছু গুরুত্বপূর্ণ বিষয় উপেক্ষা করি এবং পরে আমাদের ব্যাপক ক্ষতির সম্মুখীন হতে হয়। জেনে নিন এমন ৫ বিষয় সম্পর্কে যেগুলি চেক জালিয়াতি থেকে আপনাকে বাঁচাতে পারে...

Advertisement
চেক জালিয়াতি থেকে বাঁচতে অবশ্যই সতর্ক থাকুন এই ৫ বিষয়ে। চেক জালিয়াতি থেকে বাঁচতে অবশ্যই সতর্ক থাকুন এই ৫ বিষয়ে।
হাইলাইটস
  • আজও অনেকে বড় লেনদেনের জন্য চেক ব্যবহার করেন।
  • অনেক সময়, একটি চেকে সই করার সময়, আমরা কিছু গুরুত্বপূর্ণ বিষয় উপেক্ষা করি এবং পরে আমাদের ব্যাপক ক্ষতির সম্মুখীন হতে হয়।

Safety Tips for Cheque Payments: আজকাল ভারতের অধিকাংশ মানুষ ডিজিটাল পেমেন্ট ব্যবহার করা শুরু করেছে। কিন্তু আজও অনেকে বড় লেনদেনের জন্য চেক ব্যবহার করেন। অনেক সময়, একটি চেকে সই করার সময়, আমরা কিছু গুরুত্বপূর্ণ বিষয় উপেক্ষা করি এবং পরে আমাদের ব্যাপক ক্ষতির সম্মুখীন হতে হয়। চেকে সই করার সময় বা চেকের মাধ্যমে লেনদেন করার সময় কিছু সতর্কতা অবলম্বন করা উচিত যাতে কোনও জালিয়াতি বা চেক বাউন্স না হয়। কারণ চেক বাউন্স হলে অ্যাকাউন্টধারীর ভাবমূর্তি ক্ষুণ্ণ হয় এবং চেক বাতিল অপরাধের আওতায় আসে। 

সই করতে ভুল করবেন না:
আপনি যখনই একটি ব্যাঙ্ক চেকে সই করবেন, মনে রাখবেন যে সইটি অ্যাকাউন্ট খোলার সময় যেভাবে করেছিলেন সেরকমই হওয়া উচিত। সই না মিললে চেক বাউন্স হয়ে যাবে।

আপনার অ্যাকাউন্ট ব্যালেন্স চেক করতে ভুলবেন না
চেক দেওয়ার সময় অবশ্যই ব্যাঙ্ক অ্যাকাউন্ট ব্যালেন্স চেক করুন। ব্যালেন্সের বেশি চেকের পরিমাণ বাউন্স হয়ে যায় এবং এর উপর জরিমানা আরোপ করা হয়। সেই জন্য, চেক ইস্যু করার সময় আপনার অ্যাকাউন্টে পর্যাপ্ত ব্যালেন্স থাকা খুবই গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন

চেক লেকার সময় শব্দের মাঝে ফাঁকা রাখবেন না
আপনি যখনই চেক পেমেন্ট করবেন, মনে রাখবেন যে নাম এবং পরিমাণ লেখার সময়, অক্ষরের মধ্যে খুব বেশি জায়গা রাখবেন না। এতে নাম ও পরিমাণে কারচুপির সম্ভাবনা বেড়ে যায়। তা ছাড়া, শব্দে লেখা পরিমাণ পরিসংখ্যানে একই আছে কিনা পরীক্ষা করুন। যদি চেকের অঙ্ক না মেলে, সে ক্ষেত্রে চেক প্রত্যাখ্যানও হতে পারে।

সঠিক তারিখ লিখুন
আপনি যখনই একটি চেক ইস্যু করবেন, আপনাকে সঠিকভাবে তারিখটি লিখতে হবে। আপনি তারিখ সম্পর্কে বিভ্রান্ত করা উচিত নয়। আপনি যদি ভুল তারিখ পূরণ করেন তাহলে আপনার চেক বাউন্স হতে পারে। এর পাশাপাশি, আপনার আর্থিক রেকর্ড সংশোধন করা আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ।

Advertisement

চেকের কোণে ডাবল লাইন
ব্যাঙ্কের চেকগুলিকে নিরাপদ রাখতে, যখনই প্রয়োজন তখন ক্রস করা চেকগুলি ইস্যু করুন৷ এর মাধ্যমে আপনি এটির অপব্যবহার রোধ করতে পারবেন। এই লাইনগুলির অর্থ হল যে অ্যাকাউন্ট প্রাপক অর্থাৎ অ্যাকাউন্টের পরিমাণ শুধুমাত্র সেই ব্যক্তির দ্বারা পাওয়া উচিত যার নামে চেকটি কাটা হয়েছে।

Advertisement