scorecardresearch
 

Sovereign Gold Bond: বাজারের চেয়ে সস্তায় সোনা কেনার বিরাট সুযোগ, সরকারি অফার মাত্র ৫ দিনের জন্য

এসজিবি স্কিম ২০২৩-২৪ এর প্রথম সিরিজ ১৯-২৩ জুন পর্যন্ত চলবে। অর্থাৎ আজ থেকে ২৪ জুন পর্যন্ত সস্তায় সোনা কেনার সুযোগ পাওয়া যাবে। সরকার সোভেরেইন গোল্ড বন্ডের অধীনে সোনার ইস্যু মূল্য প্রতি গ্রাম ৫,৯২৬ টাকা নির্ধারণ করেছে।

Advertisement
সোভেরেইন গোল্ড বন্ড সোভেরেইন গোল্ড বন্ড
হাইলাইটস
  • এসজিবি স্কিম ২০২৩-২৪ এর প্রথম সিরিজ ১৯-২৩ জুন পর্যন্ত চলবে
  • গোল্ড বন্ডের অধীনে সোনার ইস্যু মূল্য প্রতি গ্রাম ৫,৯২৬ টাকা

আজ থেকেই সস্তায় সোনা কেনার সুযোগ। চলতি আর্থিক বছরের প্রথমার্ধে সোভেরেইন গোল্ড বন্ডের (Sovereign Gold Bond scheme) দুটি কিস্তি ইস্যু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এসজিবি স্কিম ২০২৩-২৪ এর প্রথম সিরিজ ১৯-২৩ জুন পর্যন্ত এবং দ্বিতীয় সিরিজ ১১-১৫ সেপ্টেম্বর পর্যন্ত চলবে। অর্থাৎ আজ থেকে ২৪ জুন পর্যন্ত সস্তায় সোনা কেনার সুযোগ পাওয়া যাবে। সরকার সোভেরেইন গোল্ড বন্ডের অধীনে সোনার ইস্যু মূল্য প্রতি গ্রাম ৫,৯২৬ টাকা নির্ধারণ করেছে। অর্থ মন্ত্রক শুক্রবার এক বিবৃতিতে বলেছে যে ইস্যুটি ১৯-২৩ জুন সময়ের মধ্যে সাবস্ক্রিপশনের জন্য খোলা থাকবে এবং এর নিষ্পত্তি ২৭ জুন করা হবে।

সোভেরেইন গোল্ড বন্ড (SGB) ​​স্কিম কী?

এটি সরকারের পক্ষ থেকে শুরু করা একটি বিশেষ উদ্যোগ। সোনার ভৌত চাহিদা কমানোর অভিপ্রায়ে, গোল্ড বন্ড স্কিম প্রথম চালু হয়েছিল ২০১৫ সালের নভেম্বর মাসে। সরকারের এই প্রকল্পের আওতায় বাজারের চেয়ে কম দামে সোনায় বিনিয়োগ করা যাবে। এতে করা বিনিয়োগের নিরাপত্তার নিশ্চয়তা দেয় সরকার। এসজিবি স্কিমের প্রত্যক্ষ উদ্দেশ্য হল প্রকৃত সোনার চাহিদা কমানো। ৯৯৯ বিশুদ্ধতার সোনার মূল্যের উপর ভিত্তি করে ইন্ডিয়ান বুলিয়ন অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশন লিমিটেড (IBJA) এর ইস্যু মূল্য নির্ধারণ করবে। সহজ কথায়, সাবস্ক্রিপশন সময়ের আগের সপ্তাহের শেষ ৩ কার্যদিবসের জন্য IBJA দ্বারা প্রকাশিত ৯৯৯ বিশুদ্ধতার সোনার মূল্যের সরল গড় ভিত্তিতে গোল্ড বন্ডের দাম নির্ধারণ করা হয়।

