scorecardresearch
 

Tomato Price Hike: টমেটোর দাম ২০০ টাকা ছুঁতে পারে শীঘ্রই, দাম কমার সম্ভাবনা কবে?

Tomato Price Hike: টমেটোর দাম তার সর্বকালের সর্বোচ্চ উচ্চতা ছুঁয়েছে! দেশজুড়েই ঊর্ধ্বমুখী টমেটোর দর। একমাস আগে যে দামে এক কেজি টমেটো পাওয়া যেত, এখন সেই দামে একটা বা দু’টো টমেটো পাল্লায় উঠছে। কেন বাড়ছে দাম? টমেটোর দর কবে কমতে পারে? জেনে নিন...

Advertisement
একমাস আগে যে দামে এক কেজি টমেটো পাওয়া যেত, এখন সেই দামে একটা বা দু’টো টমেটো পাল্লায় উঠছে। একমাস আগে যে দামে এক কেজি টমেটো পাওয়া যেত, এখন সেই দামে একটা বা দু’টো টমেটো পাল্লায় উঠছে।
হাইলাইটস
  • টমেটোর দাম তার সর্বকালের সর্বোচ্চ উচ্চতা ছুঁয়েছে!
  • দেশজুড়েই ঊর্ধ্বমুখী টমেটোর দর।
  • একমাস আগে যে দামে এক কেজি টমেটো পাওয়া যেত, এখন সেই দামে একটা বা দু’টো টমেটো পাল্লায় উঠছে।

Tomato Price Hike: টমেটোর দাম তার সর্বকালের সর্বোচ্চ উচ্চতা ছুঁয়েছে! দেশজুড়েই ঊর্ধ্বমুখী টমেটোর দর। টমেটোর দামের এই আকস্মিক তীব্র বৃদ্ধি সারা দেশের লক্ষ লক্ষ পরিবারের হেঁশেলের বাজেটে চাপ সৃষ্টি করেছে। দামের চোটে টমেটোর বিকল্প খুঁজতে শুরু করেছে আম জনতা।

টমেটোর দর দেশের কোথায় কত?
দেশের রাজধানী দিল্লিতে টমেটোর দর প্রতি কেজি ১২০ টাকা, মুম্বইতে ১৫৫-১৬০ টাকা, চেন্নাইতে টমেটোর দাম ১১০-১২০ টাকা প্রতি কেজি। কলকাতায় এখন টমেটো ১৪০-১৫৫ টাকা কেজি। অথচ, গত মাসেই কলকাতায় বিভিন্ন বাজারে টমেটোর দাম ছিল ২৫-৩০ টাকা কেজি। অর্থাৎ, একমাস আগে যে দামে এক কেজি টমেটো পাওয়া যেত, এখন সেই দামে একটা বা দু’টো টমেটো পাল্লায় উঠছে।

২০০ টাকা ছুঁতে পারে টমেটোর দর
বালিগঞ্জ বাজারের এক সবজি বিক্রেতা জানান, টমেটোর দাম যে হারে বাড়ছে তাতে খুব শীঘ্রই খুচরো বাজারে দর ২০০ টাকা ছুঁয়ে ফেলতে পারে। টমেটোর এই দাম বাড়ার জন্য দেরিতে বর্ষা, প্রচণ্ড গরম আর অপর্যাপ্ত ফলনকেই দায়ি করেছেন বারাসতের এক পাইকারি বিক্রেতা।

আরও পড়ুন

টমেটোর দর কবে কমতে পারে?
বারাসতের ওই পাইকারি বিক্রেতা জানান, খরিফ শস্য টমেটো বাজারে কখন ছাড়া হবে তার উপর এর দাম কমার বিষয়টি নির্ভর করবে। তবে বাংলায় বর্ষা শুরুর সঙ্গে সঙ্গেই টমেটোর চাষের প্রক্রিয়া ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে। অর্থাৎ, মোটামুটি অগাস্টের মাঝামাঝি সময় থেকে ফসল তোলা শুরু হবে। ফলে টমেটোর দর তার আগে কমবে বলে মনে হয় না।

তবে শুধু টমেটো নয়, গত কয়েক সপ্তাহ ধরে লাগাতার বাড়ছে শাক-সবজির দর। অধিকাংশ সবজির দর এখন একশ ছুঁই ছুই। টমেটো-বেগুনের দর এখন সেঞ্চুরি পেরিয়ে ঊর্ধ্বমুখী। শুধু সবজিতে ব্যাগ ভরাতেও আম জনতার পকেটে টান পড়ছে। আদা ৩০০ টাকা, রসুন ২৫০ টাকা কেজি। টমেটো-আদা-রসুনের জোগানে টান পড়ায় এগুলির দাম হু হু করে বাড়ছে। চড়া দামেই বাজারের চাহিদা মেটাচ্ছেন খুচরো বিক্রেতারা। বিক্রেতাদের দাবি, অনিয়মিত বৃষ্টির জেরে টমেটো-বেগুনের উৎপাদন মার খেয়েছে। ফলে চাহিদা-জোগানের ব্যবধান বৃদ্ধির জেরে দেড়শো ছুঁয়েছে টমেটো-বেগুনের মতো সবজির দর।

Advertisement

Advertisement