scorecardresearch
 

ITR: আজই শেষ সুযোগ, মিস করলেই দিতে হবে মোটা জরিমানা; সতর্ক করল Income Tax

আয়কর বিভাগ আজ ২০২৩-২৪ আর্থিক বছরের শেষ দিন অর্থাৎ 31শে মার্চ একটি পোস্টের মাধ্যমে একটি সতর্কতা জারি করেছে। এতে বিভাগ করদাতাদের আপডেট আইটিআর ফাইল করার সুযোগ হাতছাড়া না করার পরামর্শ দিয়েছে। আয়কর দফতরের তরফে শেয়ার করা পোস্টে বলা হয়েছে, 'সকল করদাতাদের দৃষ্টি আকর্ষণ করুন! মূল্যায়ন বছরের ২০২১-২২ এর জন্য আপডেট করা ITR ফাইল করার শেষ তারিখ হল ৩১ মার্চ ২০২৪। এই সুযোগ মিস করবেন না।

Advertisement
আজই শেষ সুযোগ, মিস করলেই দিতে হবে মোটা জরিমানা; সতর্ক করল Income Tax আজই শেষ সুযোগ, মিস করলেই দিতে হবে মোটা জরিমানা; সতর্ক করল Income Tax

Income Tax: সময়সীমাও শেষ হবে। এর মধ্যে একটি গুরুত্বপূর্ণ কাজ হল আপডেট করা আইটিআর ফাইল করা, যার জন্য করদাতাদের কাছে শুধুমাত্র আজকের সুযোগ রয়েছে। করদাতাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম টুইটার (এখন এক্স) এর মাধ্যমে আয়কর বিভাগ সতর্ক করেছে। দফতরের তরফে স্পষ্ট বলা হয়েছে, 'দেরি করবেন না, আজই ফাইল করুন।'

সতর্ক আয়কর দফতর
আয়কর বিভাগ আজ ২০২৩-২৪ আর্থিক বছরের শেষ দিন অর্থাৎ ৩১শে মার্চ একটি পোস্টের মাধ্যমে একটি সতর্কতা জারি করেছে। এতে বিভাগ করদাতাদের আপডেট আইটিআর ফাইল করার সুযোগ হাতছাড়া না করার পরামর্শ দিয়েছে। আয়কর দফতরের তরফে শেয়ার করা পোস্টে বলা হয়েছে, 'সকল করদাতাদের দৃষ্টি আকর্ষণ করুন! মূল্যায়ন বছরের ২০২১-২২ এর জন্য আপডেট করা ITR ফাইল করার শেষ তারিখ হল ৩১ মার্চ ২০২৪। এই সুযোগ মিস করবেন না।

আপডেট করা রিটার্ন (আপডেটেড আইটিআর) দাখিলের শেষ তারিখ ৩১ মার্চ ২০২৪। এটি ব্যবহার করে, করদাতারা প্রাসঙ্গিক মূল্যায়ন বছর থেকে ২ বছর পর্যন্ত রিটার্ন সংশোধন করতে পারেন। অন্য কথায়, ৩১ মার্চ আর্থিক বছর ২০২০-২১ বা মূল্যায়ন বছরের ২০২১-২২ এর জন্য আপডেট করা আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা।

এই ধরনের করদাতাদের অবিলম্বে এই কাজ করা উচিত
কেন্দ্রীয় সরকার ২০২২ সালের বাজেটের সময় ১ এপ্রিল, ২০২২ থেকে আপডেট করা ITR পূরণের সুবিধা শুরু করেছে। এর অধীনে, করদাতাদের নির্ধারিত সময়সীমার মধ্যে তাদের আপডেটেড রিটার্ন দাখিল করার বিকল্প দেওয়া হয়। এর অধীনে, এই ধরনের করদাতারা সুবিধা পান, যারা পুরানো আইটিআর-এ কোনও তথ্য মিস করেছেন বা যারা আয়করের নিয়ম অনুসারে এটি ফাইল করার প্রয়োজন হওয়া সত্ত্বেও রিটার্ন দাখিল করতে সক্ষম হননি।

ফাইল না করার জন্য এত জরিমানা
তবে, আপডেটেড আইটিআর ফাইল করার জন্য করদাতাদেরও জরিমানা দিতে হবে। প্রাসঙ্গিক মূল্যায়ন বছরের শেষ হওয়ার ১২ মাসের মধ্যে আপডেট রিটার্ন দাখিল করা হলে দায় এবং সুদের ২৫ শতাংশের সমান অতিরিক্ত কর দিতে হবে। যেখানে আপডেট রিটার্ন ১২ মাস পরে এবং ২ বছরের আগে দাখিল করা হলে, ৫০ শতাংশ অতিরিক্ত কর দিতে হবে।
কিন্তু, এই শেষ সুযোগটি মিস করলে জরিমানার পরিমাণ বাড়তে পারে। কারণ এর পরে, আয়কর বিভাগের হাতে ধরা পড়লে, আপনাকে প্রদেয় করের ২০০ শতাংশ পর্যন্ত জরিমানা দিতে হতে পারে।
 

Advertisement

এভাবে আপডেটেড আইটিআর পূরণ করুন
আইটিআর-ইউ ফর্মটি আয়কর ফাইলিং পোর্টালে নির্বাচন করতে হবে। রিফান্ড দাবি করা করদাতাদের সম্পূর্ণ বিবরণ প্রদান করতে হবে, অতিরিক্ত আয় আপডেট করতে হবে এবং তারপর ফর্ম পূরণ করার পরে রিটার্ন যাচাই করতে হবে।

এখানে মনে রাখবেন যে আপনি আসল, বিলম্বিত বা সংশোধিত আইটিআর দাখিল করেছেন বা আপনি আগের কোনও মূল্যায়ন বছরের জন্য রিটার্ন দাখিল করেননি, তাহলে আপনি আপডেট রিটার্ন ফাইল করতে পারেন। কিছু ক্ষেত্রে, আপনি আপডেট রিটার্ন ফাইল করতে পারবেন না।

যদি আপডেট করা রিটার্ন দাখিল করার সময় আপনার ট্যাক্স দায় মূল্য রিটার্নের চেয়ে কম হয়, তাহলে আপনি এটি ফাইল করতে পারবেন না। আপডেট করা রিটার্নে রিফান্ড আসল রিটার্নের চেয়ে বেশি হলেও আপনি আপডেট করা রিটার্ন দাখিল করতে পারবেন না।

 

Advertisement