scorecardresearch
 

SIP Mutual Funds Calculator: বেশি বয়সে SIP শুরু করে দ্রুত কোটিপতি হওয়া সম্ভব, সহজ ফর্মুলা রইল

যে লোকেরা তাদের চাকরি শুরু করার পরেই অর্থাৎ ২৫ বছর বয়স থেকেই অবসর গ্রহণের পরিকল্পনা শুরু করে,তাদের অর্থ সঞ্চয় করার জন্য যথেষ্ট সময় থাকে, তবে আপনার বয়স যদি ৩৫ বছর হয়, তবে আপনার ৬০ বছর বয়স পর্যন্ত অর্থ সঞ্চয় করার জন্য শুধুমাত্র ২৫ বছর সময় আছে। এমন পরিস্থিতিতে, কতটা SIP শুরু করা উচিত? চলুন জেনে নেওয়া যাক।

Advertisement
কীভাবে দ্রুত কোটিপতি হবেন? সহজ ফর্মুলা কীভাবে দ্রুত কোটিপতি হবেন? সহজ ফর্মুলা

বর্তমান সময়ে, কোটিপতি হওয়া অবশ্যই একটি বড় বিষয় বলে মনে হতে পারে, কিন্তু এখন থেকে ২৫ বছর পর কোটিপতি হওয়া সময়ের প্রয়োজন হবে কারণ মূল্যস্ফীতি যেমন বাড়ছে, তেমনি টাকার  মূল্যও কমছে। এমন পরিস্থিতিতে, আপনার বার্ধক্য সুরক্ষিত করার জন্য আপনার চাকরির সঙ্গে  অবসরের পরিকল্পনা শুরু করা বুদ্ধিমানের কাজ হবে, যাতে অবসর গ্রহণের সময় আপনি নিজের জন্য কমপক্ষে কোটি টাকা বাঁচাতে পারেন। মিউচুয়াল ফান্ড SIP-কে টাকার  তহবিল সংগ্রহের জন্য সেরা স্কিম হিসাবে বিবেচনা করা হয়। বাজার সংযুক্ত হওয়া সত্ত্বেও, এই স্কিমটি দীর্ঘমেয়াদে খুব ভাল রিটার্ন দেয় যা অন্য কোনও স্কিম থেকে পাওয়া যায় না। 

যে লোকেরা তাদের চাকরির শুরু থেকেই অবসর গ্রহণের পরিকল্পনা শুরু করে, অর্থাৎ ২৫ বছর বয়সের কাছাকাছি, তাদের অর্থ সঞ্চয় করার জন্য যথেষ্ট সময় থাকে, কিন্তু আপনার বয়স যদি ৩৫ বছরের কাছাকাছি হয়, তাহলে আপনাকে ৬০ বছর বয়স পর্যন্ত অর্থ সঞ্চয় করতে মাত্র ২৫ বছর বাকি আছে। এমন পরিস্থিতিতে, এখানে জেনে নিন যে আপনার বয়স যদি ৩৫ বছর, ৩০ বছর বা ২৫ বছর হয়, তাহলে আপনাকে কোটিপতি হতে কত থেকে  SIP শুরু করতে হবে? 

৩৫ বছর বয়সে 
যদি আপনার বয়স ৩৫  বছর হয় এবং চাকরির জন্য মাত্র ২৪ বছর বাকি থাকে, তাহলে আপনার অবশ্যই কমপক্ষে ৬০০০ টাকার একটি SIP শুরু করা উচিত। ২৫ বছর ধরে এটি চালিয়ে যান। ২৫ বছরে আপনার মোট বিনিয়োগ হবে ১৮,০০,০০০ টাকা এবং আপনি এতে যে সুদ পাবেন তা হবে ৯৫,৮৫,৮১১ টাকা। এইভাবে, ৬০ বছর বয়সে, বিনিয়োগকৃত পরিমাণ এবং সুদ সহ, আপনি মোট ১,১৩,৮৫,৮১১ টাকা পাবেন।

আরও পড়ুন

৩০ বছর বয়সে
যদি আপনার চাকরির মেয়াদ মাত্র ৩০ বছর বাকি থাকে, তাহলে কমপক্ষে ৩০০০ টাকার একটি SIP শুরু করুন এবং ৬০ বছর বয়স পর্যন্ত অর্থাৎ ৩০ বছর পর্যন্ত চালিয়ে যান। ৩০ বছরে, আপনি মোট ১০,৮০,০০০টাকা বিনিয়োগ করবেন এবং আপনি ১২ শতাংশ হারে ৯৫,০৯,৭৪১ টাকা সুদ পাবেন। এইভাবে, ৬০ বছর বয়সে, আপনি ১,০৫,৮৯,৭৪১ টাকার মালিক হবেন।

Advertisement

২৫ বছর বয়সে
যদি আপনার বয়স ২৫ বছর হয় এবং আপনার চাকরির জন্য ৩৫ বছর বাকি থাকে, তাহলে আপনি মাত্র  ২০০০ টাকার একটি SIP শুরু করে কোটি টাকার মালিক হতে পারেন। আপনি ৩৫ বছরের জন্য ২০০০ টাকার SIP চালিয়ে যেতে পারেন। এমন পরিস্থিতিতে, আপনাকে ৩৫ বছরে মাত্র ৮,৪০,০০০ টাকা বিনিয়োগ করতে হবে। আপনি যদি SIP ক্যালকুলেটর অনুসারে এটি দেখেন, আপনি ১২ শতাংশ হারে ১,২১,৫০,৫৩৮ টাকা সুদ পাবেন। এইভাবে, ৬০ বছর বয়সে, বিনিয়োগকৃত পরিমাণ এবং সুদ সহ, আপনি মোট ১,২৯,৯০,৫৩৮ টাকা পাবেন, যা ১ কোটি টাকার বেশি হবে।

SIP এর মাধ্যমে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করা
মিউচুয়াল ফান্ডে SIP এর মাধ্যমে বিনিয়োগ করা হয়। স্টকে সরাসরি অর্থ বিনিয়োগের চেয়ে এসআইপি কম ঝুঁকিপূর্ণ বলে মনে করা হয়। এর গড় রিটার্ন ১২ শতাংশ বলে মনে করা হয়, যা যেকোনো সরকারি প্রকল্পের চেয়ে অনেক ভালো। চক্রবৃদ্ধির সুবিধার কারণে, SIP-তে অর্থ খুব দ্রুত বৃদ্ধি পায়। দীর্ঘমেয়াদী এসআইপি সম্পদ সৃষ্টির জন্য খুব ভালো বলে মনে করা হয়।

Advertisement