scorecardresearch
 

Government Schemes For Women: বাড়িতে বসে দু'হাতে রোজগার, মেয়েদের জন্য দুর্দান্ত কয়েকটি সরকারি স্কিম রইল

All Government Schemes For Women: কেন্দ্রীয় সরকার মহিলাদের ক্ষমতায়নের জন্য বিভিন্ন পরিকল্পনা করেছে। আসুন এই স্কিমগুলি এবং তাদের সুবিধাগুলি দেখে নেওয়া যাক।

Advertisement
এই সরকারি স্কিমগুলি দিচ্ছে মেয়েদের আর্থিক স্বাধীনতা এই সরকারি স্কিমগুলি দিচ্ছে মেয়েদের আর্থিক স্বাধীনতা

Government Schemes For Women: মহিলাদের সম্মান এবং অর্থনৈতিক স্বাধীনতা প্রদানের জন্য, কেন্দ্রীয় সরকার সময়ে সময়ে বিভিন্ন প্রকল্প চালু করে। মুদ্রা থেকে মহিলা সমৃদ্ধি যোজনার মতো অনেকগুলি প্রকল্প এতে কাজ করছে। এই স্কিমগুলি মহিলাদের কথা মাথায় রেখে তৈরি করা হয়েছে৷ এই সমস্ত স্কিম মহিলাদের আর্থিক স্বাধীনতায় ভাল অবদান রাখছে। এসব প্রকল্পের সাহায্যে দেশে নারী ব্যবসায়ীর সংখ্যা দ্রুত বৃদ্ধি পেয়েছে। আগামী ৫ বছরে নারী উদ্যোক্তার সংখ্যা ৯০ শতাংশ বাড়বে বলে আশা করা হচ্ছে। ভারত সরকারের এই সমস্ত প্রকল্পগুলি মহিলাদের মুখোমুখি হওয়া সমস্ত চ্যালেঞ্জ মোকাবেলা করছে। আসুন এই স্কিমগুলি একবার দেখে নেওয়া যাক। 

প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা
নরেন্দ্র মোদী সরকার দ্বারা পরিচালিত প্রধানমন্ত্রী মুদ্রা যোজনার লক্ষ্য হল মহিলা ব্যবসায়ীদের সংখ্যা বৃদ্ধি করা এবং তাদের সহজে আর্থিক সহায়তা প্রদান করা। এর মাধ্যমে নারীদের  ক্ষুদ্র শিল্পে ঋণ দেওয়া হয়। এতে নারীদের কোনো কিছু বন্ধক না রেখে ১০ লাখ টাকা পর্যন্ত ঋণ দেওয়া হয়। সরকার এই ঋণের সুদও কম নেয়। এই ঋণ পরিশোধের সময় সর্বনিম্ন ৩ বছর এবং সর্বোচ্চ ৫ বছর। 

স্ট্যান্ড আপ ইন্ডিয়া স্কিম 
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি  ২০১৬ সালের এপ্রিলে স্ট্যান্ড আপ ইন্ডিয়া স্কিম চালু করেন। এই প্রকল্পের অধীনে, ব্যাঙ্কগুলির (Scheduled Commercial Banks) মাধ্যমে SC এবং ST মহিলাদের মধ্যে উদ্যোগপতি হওয়ার প্রচার করা হয়। এতে ১০ লাখ টাকা থেকে ১ কোটি টাকা পর্যন্ত ঋণ দেওয়া হয়। এই সুবিধা পেতে কোম্পানিতে নারীদের অংশীদারিত্ব কমপক্ষে ৫১ শতাংশ হতে হবে। 

আরও পড়ুন

মহিলা কোয়র যোজনা
মহিলা কোয়ার যোজনার (Mahila Coir Yojana) অধীনে মহিলাদের মধ্যে দক্ষতা উন্নয়ন বৃদ্ধির চেষ্টা করা হচ্ছে। এতে নারকেল শিল্পের সঙ্গে যুক্ত নারীদের জন্য দুই মাসব্যাপী প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করা হয়। এই সময়ের মধ্যে মহিলারা মাসিক ভাতাও পান। এছাড়াও তারা নারকেল প্রক্রিয়াকরণ মেশিনের জন্য ৭৫ শতাংশ পর্যন্ত ঋণ পান। নারীদের তৈরি পণ্য ক্রয়ও বাধ্যতামূলক করেছে সরকার। 

Advertisement

নারী উদ্যোগের অর্থনৈতিক ক্ষমতায়ন 
দক্ষতা উন্নয়ন মন্ত্রক মহিলাদের জন্য এই প্রকল্প চালু করেছে। এতে অসম, রাজস্থান ও তেলেঙ্গানার মতো রাজ্যে মহিলাদের দক্ষতা উন্নয়নে কাজ করা হয়।  

মহিলা সমৃদ্ধি যোজনা 
এই প্রকল্পের অধীনে মহিলারা ১.৪০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ পান। এ ছাড়া সুদের ওপর ছাড়  পাওয়া যায়। অনগ্রসর শ্রেণীর মহিলা বা যাদের বার্ষিক আয়  ৩লক্ষ টাকার কম তাদের এই প্রকল্পে অন্তর্ভুক্ত করা হয়েছে। 

ট্রেড স্কিম
TRADE (Trade-Related Entrepreneurship Assistance and Development) প্রকল্পের অধীনে, নারীদের অর্থনৈতিকভাবে ক্ষমতায়নের জন্য কাজ করা হচ্ছে। এতে ভারত সরকার মোট প্রকল্প ব্যয়ের ৩০ শতাংশ বহন করে। এছাড়াও, ৭০ শতাংশ ঋণ আকারে পাওয়া যায়।

Advertisement