scorecardresearch
 

Train Accident Compensation: ট্রেন দুর্ঘটনায় আগের চেয়ে ১০ গুণ ক্ষতিপূরণ রেলের, কোন ক্ষেত্রে কত টাকা?

মৃত্যুর ক্ষেত্রে রেলের মৃতের পরিবার এবার থেকে পাবেন ৫ লক্ষ টাকা। আগে এটা ঠিল মাত্র ৫০ হাজার টাকা। একইভাবে, গুরুতর আঘাতের ক্ষেত্রে আড়াই লক্ষ টাকা আর্থিক সাহায্য করা হবে।

Advertisement
ট্রেন দুর্ঘটনায় আগের চেয়ে ১০ গুণ ক্ষতিপূরণ রেলের, কোন ক্ষেত্রে কত টাকা? ট্রেন দুর্ঘটনায় আগের চেয়ে ১০ গুণ ক্ষতিপূরণ রেলের, কোন ক্ষেত্রে কত টাকা?
হাইলাইটস
  • ট্রেন দুর্ঘটনায় ক্ষতিপূরণ নিয়ে রেলের তরফে বড় ঘোষণা
  • মৃত্যু বা আহত হলে ক্ষতিপূরণের পরিমাণ ১০ গুণ বাড়িয়েছে রেল

ট্রেন দুর্ঘটনায় ক্ষতিপূরণ নিয়ে রেলের তরফে বড় ঘোষণা। ট্রেন দুর্ঘটনায় কারও মৃত্যু বা আহত হলে ক্ষতিপূরণের পরিমাণ ১০ গুণ বাড়িয়েছে রেল। ১৮ সেপ্টেম্বর থেকে রেল এই নিয়ম কার্যকর করেছে। এর আগে, ক্ষতিপূরণের পরিমাণ সর্বশেষ পরিবর্তন করা হয়েছিল ২০১২ এবং ২০১৩ সালে। রেলের করা এই পরিবর্তনটি গুরুতর এবং সামান্য আঘাতপ্রাপ্তদের ক্ষেত্রেও প্রযোজ্য হবে। মৃত্যুর ক্ষেত্রে রেলের মৃতের পরিবার এবার থেকে পাবেন ৫ লক্ষ টাকা। আগে এটা ঠিল মাত্র ৫০ হাজার টাকা। একইভাবে, গুরুতর আঘাতের ক্ষেত্রে আড়াই লক্ষ টাকা আর্থিক সাহায্য করা হবে। আগে এটা ছিল মাত্র ২৫ হাজার টাকা। ট্রেন দুর্ঘটনায় কেউ সামান্য আহত হলে আর্থিক সাহায্যের পরিমাণ ৫ হাজার টাকা থেকে বাড়িয়ে ৫০ হাজার টাকা করা হয়েছে।

রেলের দেওয়া তথ্য অনুযায়ী, ট্রেন দুর্ঘটনা এবং অপ্রীতিকর ঘটনায় প্রাণ হারানো এবং আহত যাত্রীদের পরিবারকে দেওয়া আর্থিক সাহায্যের পরিমাণ সংশোধন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অপ্রীতিকর ঘটনায় মৃতদের পরিবার, গুরুতর আহত এবং অল্প আহত যাত্রীদের যথাক্রমে দেড় লক্ষ টাকা, ৫০ হাজার টাকা এবং ৫ হাজার টাকা পাবেন।

এছাড়াও রেলের কারণে ট্রেনে ও লেভেল ক্রসিংয়ে দুর্ঘটনার ক্ষেত্রেও আর্থিক সাহায্যের পরিমাণ বাড়ানো হয়েছে। ট্রেন ও প্রহরী থাকা ক্রসিংয়ে দুর্ঘটনায় কারও মৃত্যু হলে মৃতের পরিবার ৫ লক্ষ টাকা আর্থিক সাহায্য পাবেন। একইভাবে, কোনও যাত্রী গুরুতর আহত হলে তিনি এখন আড়াই লক্ষ টাকা পাবেন। একইভাবে, সামান্য আহত যাত্রীরা এখন থেকে ৫০ হাজার টাকা পাবেন। আগে আর্থিক সাহায্যের পরিমাণ ছিল যথাক্রমে ৫০ হাজার টাকা, ২৫ হাজার টাকা এবং ৫ হাজার টাকা।

আরও পড়ুন

একইভাবে, ট্রেন দুর্ঘটনার ক্ষেত্রে গুরুতর আহতদের ৩০ দিনের বেশি হাসপাতালে ভর্তির ক্ষেত্রে অতিরিক্ত ক্ষতিপূরণের কথা ঘোষণা করা হয়েছে। বলা হয়েছে যে দিন প্রতি ৩ হাজার টাকা করে দেওয়া হবে। ৬ মাস পর্যন্ত হাসপাতালে ভর্তির ক্ষেত্রে দিন প্রতি দেড় হাজার টাকা করে দেওয়া হবে। ৫ মাস হাসপাতালে ভর্তির ক্ষেত্রে দিন প্রতি ৭৫০ টাকা করে দেওয়া হবে।

Advertisement

Advertisement