scorecardresearch
 

Current Train Ticket Rules: ট্রেনে সিট কনফার্মড হয়নি? কারেন্ট টিকিটেই মুশকিল আসান, রইল দুর্দান্ত উপায়

Current Train Ticket Rules: জরুরি পরিস্থিতিতে, যখন টিকিট পাওয়া যায় না, রেলওয়ে একটি কারেন্ট টিকিটের সুবিধাও প্রদান করে, যেখানে আমরা ট্রেন যাত্রার আগেই কনফার্ম টিকিট পেয়ে থাকি। কিন্তু খুব কম মানুষই এটি সম্পর্কে জানেন।

Advertisement
কারেন্ট ট্রেন টিকিট কীভাবে বুক করবেন? কারেন্ট ট্রেন টিকিট কীভাবে বুক করবেন?

Current Train Ticket Rules: আপনি যদি ট্রেনে নিয়মিত  ভ্রমণ করেন, তাহলে আপনি নিশ্চয়ই জানেন  ছুটির সময় এবং উৎসবের মরশুমে ট্রেনে কনফার্ম সিট  পাওয়া কতটা কঠিন। এমন পরিস্থিতিতে, লোকেদের কাছে তৎকাল  বুকিংয়ের বিকল্পও রয়েছে। তবে তৎকালে  বুকিং করা এত সহজ নয়। তো চলুন আপনাকে এমন একটি কৌশল জানাব, যার মাধ্যমে আপনি প্রতিবারই নিশ্চিত টিকিট পাবেন।

আপনাকে ট্রেনের যাত্রার ১ দিন আগে তৎকাল  টিকেট বুক করতে হয়। কিন্তু যাত্রীদের চাহিদা বেশি থাকায় তৎকাল  বুকিং করা আজকাল বেশ কঠিন। লোকজনের অভিযোগ, সাধারণ মানুষের পরিবর্তে, সমস্ত তৎকাল  টিকিট বুকিং এজেন্টরা বুক করেন।

কারেন্ট  টিকিট কী?
রেলওয়ে কারেন্ট টিকিট বুকিং শুরু করেছে যাতে ট্রেনের ভিতরে কোনো সিট খালি না থাকে এবং সবাই কনফার্ম  টিকিট পায়। এতে আপনি ট্রেন ছাড়ার ৪ ঘণ্টা থেকে ৫ মিনিট আগে টিকিট বুক করতে পারবেন। কারেন্ট  টিকিট সম্পর্কে একটি ভাল জিনিস হল যে Tatkal বা Premium Tatkal-এর মতো এতে যাত্রীদের কোনো অতিরিক্ত চার্জ দিতে হয় না। তৎকাল টিকিটের তুলনায় কারেন্ট টিকিটে কনফার্ম  টিকিট বুক করা সহজ। প্রাপ্যতার উপর নির্ভর করে, আপনি সহজেই কনফার্ম টিকিট পেতে পারেন। আপনি সহজেই IRCTC এর অফিসিয়াল ওয়েবসাইট বা রেলওয়ে টিকিট রিজার্ভেশন বুকিং কাউন্টার থেকে বর্তমান টিকিট বুক করতে পারেন।

আরও পড়ুন

কারেন্ট  টিকিট পাওয়ার উপায় কী?
প্রথমত, আপনি যদি অফলাইন টিকিট কিনতে চান তবে আপনাকে একটি রিজার্ভেশন ফর্ম পূরণ করতে হবে এবং এই ফর্মটি সাধারণ রিজার্ভেশন ফর্মের মতোই। তারপরে রিজার্ভেশন সিট বাদে সেই ট্রেনের খালি আসনের অবস্থা দেখা হবে এবং যদি কোনও সিট খালি থাকে তবে কোনও অতিরিক্ত চার্জ ছাড়াই আপনার টিকিট বুক করা হবে। যাতে আপনি বিনা দ্বিধায় ভ্রমণ করতে পারবেন।

Advertisement

তৎকাল এবং বর্তমান টিকিটের মধ্যে পার্থক্য কী?
যাত্রার আগেই তৎকাল টিকিট বুকিং করা হয়। একটি প্রিমিয়াম তৎকাল টিকিটও রয়েছে। এই দুটি টিকিটের মধ্যে পার্থক্য হল তাদের দাম। প্রিমিয়াম তৎকাল টিকিটের জন্য আরও বেশি টাকা দিতে হয়। আমরা যদি কারেন্ট বুকিং করি, তাহলে ট্রেন ছাড়ার আগে যদি সিট খালি থাকে, তাহলে স্বাভাবিক মূল্যেই টিকিট দেওয়া হয়। 

রিজার্ভেশন চার্ট তৈরি হওয়ার পরেও কি টিকিট নিশ্চিত করা যায়? 
উত্তর হল হ্যাঁ। রিজার্ভেশন চার্ট তৈরি হওয়ার পরেও কনফার্ম  টিকিট দেওয়া যেতে পারে। আর এটি করার উপায় হল কারেন্ট টিকিট কাউন্টার। এটি রিজার্ভেশন কাউন্টার হিসাবে ঠিক একই ভাবে কাজ করে। কারেন্ট  টিকিট কাউন্টারের কাজ হল ট্রেন ছাড়ার আগে খালি সিট রিজার্ভ করা, যাতে ট্রেনে কোনো সিট খালি না থাকে। এই সুবিধাটি অনলাইন এবং অফলাইন উভয় মাধ্যমেই পাওয়া যায়। 

Advertisement