scorecardresearch
 

New Year Investment: নতুন বছরে কোথায় অর্থ বিনিয়োগ করবেন? এই স্কিমে পাবেন প্রচুর সুদ ও করছাড়

নতুন বছর ২০২২ আসতে চলেছে। এরই সঙ্গে ২০২১-২২ অর্থবছরেরও (2021-22 FY) আর মাত্র কয়েক মাস বাকি। আপনি যদি এখনও পর্যন্ত ট্যাক্স (Tax) সাশ্রয়ের জন্য কোনও বিনিয়োগ না করে থাকেন তবে আগামী তিন মাসের মধ্যে করে ফেলুন। কর সাশ্রয়ের জন্য, সময়ের আগে বিনিয়োগ করতে হবে এবং তারপরে বিনিয়োগ সম্পর্কিত নথিগুলি আয়কর বিভাগের কাছে প্রমাণ হিসাবে দেখাতে হবে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • আয়কর বাঁচাতে পিপিএফ স্কিমকে সেরা সরকারি স্কিম হিসাবে বিবেচনা করা হয়
  • ন্যাশনাল পেনশন সিস্টেম (NPS) হল একটি সরকারি অবসরকালীন সঞ্চয় প্রকল্প
  • প্রবীণ নাগরিকদের জন্য একটি ভাল সঞ্চয় প্রকল্প রয়েছে হল সিনিয়র সিটিজেন সেভিং স্কিম

নতুন বছর (New Year) ২০২২ আসতে চলেছে। এরই সঙ্গে ২০২১-২২ অর্থবছরেরও (2021-22 FY) আর মাত্র কয়েক মাস বাকি। আপনি যদি এখনও পর্যন্ত ট্যাক্স (Tax) সাশ্রয়ের জন্য কোনও বিনিয়োগ না করে থাকেন তবে আগামী তিন মাসের মধ্যে করে ফেলুন। কর সাশ্রয়ের জন্য, সময়ের আগে বিনিয়োগ করতে হবে এবং তারপরে বিনিয়োগ সম্পর্কিত নথিগুলি আয়কর বিভাগের কাছে প্রমাণ হিসাবে দেখাতে হবে।

আপনি সমস্ত সরকারি সঞ্চয় প্রকল্পে বিনিয়োগ করে কর বাঁচাতে পারেন। অনেক স্কিমে, রিটার্নও ভাল এবং কর ছাড়ের সুবিধাও পাওয়া যায়। এছাড়াও, বিনিয়োগেও একেবারে নিরাপদ। সরকারি ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের মধ্যে রয়েছে NSC, সুকন্যা সমৃদ্ধি যোজনা (SSY), PPF, NPS।

পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF)-
আয়কর বাঁচাতে পিপিএফ স্কিমকে সেরা সরকারি স্কিম হিসাবে বিবেচনা করা হয়। আপনি পিপিএফ-এ বার্ষিক ১.৫ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারেন। সরকার পিপিএফ-এ বিনিয়োগের গ্যারান্টি দেয়, অর্থাত্ টাকা নিরাপদই থাকবে। বর্তমানে, সরকার পিপিএফ-এ ৭.১০ শতাংশ বার্ষিক সুদ দিচ্ছে। এতে, ধারা ৮০সি এর অধীনে বিনিয়োগের উপর আয়কর ছাড় পাওয়া যায়। মানি ইন পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF)-এর ১৫ বছরের লক-ইন আছে।

ন্যাশনাল পেনশন সিস্টেম (NPS)-
ন্যাশনাল পেনশন সিস্টেম (NPS) হল একটি সরকারি অবসরকালীন সঞ্চয় প্রকল্প। আয়কর আইনের ধারা ৮০সি-এর অধীনে, ১.৫ লক্ষ টাকার ট্যাক্স ছাড়াও ৫০,০০০ টাকার সুবিধা নেওয়া যেতে পারে। এইভাবে, NPS-এ বিনিয়োগ করে, আপনি ২ লক্ষ টাকার মোট আয়কর ছাড়ের সুবিধা নিতে পারেন। এটি ভাল রিটার্নও দেয়। মাসে ১০০০ টাকা থেকে বিনিয়োগ শুরু করতে পারেন। যে কোনও ভারতীয় নাগরিক যার বয়স ১৮ থেকে ৬৫ বছরের মধ্যে এই স্কিমে একটি অ্যাকাউন্ট খুলতে পারে। যেকোনো ব্যাঙ্কে NPS অ্যাকাউন্ট খোলা যেতে পারে।

