scorecardresearch
 

How to Invest: এক টাকাও নিজের পকেট থেকে নয়, বিনা পয়সায় ধনী হবেন, দুর্দান্ত ফর্মুলা

টাকা নেই, তাহলে কিভাবে বিনিয়োগ করব, আলাদা কোনো আয় নেই, যা ভবিষ্যতের জন্য সঞ্চয় করতে পারি। অধিকাংশ মধ্যবিত্ত ও নিম্ন আয়ের মানুষের এই অভিযোগ রয়েছে। কারণ বাস্তবে তাদের আয় এতই কম যে তারা চাইলেও খুব একটা সঞ্চয় করতে পারছেন না। কিন্তু এমন একটি বিকল্প রয়েছে যার মাধ্যমে আপনি কয়েক বছরের মধ্যে অল্প পরিমাণে জমা করে বড় অর্থ উপার্জন করতে পারেন। আর এই পরিমাণ অর্থ আপনার পকেট থেকে যাবে না, অর্থাৎ এই পরিমাণ আপনার উপার্জনের অংশ হবে না। আপনি নিশ্চয়ই ভাবছেন বিনামূল্যের টাকা কোথা থেকে আসবে, যা জমা করে আপনি ধনী হতে পারবেন।

Advertisement
এভাবে বিনিয়োগেই লাখ-লাখ টাকা রোজগার এভাবে বিনিয়োগেই লাখ-লাখ টাকা রোজগার

টাকা নেই, তাহলে কিভাবে বিনিয়োগ করব, আলাদা কোনো আয় নেই, যা ভবিষ্যতের জন্য সঞ্চয় করতে পারি। অধিকাংশ মধ্যবিত্ত ও নিম্ন আয়ের মানুষের এই  অভিযোগ রয়েছে। কারণ বাস্তবে তাদের আয় এতই কম যে তারা চাইলেও খুব একটা সঞ্চয় করতে পারছেন না। কিন্তু  এমন একটি বিকল্প রয়েছে যার মাধ্যমে আপনি কয়েক বছরের মধ্যে অল্প পরিমাণে জমা করে বড় অর্থ উপার্জন করতে পারেন। আর এই পরিমাণ অর্থ আপনার পকেট থেকে যাবে না, অর্থাৎ এই পরিমাণ আপনার উপার্জনের অংশ হবে না। আপনি নিশ্চয়ই ভাবছেন বিনামূল্যের টাকা কোথা থেকে আসবে, যা জমা করে আপনি ধনী হতে পারবেন।

চলুন পুরো বিষয়টি বুঝে নেওয়া যাক, আপনি যদি প্রতি মাসে মিউচুয়াল ফান্ডে মাত্র ১০০০ টাকার SIP করেন, তাহলে ১০ বছরে, ১২% রিটার্ন অনুযায়ী, আপনি মোট ২,৩২,৩৩৯ টাকা পাবেন, যেখানে ১৫% অনুযায়ী রিটার্ন করলে আপনি পাবেন ২,৭৮,৬৫৭ টাকা। যদি বছরে ১৮ শতাংশ রিটার্ন হয় তবে আপনি৩.৩৬ লক্ষ টাকা পাবেন। আপনি যদি ২০ বছরের জন্য বিনিয়োগ চালিয়ে যান, তাহলে ১২ % রিটার্নে আপনি বার্ষিক মোট ১০ লক্ষ টাকা পাবেন, যেখানে ১৫% রিটার্নে আপনি মোট ১৫.১৫ লক্ষ টাকা পাবেন। একই সময়ে, ১৮% রিটার্ন অনুযায়ী, আপনি মোট ২৩ লক্ষ টাকা পাবেন। অর্থাৎ মাসে মাত্র ১০০০ টাকা সঞ্চয় করে আপনি ২০ বছরে ২৩ লক্ষ টাকা জমা করতে পারবেন।

টাকা ছাড়া কীভাবে বিনিয়োগ করবেন?
এখন প্রশ্ন উঠছে প্রতি মাসে ১০০০ টাকা জমা করার টাকা আসবে কোথা থেকে? এই টাকা একদম ফ্রি হবে, এটা আপনার কষ্টার্জিত টাকা হবে না। আসলে, আজ অনেক রাজ্য সরকার দেশ জুড়ে স্কিম চালাচ্ছে, বিশেষ করে মহিলাদের জন্য, অনেক রাজ্যে এই ধরনের স্কিম রয়েছে, যেখানে তারা প্রতি মাসে ১০০০ থেকে  ১৫০০ টাকা পায়, এই অর্থ সরকার সরাসরি তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে স্থানান্তর করে,  যাতে সুবিধাভোগী তার সরাসরি সুবিধা পায়।

