scorecardresearch
 

Property Transfer Rules: উত্তরসূরিকে কীভাবে সম্পত্তি হস্তান্তর? এই আইন না মানলেই অশান্তি

Property Transfer Rules: যদি একজন পিতামাতা তার সন্তানদের কাছে তার সম্পত্তি হস্তান্তর করতে চান তবে তিনি নমিনেশনের মাধ্যমে তা করতে পারেন। এইভাবে পিতামাতা তাদের সন্তানদের মধ্যে সম্পত্তি ভাগ করতে পারেন। নমিনেশনের মাধ্যমে বাবা-মায়ের থেকে সন্তানদের নামে সম্পত্তি করা যাবে।

Advertisement
কীভাবে সম্পত্তি হস্তান্তর করবেন? কীভাবে সম্পত্তি হস্তান্তর করবেন?

Property Rules:  মানুষ জীবনে অনেক পরিশ্রম করে এবং এই পরিশ্রমের মাধ্যমে মানুষ সম্পত্তিও সঞ্চয় করে। অন্যদিকে, মানুষ যখন বৃদ্ধ হয়, তারা তার সম্পত্তি সন্তানদের কাছে হস্তান্তর করে। তবে সম্পত্তি হস্তান্তরের পেছনে একটি প্রক্রিয়া আছে, সেই অনুযায়ী ট্রান্সফার করতে হবে। এমন পরিস্থিতিতে, আসুন জেনে নেওয়া যাক কীভাবে বাবা-মা তাদের সন্তানদের কোনও বিবাদ ছাড়াই সম্পত্তি হস্তান্তর করতে পারবেন…

নমিনেশন
যদি কোনো পিতামাতা তার সন্তানদের কাছে নিজের সম্পত্তি হস্তান্তর করতে চান, তবে তিনি নমিনেশনের মাধ্যমে তা করতে পারেন। এইভাবে পিতামাতা তাদের সন্তানদের মধ্যে সম্পত্তি ভাগ করতে পারেন। নমিনেশনের মাধ্যমে বাবা-মায়ের থেকে  সন্তানদের নামে সম্পত্তি করা যাবে। এর পাশাপাশি, অভিভাবকরা যদি কখনও নমিনি পরিবর্তন করতে চান তবে তারা অন্য কারও নাম রেজিস্ট্রেশনও করতে পারেন।

উইল
পাশাপাশি আরেকটি বিকল্প হল উইল। ইউল পিতামাতার মাধ্যমে প্রস্তুত করা যেতে পারে। এই উইলে বাবা-মা প্রকাশ করতে পারবেন কাকে তাদের সম্পত্তি দিতে হবে।  উইল আইনত বৈধ দলিল। উইলের মাধ্যমে, আপনি আপনার মৃত্যুর পরে আপনার সম্পত্তি যে কোনও সংশ্লিষ্ট ব্যক্তির কাছে হস্তান্তর করতে পারেন। আপনি যদি নাবালক না হন এবং মানসিক ভাবে সুস্থ হন, তাহলে আপনি ভারতীয় উত্তরাধিকার আইন, ১৯২৫ অনুযায়ী আপনার উইল লিখতে পারেন। উইলের মাধ্যমে সম্পত্তি হস্তান্তর আইনত বৈধ।

আরও পড়ুন

এই বিষয়টি খেয়াল রাখবেন
অভিভাবকরা যে সম্পত্তি হস্তান্তর করতে চান, তার  নথিপত্র উপস্থিত থাকতে হবে। নথিপত্র যেকোনো বিবাদ এড়াতে সাহায্য করে। এর সঙ্গে নথির মাধ্যমে এটি আপনার সম্পদ কতটা তা যাচাই করতেও সহায়তা করে।

 
 

 

 

Advertisement

Advertisement