scorecardresearch
 

Income Tax Saving: আয়কর বাঁচানোর ৫ বিশেষ উপায়, খুব কম মানুষই জানেন!

Income Tax Return ITR Filing: আপনি আয়কর আইন ১৯৬১-এর জনপ্রিয় ধারা যেমন 80C, 80D, 80G, 80DD ইত্যাদির অধীনে আয়করের উপর ছাড় পান। যাইহোক, আরও অনেক বিকল্প রয়েছে যা আপনাকে আপনার ট্যাক্স বাঁচাতে সাহায্য করতে পারে। তবে উল্লেখ্য যে এই ট্যাক্স সুবিধাগুলি তাদের জন্য যারা পুরনো কর ব্যবস্থার সঙ্গে যুক্ত।

Advertisement
আয়কর বাঁচানোর ৫ দুর্দান্ত উপায় আয়কর বাঁচানোর ৫ দুর্দান্ত উপায়

Income Tax: আয়কর রিটার্ন দাখিলের শেষ তারিখ, ৩১ জুলাই, ধীরে ধীরে ঘনিয়ে আসছে। এমতাবস্থায় মানুষ ভাবতে শুরু করেছে স্বাভাবিক পদ্ধতি বাদ দিয়ে আর কী কী উপায়ে আয়কর বাঁচানো যায়। যদিও আয়কর বাঁচাতে আপনি যা-ই বিনিয়োগ করতে চান তা ৩১ মার্চের আগে করা উচিত, কিন্তু তারপরও আজ আমরা এমন ৫টি পদ্ধতির কথা জানব যা খুব কম মানুষই জানেন। এই পদ্ধতিগুলি ব্যবহার করে আপনি আপনার আয়কর বাঁচাতে পারেন।

প্রি-নার্সারি ফিতে কর ছাড়
এমনকি যদি আপনার সন্তান ছোট হয় এবং সে প্লে-গ্রুপ, প্রি-নার্সারি বা নার্সারিতে থাকে, তবুও আপনি তার ফিতে ট্যাক্স ছাড় পেতে পারেন। যদিও এই ট্যাক্স সুবিধাটি ২০১৫ সালেই বাস্তবায়িত হয়েছিল, এটি স্কুল টিউশন ফি ডিডাকশনের মতো জনপ্রিয় হয়ে ওঠেনি। আপনি ধারা 80C এর অধীনে এই ছাড় পেতে পারেন এবং সর্বাধিক দুটি শিশু  পর্যন্ত  এই সুবিধা পেতে পারে।

পিতামাতাকে সুদ
যদি আপনার বাবা-মা কম ট্যাক্স ব্র্যাকেটে থাকেন বা তারা এখনও ট্যাক্স না দেন, তাহলে আপনি তাদের কাছ থেকে গৃহস্থালির খরচের জন্য ঋণ নিতে পারেন এবং তাতে সুদ দিতে পারেন। যাইহোক, কর অব্যাহতি পেতে, সুদ প্রদানের একটি অ্যাটেস্টেড সার্টিফিকেট নিতে  ভুলবেন না। আপনি যদি এই প্রমাণ দিতে সক্ষম না হন তবে আপনি কর ছাড় পাবেন না। আপনি আয়করের ধারা 24B এর অধীনে এই কর ছাড় পেতে পারেন। এর অধীনে, সর্বাধিক ছাড় পাওয়া যেতে পারে ২ লক্ষ টাকা।

আরও পড়ুন

আপনার বাবা-মাকে বাড়ি ভাড়া দিন
আপনি যদি আপনার পিতামাতার সঙ্গে থাকেন এবং HRA দাবি করতে সক্ষম না হন, তাহলে আপনি আপনার পিতামাতাকে ভাড়া পরিশোধ করে HRA দাবি করতে পারেন। আপনি যদি ভাবছেন যে এটি ভুল তবে তা সঠিক নয়। আয়কর আইনের ধারা 10(13A) এর অধীনে, আপনি আপনার পিতামাতাকে বাড়ির মালিক হিসাবে দেখিয়ে HRA-তে কর ছাড় পেতে পারেন। এর অধীনে, আপনি দেখাতে পারেন যে আপনি আপনার বাবা-মাকে ভাড়া অর্থাৎ বাড়ি ভাড়া দেন। যাইহোক, আপনি যদি অন্য কোন হাউজিং সুবিধা গ্রহণ করেন তাহলে আপনি HRA দাবি করতে পারবেন না।

Advertisement

পিতামাতা বা স্ত্রী এবং সন্তানদের জন্য স্বাস্থ্য বিমা নিন
আপনার বাবা-মায়ের স্বাস্থ্যের যত্ন নেওয়ার সময় আপনি আপনার ট্যাক্স বাঁচাতে পারেন। আপনি যদি আপনার পিতামাতার জন্য স্বাস্থ্য বিমা গ্রহণ করেন তবে আপনি প্রিমিয়ামের পরিমাণের উপর কর ছাড় পাবেন। আপনি ৬৫ বছরের কম বয়সী পিতামাতার স্বাস্থ্য বিমার উপর ২৫,০০০ টাকা পর্যন্ত প্রিমিয়ামে কর ছাড় পাবেন। আপনার বাবা-মার বয়স ৬৫ বছরের বেশি হলে আপনি ৫০ হাজার টাকা পর্যন্ত কর ছাড়ের সুবিধা পাবেন।

পিতামাতার চিকিৎসা ব্যয়ের উপর কর ছাড়
আপনি আপনার পিতামাতার চিকিৎসা ব্যয়ের উপর কর ছাড়ও পেতে পারেন। যাইহোক, এর জন্য আপনার পিতামাতার বয়স ৬০ বছর বা তার বেশি হওয়া আবশ্যক। এই বয়সে, তাদের প্রায়শই প্রচুর চিকিৎসা ব্যয় বহন করতে হয়, যার উপর আপনি ধারা 80D এর অধীনে কর ছাড় পেতে পারেন। এর অধীনে, আপনি সর্বোচ্চ ৫০ হাজার টাকার উপর কর ছাড় পেতে পারেন।

Advertisement