scorecardresearch
 

Tourist Insurance Jaldapara: জলদাপাড়ায় জঙ্গলে বেড়াতে গেলে এবার লাগবে বিমা, কবে থেকে?

Tourist Insurance Jaldapara: পর্যটকদের জন্য বিমা করে দেওয়া হচ্ছে। সীমিত সময়ের জন্য এই বিমা করা হবে। এই নিয়ম ভারতবর্ষের কোথাও নেই। যাঁরা সাফারিতে যাবেন কিংবা হাতিতে চড়বেন, তাঁদের জন্য ইন্সুরেন্স করা হচ্ছে। পর্যটকদের প্যাকেজের মধ্যেই এটা থাকবে।

Advertisement
জলদাপাড়ায় জঙ্গলে বেড়াতে গেলে এবার লাগবে বিমা, কবে থেকে? জলদাপাড়ায় জঙ্গলে বেড়াতে গেলে এবার লাগবে বিমা, কবে থেকে?
হাইলাইটস
  • জলদাপাড়ায় জঙ্গলে ঘুরতে গেলে
  • পর্যটকদের আনা হচ্ছে বিমার আওতায়
  • পুজোর সময় থেকেই সুযোগ পেতে পারেন

Tourist Insurance Jaldapara: রাজ্যে এই প্রথমবার দুর্ঘটনা এড়াতে পর্যটকদের জন্য বিমা চালু করতে চলেছে বন দফতর। জঙ্গল সাফারিতে গেলে করতে হবে বিমা। পর্যটকদের নিরাপত্তার স্বার্থেই এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। বিমার জন্য প্রত্যেক পর্যটকের কাছ থেকে ন্যুনতম টাকা কেটে নেওয়া হবে। আপাতত জলদাপাড়া জাতীয় উদ্যান থেকেই এই উদ্যোগ শুরু করা হবে বলে জানিয়েছেন বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। কিছুদিন আগে তিনি জলদাপাড়ায় ঝটিকা সফরে এসেছিলেন। বনদফতরের আধিকারিকদের নিয়ে গুরুত্বপূর্ণ বৈঠকও করেন তিনি। তারপরই এই ঘোষণা করা হয়।

বনমন্ত্রী সংবাদমাধ্যমকে জানান, পর্যটকদের জন্য বিমা করে দেওয়া হচ্ছে। সীমিত সময়ের জন্য এই বিমা করা হবে। এই নিয়ম ভারতবর্ষের কোথাও নেই। যাঁরা সাফারিতে যাবেন কিংবা হাতিতে চড়বেন, তাঁদের জন্য ইন্সুরেন্স করা হচ্ছে। পর্যটকদের প্যাকেজের মধ্যেই এটা থাকবে। বনমন্ত্রী জানিয়েছেন, যত তাড়াতাড়ি সম্ভব এটা চালু করা হবে জলদাপাড়ায়। সম্ভবত পুজোয় ঘুরতে এলে এই বিমার আওতায় পড়বেন তাঁরা।

গত ফেব্রুয়ারিতে জলদাপাড়ায় গন্ডারের তাড়া খেয়ে একটি গাড়ি উলটে যায়, তাতে জখম হন বেশ কয়েকজন পর্যটক। গন্ডারের আক্রমণ থেকে কোনও ক্রমে প্রাণে বাঁচেন পর্যটকরা। এর মাঝে বেশ কয়েকটি ঘটনা ঘটেছে। তারপরই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

আরও পড়ুন

এই নতুন বিমা করার উদ্য়োগে খুশি পর্যটকেরা। রাজ্যের অন্যতম জনপ্রিয় এই জাতীয় উদ্যানে সারা বছরই হয় পর্যটকের ভিড়। এদিন বিমার খবরে পর্যটকেরা জানান, তাঁরা এই উদ্যোগকে স্বাগত জানাবেন। জঙ্গলে বিপদ ঘটতে পারে যখন-তখন। তাই বিমা করা জরুরি বলেই মনে করছেন তাঁরা। হিমালয়ান হসপিটালিটি অ্যান্ড ট্রাভেল ডেভলপমেন্ট নেটওয়ার্কের সাধারণ সম্পাদক সম্রাট সান্যাল জানিয়েছেন, এটা খুব ভাল উদ্যোগ। বিমা সব ক্ষেত্রেই মানুষকে বাড়তি সুবিধা ও শিল্ড দিতে পারে। 

Advertisement

 

Advertisement