scorecardresearch
 

Sukanya samriddhi yojana: মোদী সরকারের প্রকল্পে ৭০ লক্ষ টাকা রিটার্ন, দিতে হবে না ট্যাক্সও, কীভাবে?

কেন্দ্রীয় সরকার সাধারণ মানুষকে সুবিধা দেওয়ার জন্য অনেকগুলি প্রকল্প চালায়। যাতে সাধারণ মানুষ লাভ পেতে পারে। একইভাবে, একটি সরকারি প্রকল্প রয়েছে, যা কন্যাদের স্বাবলম্বী করতে শুরু করা হয়েছে। এতে ৭০ লাখ টাকা পর্যন্ত আয় করা যায়। আপনি কর ছাড়ের সুবিধাও পাবেন।

Advertisement
Sukanya samriddhi yojana Sukanya samriddhi yojana
হাইলাইটস
  • সুকন্যা সমৃদ্ধি যোজনার সুদের হার ৮.২ শতাংশ
  • আপনাকে ১৫ বছরের জন্য টাকা জমা দিতে হবে

কেন্দ্রীয় সরকার সাধারণ মানুষকে সুবিধা দেওয়ার জন্য অনেকগুলি প্রকল্প চালায়। যাতে সাধারণ মানুষ লাভ পেতে পারে। একইভাবে, একটি সরকারি প্রকল্প রয়েছে, যা কন্যাদের স্বাবলম্বী করতে শুরু করা হয়েছে। এতে ৭০ লাখ টাকা পর্যন্ত আয় করা যায়। আপনি কর ছাড়ের সুবিধাও পাবেন। আমরা সুকন্যা সমৃদ্ধি যোজনা (SSY) সম্পর্কে কথা বলছি, যা মেয়েদের জন্য একটি করমুক্ত ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প। এই স্কিমের অধীনে, জানুয়ারি থেকে মার্চ ২০২৪ পর্যন্ত ত্রৈমাসিকের জন্য ৮.২% হারে সুদ দেওয়া হচ্ছে। এতে আপনি প্রতি বছর ২৫০ টাকা থেকে ১.৫ লক্ষ টাকা বিনিয়োগ করতে পারেন এবং আয়করের ধারা 80C-এর অধীনে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত কর ছাড় দাবি করতে পারেন। শুধু তাই নয়, এর সুদের উপর কোনও কর দিতে হবে না, যার অর্থ এই প্রকল্পটি সম্পূর্ণ করমুক্ত।

কে এই অ্যাকাউন্ট খুলতে পারে

সুকন্যা সমৃদ্ধি স্কিমে বিনিয়োগ করতে একজন ভারতীয় বাসিন্দা এবং মেয়ে সন্তানের পিতামাতা বা আইনী অভিভাবক হওয়া প্রয়োজন। আপনি আপনার ১০ বছরের মেয়ের জন্য সুকন্যা সমৃদ্ধি যোজনায় বিনিয়োগ করতে পারেন। আপনি আপনার মেয়ের জন্ম থেকে ১০ বছর বয়স পর্যন্ত SSY অ্যাকাউন্ট খুলতে পারেন। এই প্রকল্পের অধীনে, সর্বাধিক ২ জন মেয়ের জন্য অ্যাকাউন্ট খোলা যেতে পারে। যেখানে যমজ কন্যা থাকলে তিনটি SSY অ্যাকাউন্ট খোলা যেতে পারে।

কেন্দ্রীয় সরকার সম্প্রতি সুকন্যা সমৃদ্ধি যোজনার সুদের হার ৮.২ শতাংশ নির্ধারণ করেছে। সরকার প্রতি ত্রৈমাসিকে এই প্রকল্পের অধীনে সুদের হার আপডেট করে। আপনাকে ১৫ বছরের জন্য টাকা জমা দিতে হবে। এই অ্যাকাউন্টটির মেয়াদ ২১ বছরে শেষ হয় যাইহোক, কন্যার বয়স ১৮ বছর পূর্ণ হওয়ার পরে এই অ্যাকাউন্ট থেকে অর্ধেক টাকা তোলা যাবে।

Advertisement

৭০ লাখ টাকা কীভাবে পাবেন?

সুকন্যা সমৃদ্ধি প্রকল্পের সুদের হার প্রতি ত্রৈমাসিকে সংশোধিত হয়। এই স্কিমটি চালু হওয়ার পর থেকে এখনও পর্যন্ত সর্বোচ্চ সুদের হার ৯.২% এবং সর্বনিম্ন সুদের হার ৭.৬% হয়েছে। একটি গণনা অনুসারে, যদি ২১ বছরের পুরো সময়কালে গড় সুদের হার ৮% থেকে যায় এবং আপনি ১৫ বছরের জন্য এই স্কিমে প্রতি বছর ১.৫ লক্ষ টাকা বিনিয়োগ করেন, তাহলে আপনি এই অ্যাকাউন্টের অধীনে প্রায় ৭০ লক্ষ টাকা পাবেন।

Advertisement