scorecardresearch
 

Salary Hike In India 2023: গড় বেতন ২০২৩ সালে বাড়ছে প্রায় ১০%, আপনার কত হতে পারে?

Salary Increase in India 2023: ২০২৩ সালে, ভারতীয়দের আয় বৃদ্ধির পূর্বাভাস দেওয়া হচ্ছে, দেশের কোন সেক্টরে কত আয় বাড়বে তার সমীক্ষা রিপোর্ট সামনে আসছে। মন্দা এবং বৈশ্বিক অর্থনৈতিক সংকট সত্ত্বেও, কর্পোরেট বিশ্ব তার কর্মচারীদের বেতন ব্যাপকভাবে বৃদ্ধি করার প্রস্তুতি নিচ্ছে।

Advertisement
২০২৩ সালে, ভারতীয়দের আয় বৃদ্ধির পূর্বাভাস দেওয়া হচ্ছে, ২০২৩ সালে, ভারতীয়দের আয় বৃদ্ধির পূর্বাভাস দেওয়া হচ্ছে,

Salary Increase in India 2023: দেশ ও বিশ্বে নতুন বছর ২০২৩ শুরু হয়েছে, বছরের প্রথম দুই সপ্তাহও কেটে গেছে। আশা করা যায় যে বিগত সময়টি অবশ্যই সবার জন্য ভাল ছিল, এই বছরটি ভারতীয়দের জন্য বিশেষ হতে চলেছে। একটি সমীক্ষা প্রতিবেদনে বলা হয়েছে, এ বছর ভারতীয়দের আয়ের উল্লেখযোগ্য বৃদ্ধির পূর্বাভাস দেওয়া হয়েছে। 

বেতন বাড়বে ৯.৮ শতাংশ 
ভারতের উপর কর্ন ফেরির (Korn Ferry's)  সর্বশেষ সমীক্ষা (India Compensation Survey) অনুসারে, দেশে ২০২৩ সালের মধ্যে গড় বেতন ৯.৮ শতাংশ বৃদ্ধি পেতে পারে। গত বছর ২০২২ সালে ছিল ৯.৪ শতাংশ বৃদ্ধি দেখা গিয়েছিল। এবার একটু বেশি হবে বলে আশা করা হচ্ছে।  যদিও বৈশ্বিক সংকটের কারণে ২০২৩ সালে কর্পোরেট বিশ্বের সামনে অনেক চ্যালেঞ্জ রয়েছে, তবে ভারতীয় কর্পোরেট বিশ্ব ২০২২ সালের তুলনায় ২০২৩ সালে তার কর্মীদের বেতন আরও বাড়ানোর প্রস্তুতি নিচ্ছে। সার্ভে অনুসারে, যেখানে ২০২২ সালে গড় বেতন ৯.৪ শতাংশ বৃদ্ধি পেয়েছিল, তবে ২০২৩ সালে এটি ৯.৮ শতাংশ বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে এবং আরও বেশি মেধাবীরা তাদের বেতন বৃদ্ধি দেখতে পাবেন। 

সার্ভে কী বলছে
দেশের ৮১৮টি কোম্পানি ও সংস্থাকে এই  সার্ভেতে অন্তর্ভুক্ত করা হয়েছে। সমীক্ষায় বলা হয়েছে যে ভারতে পরিচালিত সংস্থা এবং সংস্থাগুলি বিভিন্ন উদ্যোগ এবং ক্ষতিপূরণ পরিকল্পনার মাধ্যমে বাজারে তাদের প্রতিভা ধরে রেখেছে। ২০২৩ সালে তাদের বেতন ৯.৮ শতাংশ বৃদ্ধি নির্ধারণ করা হয়েছে। 

কর্ন ফেরির সর্বশেষ সার্ভে অনুসারে, কোম্পানিগুলির ফোকাস হল যে প্রতিভাবান ব্যক্তিরা যাতে কোম্পানিগুলি ছেড়ে অন্য কোথাও না যান। এ জন্য কোম্পানিগুলো বিভিন্ন ধরনের ট্যালেন্ট ম্যানেজমেন্ট পদক্ষেপ এবং  উচ্চ বেতন দিয়ে উচ্চ কর্মক্ষমতা সম্পন্ন কর্মচারীদের আটকানোর চেষ্টা করছে। এই সমীক্ষাটি ৮১৮ টি কোম্পানিতে পরিচালিত হয়েছিল, যেখানে এটি বিশ্বাস করা হয়েছিল যে ২০২৩ সালে গড় বেতন ৯.৮  শতাংশ বৃদ্ধি পেতে পারে। ২০২০ সালে করোনার সময় কর্মচারীদের গড় বেতন বেড়েছিল মাত্র ৬.৮ শতাংশ। 

Advertisement

করোনায় সময় বেতন বৃদ্ধি হয়নি 
২০২০ সাল দেশ করোনা মহামারি দ্বারা ব্যাপকভাবে প্রভাবিত হয়েছিল। ওই বছর বেতন বৃদ্ধির হার অনেক কম ছিল ৬.৮ শতাংশ। কিন্তু এখন ২০২৩ সালে মনে হচ্ছে করোনা থেকে মুক্তি মিলবে। অতএব, একটি টেকসই ভবিষ্যতের জন্য, কোম্পানিগুলি  বেতন বৃদ্ধির মাধ্যমে তাদের কর্মীদের মনোবল বাড়ানোর দিকে মনোনিবেশ করবে। সমীক্ষাটি যথাক্রমে ১০.২ শতাংশ এবং ১০.৪ শতাংশ হারে বিজ্ঞান ও স্বাস্থ্যসেবা এবং উচ্চ প্রযুক্তি খাতে উল্লেখযোগ্য বৃদ্ধির অনুমান করছে। 

বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দা 
মিডিয়া রিপোর্ট অনুসারে, কর্ন ফেরির প্রেসিডেন্ট এবং আঞ্চলিক ব্যবস্থাপনা পরিচালক নবনীত সিং বলেছেন যে, সারা বিশ্বে মন্দা এবং অর্থনৈতিক মন্দার কথা বলা হচ্ছে, তবে ভারতীয় অর্থনীতিতে ৬ শতাংশ জিডিপি বৃদ্ধির পূর্বাভাস দেওয়া হচ্ছে। দেশের শীর্ষস্থানীয় কোম্পানিগুলিতে কর্মীদের বেতন বৃদ্ধি ১৫ শতাংশ থেকে ৩০ শতাংশ পর্যন্ত হতে পারে। এতে সেবা খাত (৯.৮ শতাংশ), স্বয়ংচালিত (৯ শতাংশ), রাসায়নিক (৯. ৬ শতাংশ), ভোগ্যপণ্য (৯.৮ শতাংশ) এবং খুচরা (৯ শতাংশ) খাতে বেতন বৃদ্ধি ধরা হয়েছে। 

 
 

 

 

Advertisement