scorecardresearch
 

SBI Amrit Kalash Fixed Deposit: সাত দিন বাদেই এই ধামাকা FD স্কিম বন্ধ করছে SBI, তাড়াতাড়ি করুন

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI), বর্তমানে একটি বিশেষ 400 দিনের এফডি স্কিম চালাচ্ছে। এর নাম 'SBI অমৃত কালাশ এফডি স্কিম'। এই স্কিম গ্রাহকদের মধ্যে বেশ জনপ্রিয়। তবে, আর মাত্র ৭ দিন বাকি। তারপরেই এই স্কিম বন্ধ হতে চলেছে। 

Advertisement
স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (SBI) অমৃত কলস স্কিমে টাকা রাখার আর ৭ দিন সময় পাবেন। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (SBI) অমৃত কলস স্কিমে টাকা রাখার আর ৭ দিন সময় পাবেন।
হাইলাইটস
  • দেশের সবচেয়ে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI), বর্তমানে একটি বিশেষ 400 দিনের এফডি স্কিম চালাচ্ছে।
  • নাম 'SBI অমৃত কালাশ এফডি স্কিম'।
  • আর মাত্র ৭ দিন বাকি। তারপরেই এই স্কিম বন্ধ হতে চলেছে। 

SBI Amrit Kalash FD Scheme: ফিক্সড ডিপোজিট (FD) স্কিম মানেই ঝুঁকিহীন নিরাপদ বিনিয়োগ। তাই আমজনতার মধ্যে এটি বেশ জনপ্রিয়। বিশেষ করে প্রবীণ নাগরিকদের জন্য এটি বেশ ভরসার জায়গা। এতে যে শুধুমাত্র বিনিয়োগের নিরাপত্তাই মেলে, তাই নয়, পাশাপাশি উচ্চ হারে সুদও মেলে। দেশজুড়ে অসংখ্য বিনিয়োগকারী, বিশেষত প্রবীণরা, তাঁদের সঞ্চয় সুরক্ষিত রাখতে SBI-এর মতো বড় ব্যাঙ্কে FD স্কিম করে রাখেন।

SBI অমৃত কলস এফডি স্কিম: বিনিয়োগের জন্য ভাল?

দেশের সবচেয়ে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI), বর্তমানে একটি বিশেষ 400 দিনের এফডি স্কিম চালাচ্ছে। এর নাম 'SBI অমৃত কালাশ এফডি স্কিম'। এই স্কিম গ্রাহকদের মধ্যে বেশ জনপ্রিয়। তবে, আর মাত্র ৭ দিন বাকি। তারপরেই এই স্কিম বন্ধ হতে চলেছে। 

আরও পড়ুন

প্রবীণ নাগরিকদের জন্য বিশেষ সুবিধা

করোনার পর থেকে, RBI মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে রাখতে রেপো রেট বাড়াচ্ছিল। আর সেই সময়ই SBI সহ বিভিন্ন ব্যাঙ্ক এফডি-তে সুদের হার বাড়িয়ে দেয়। এই অমৃত কলস স্কিমে সাধারণ গ্রাহকদের জন্য বার্ষিক 7.10% সুদের হার দেওয়া হচ্ছে। প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে সুদের হার 7.60%।

SBI-এর বিভিন্ন FD-তে সুদের হার। সূত্র- স্টেট ব্যাঙ্কের ওয়েবসাইট।
SBI-এর বিভিন্ন FD-তে সুদের হার। সূত্র- স্টেট ব্যাঙ্কের ওয়েবসাইট।

SBI এই স্কিমটি প্রথম 12 এপ্রিল, 2023-এ চালু করেছিল। শুরু থেকেই দারুণ জনপ্রিয় হয় এই স্কিম। আর সেই কারণেই একাধিকবার স্টেট ব্যাঙ্ক এই অফারের সময়সীমা বাড়িয়েছে। বর্তমানে, এই স্কিমের শেষ সময়সীমা আছে 30 সেপ্টেম্বর, 2024। তাই যাঁরা এখনও বিনিয়োগ করেননি, তাঁদের জন্য এটাই শেষ সুযোগ।

ছবি: ভারতীয় স্টেট ব্যাঙ্কের(SBI) অফিসিয়াল ওয়েবসাইট।
ছবি: ভারতীয় স্টেট ব্যাঙ্কের(SBI) অফিসিয়াল ওয়েবসাইট।

সুদ কেমন?

Advertisement

কোনও সাধারণ বিনিয়োগকারী এই স্কিমে 1 লক্ষ টাকা বিনিয়োগ করলে, তিনি 7,100 টাকা সুদ পাবেন। অন্যদিকে, প্রবীণ নাগরিকরা 7,600 টাকা পর্যন্ত সুদ পাবেন। স্কিমের মেয়াদ 400 দিন। যত বেশি টাকা রাখবেন, ততই প্রফিট। ফলে রিটায়ার করার পর অনেকেই জীবনের সঞ্চয়, ১০-২০ লক্ষ টাকা এখানে রেখেছেন। তাতে ভালই সুদ পাচ্ছেন তাঁরা। উল্লেখ্য, কর(Tax) ছাড়া হিসাব দেওয়া হয়েছে। মেয়াদপূর্তির সময় TDS কেটে নেওয়া হবে এবং আয়কর আইনের অধীনে নির্ধারিত হার অনুযায়ী TDS ধার্য করা হবে।

কীভাবে বিনিয়োগ করবেন?

আপনার নিকটবর্তী SBI শাখায় যান। সেখানে ৪০০ দিনের অমৃত কলস ফিক্সড ডিপোজিটে টাকা রাখার কথা জানান। ব্যাঙ্ককর্মীই আপনাকে পুরো বিষয়টা গাইড করবেন।

আগামী 30 সেপ্টেম্বর, 2024-এর আগে বিনিয়োগ করতে হবে।

Advertisement