Advertisement

সুকন্যা সমৃদ্ধি যোজনা (SSY)-
আপনি ১০ বছরের কম বয়সী মেয়ের নামে সুকন্যা সমৃদ্ধি যোজনা (SSY) এ একটি অ্যাকাউন্ট খুলেও কর বাঁচাতে পারেন। মোদী সরকারের চালু করা এটি একটি ছোট সঞ্চয় প্রকল্প। বার্ষিক সর্বোচ্চ ১.৫ লক্ষ টাকা জমা করে এই প্রকল্পে আয়কর ছাড় পাওয়া যেতে পারে। বর্তমানে সরকার এই প্রকল্পে ৭.৬ শতাংশ বার্ষিক সুদ দিচ্ছে।

সিনিয়র সিটিজেন সেভিং স্কিম (SCSS)-
প্রবীণ নাগরিকদের জন্য একটি ভাল সঞ্চয় প্রকল্প রয়েছে হল সিনিয়র সিটিজেন সেভিং স্কিম  (SCSS)। এই সেভিংস অ্যাকাউন্ট ব্যাঙ্ক বা পোস্ট অফিসে খোলা যেতে পারে। এই অ্যাকাউন্টে জমা করা পরিমাণের উপর 80C-এর অধীনে আয়কর ছাড় নেওয়া যেতে পারে। এটিতে সর্বোচ্চ ১.৫ লক্ষ টাকা বার্ষিক বিনিয়োগ করতে পারেন৷ বর্তমানে, প্রতি বছর ৭.৪% সুদ মিলবে।

জীবনবিমা (LIC)-
জীবন বিমা করেও আয়কর বাঁচানোর সুযোগ রয়েছে। কিন্তু শুধুমাত্র ইউনিট লিঙ্কড ইন্স্যুরেন্স প্ল্যানে (ইউলিপ) বিনিয়োগের ক্ষেত্রে কর সাশ্রয় ছাড় পাওয়া যায়। ইউলিপে প্রিমিয়াম ২.৫ লাখ টাকার বেশি হলে কর ছাড় পাওয়া যাবে না। জীবন বিমা পলিসির মেয়াদপূর্তির আয়, ধারা ১০ ডি এর অধীনে কর থেকে অব্যাহতি মিলবে। ULIP-এ বিমা এবং বিনিয়োগের সংমিশ্রণ ৫ বছরের লক-ইন হয়।

ট্যাক্স সেভিং এফডি (FD)-
আপনি ট্যাক্স সেভিং ফিক্সড ডিপোজিটে বিনিয়োগ করে আয়কর বাঁচাতে পারেন। ট্যাক্স সেভিং এফডি-তে বিনিয়োগ ৫ বছরের জন্য হয়। ট্যাক্স সেভিং FD-এর সুদের হার ব্যাঙ্কগুলি সময়ে সময়ে পরিবর্তিত হয়। কর সাশ্রয় এফডি বিনিয়োগ একটি নিরাপদ এবং নিশ্চিত রিটার্ন বিকল্প। আপনি প্রতি বছর ১.৫ লক্ষ টাকা পর্যন্ত স্থায়ী আমানতের উপর ৮০সি-এর অধীনে কর ছাড় পেতে পারেন।

ইক্যুইটি লিঙ্কড সেভিংস স্কিম (ELSS)-
ইক্যুইটি লিঙ্কড সেভিংস স্কিম (ইএলএসএস) হল এক ধরনের ইকুইটি ফান্ড এবং এটিই একমাত্র মিউচুয়াল ফান্ড যা আয়কর আইনের ধারা 80C এর অধীনে ১.৫ লাখ টাকা পর্যন্ত কর ছাড় দেয়। ELSS-এ, বার্ষিক ১ লক্ষ টাকা পর্যন্ত রিটার্ন/লাভ করযোগ্য নয়। ELSS-এর লক-ইন পিরিয়ডের ৩ বছরের সংক্ষিপ্ততম সময় রয়েছে যা কর সাশ্রয়ী বিনিয়োগের বিকল্পগুলির মধ্যে আরও ভাল।

Advertisement