আরও পড়ুন

Advertisement

মধ্যপ্রদেশ সরকারের লাডলি  বেহনা  যোজনা সারা দেশে সবচেয়ে বেশি আলোচিত।  এই স্কিমের অধীনে, সমস্ত  বোনদের অ্যাকাউন্টে প্রতি মাসে ১০০০ টাকা পাঠানো হত, যা এখন ১২৫০ টাকা করা হয়েছে। রাজস্থানেও একই ধরনের স্কিম চালু হতে চলেছে। এর মানে হল, ধীরে ধীরে দেশের প্রায় সব রাজ্যেই মহিলাদের জন্য কোনও না কোনও প্রকল্প চলছে বা শুরু হতে চলেছে। মহারাষ্ট্রে, মুখ্যমন্ত্রী লাডলি বেহনা যোজনার অধীনে, মহিলাদের প্রতি মাসে ১৫০০ টাকা দেওয়া হচ্ছে। বর্তমানে, রাজ্যে এই প্রকল্পটি ২০২৫ সালের মার্চের জন্য, তবে বলা হচ্ছে যে এটি আরও চালিয়ে যাওয়ার জন্য প্রতি বছর বাজেটে বিধান করা হবে।

বাংলাতেও মহিলাদের প্রতি মাসে রয়েছে লক্ষ্মীর ভাণ্ডার
লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের আওতায় বাংলার মহিলারা  মাসে ১,০০০ টাকা করে পান। তফসিলি জাতি বা তফসিলি জনজাতির মহিলারা আর একটু বেশি টাকা ১,২০০ টাকা পাচ্ছেন। এই ধারাবাহিকতায়, গত মাসে, ঝাড়খণ্ড সরকার সিএম বেহেন-বেটি (মাই-কুই) স্বনির্ভরতা প্রচার প্রকল্পের অধীনে  ২১ থেকে ৫০ বছরের মধ্যে সমস্ত শ্রেণীর মহিলাদের প্রতি মাসে ১০০০ টাকা আর্থিক সহায়তা দেওয়ার ঘোষণা করেছে। এছাড়াও, দিল্লির আম আদমি পার্টির সরকার ঘোষণা করেছে যে মুখ্যমন্ত্রী মহিলা সম্মান যোজনার অধীনে, দিল্লির মেয়ে এবং মহিলাদের প্রতি মাসে ১০০০ টাকা দেওয়া হবে। এছাড়াও, কেন্দ্রীয় সরকার বার্ষিক ৬০০০ টাকা কিষান সম্মান নিধি হিসাবে সারা দেশের কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা করে। এভাবে যদি দেখা যায়, দেশে কেন্দ্র ও রাজ্যের বিভিন্ন নগদ প্রকল্প চলছে। এই পরিমাণ মহিলাদের প্রণোদনা হিসাবে দেওয়া হয়। মহিলারা চাইলে, তারা তাদের অ্যাকাউন্ট থেকে সরাসরি মিউচুয়াল ফান্ডে এই অর্থ বিনিয়োগ করতে পারেন। এই অর্থ সঞ্চয় করে, তিনি কয়েক বছরের মধ্যে একটি বড় তহবিল সংগ্রহ করতে পারেন, যার মাধ্যমে তিনি নিজের ব্যবসা স্থাপন করতে পারেন এবং অন্যান্য কাজেও ব্যবহার করতে পারেন। উল্লেখ্য, পরিবার সরকার থেকে প্রাপ্ত পরিমাণের উপর দাবি করতে পারে না, কারণ এটি কারও আয়ের অংশ নয়। অতএব, আপনি যদি চান, আপনি মাত্র ১০০০ টাকার মাসিক এসআইপি করে ২০  বছরে সরকারি স্কিম থেকে প্রাপ্ত পরিমাণ ২৩ লক্ষ টাকা পর্যন্ত বাড়াতে পারেন। একভাবে জনগণ সরকারের কাছ থেকে বিনামূল্যে এই অর্থ পাচ্ছে।

Advertisement