আরও পড়ুন

অনলাইনে কেনাকাটার ক্ষেত্রে আলাদা ডিসকাউন্ট রয়েছে

এই স্কিমের অধীনে সরকার শুধুমাত্র বাজারমূল্যের চেয়ে সস্তায় সোনা বিক্রি করে না। যে বিনিয়োগকারীরা অনলাইনে সোনার বন্ডের জন্য আবেদন করেন এবং ডিজিটাল মাধ্যমে অর্থপ্রদান করেন তাঁদের অতিরিক্ত ছাড় দেওয়া হয়৷ নিয়ম অনুযায়ী, অনলাইনে বিনিয়োগকারীরা প্রতি গ্রাম সোনা কেনায় ৫০ টাকা ছাড় পান। এমন পরিস্থিতিতে তাদের বিনিয়োগ আরও বেশি লাভজনক প্রমাণিত হয়। SGB-এর অফলাইন পেমেন্ট নগদ (সর্বোচ্চ ২০ হাজার টাকা পর্যন্ত), ডিমান্ড ড্রাফ্ট, চেকের মাধ্যমে করা যেতে পারে।

Advertisement

কোথায় সোনার বন্ড কিনবেন? 

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) ভারত সরকারের পক্ষে এই গোল্ড বন্ডগুলি ইস্যু করে। এই বন্ডগুলি ব্যাঙ্কগুলির মাধ্যমে বিক্রি করা হয় (ছোট আর্থিক ব্যাঙ্ক এবং পেমেন্ট ব্যাঙ্কগুলি ছাড়া), স্টক হোল্ডিং কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেড, মনোনীত পোস্ট অফিস এবং স্বীকৃত স্টক এক্সচেঞ্জ যেমন ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ অফ ইন্ডিয়া লিমিটেড (NSE) এবং বম্বে স্টক এক্সচেঞ্জ লিমিটেড (BSE)।

মাত্র ১ গ্রাম সোনায় বিনিয়োগ করতে পারবেন

সোভেরেইন গোল্ড বন্ড স্কিমে একজন ব্যক্তি একটি আর্থিক বছরে সর্বাধিক ৫০০ গ্রাম সোনার বন্ড কিনতে পারবেন, যেখানে কমপক্ষে এক গ্রাম সোনায় বিনিয়োগ করতে পারবেন। এছাড়াও, যে কোনও এক আর্থিক বছরে সোভেরেইন গোল্ড বন্ড স্কিমের অধীনে সর্বাধিক ৪ কেজি সোনা কেনা যাবে। অবিভক্ত হিন্দু পরিবার এবং ট্রাস্টের জন্য এই সীমা ২০ কেজি নির্ধারণ করা হয়েছে। উল্লেখযোগ্যভাবে, এটি সময়ে সময়ে সরকার পরিবর্তন করতে পারে। সাবস্ক্রিপশনের জন্য আবেদন করার সময় বিনিয়োগকারীদের কাছ থেকে একটি স্ব-ঘোষণাও নেওয়া হবে। অধিকন্তু, যৌথ হোল্ডিংয়ের ক্ষেত্রে ৪ কেজি বিনিয়োগের সীমা শুধুমাত্র প্রথম আবেদনকারীর জন্য প্রযোজ্য হবে। সস্তায় সোনা কেনার এই প্রক্রিয়া চলাকালীন, কেওয়াইসি নিয়মগুলি বাস্তবিক সোনা কেনার মতোই হবে৷ অর্থাৎ ভোটার আইডি, আধার কার্ড/প্যান, বা TAN/পাসপোর্ট লাগবে।

বর্তমান হারে বিক্রির সুবিধা

সার্বভৌম গোল্ড বন্ড স্কিমের অধীনে কেনা সোনা বর্তমান হারে বিক্রি করার সুবিধাও রয়েছে। এই স্কিমের মেয়াদপূর্তি সময়কাল আট বছর নির্ধারণ করা হয়েছে। যাইহোক, আপনি এটি বিক্রি করে পাঁচ বছর পরে স্কিম থেকে বেরিয়ে আসতে পারেন। বিনিয়োগকারীদের তাদের বিনিয়োগের উপর ২.৫০ শতাংশ সুদের হার দেওয়া হয়।

Advertisement