scorecardresearch
 

৪০০ সিসি-র বাইক দুর্দান্ত Triumph 400 বাজারে, Royal Enfield-এর চেয়েও সস্তা!

Triumph-এর মতো মোটরসাইকেল কেনার কথা এতদিন ভারতের সাধারণ বাইকারদের ভাবনারও বাইরে ছিল। তবে এবার হয় তো ধীরে ধীরে সেই ধারণাটা বদলাবে।

Advertisement
Triumph Triumph
হাইলাইটস
  • Triumph-এর মতো মোটরসাইকেল কেনার কথা এতদিন ভারতের সাধারণ বাইকারদের ভাবনারও বাইরে ছিল।
  • ট্রায়াম্ফের মোটরসাইকেলটি এখন এন্ট্রি-লেভেল প্রিমিয়াম সেগমেন্টে সবচেয়ে সস্তার বাইক বলা যেতে পারে।
  • রয়্যাল এনফিল্ডের মতো ব্র্যান্ডকে তারা টেক্কা দিতে পারবে কিনা, তা সময়ই বলবে। 

Triumph 400 in India: অবশেষে ভারতে এল Triumph 400-এর দুইটি নতুন মডেল। আন্তর্জাতিক মঞ্চে লঞ্চের মাত্র এক সপ্তাহ পরেই ভারতে লঞ্চ হল এন্ট্রি লেভেলের এই প্রিমিয়াম বাইক। Triumph Speed ​​400-এর দাম ২.৩৩ লক্ষ টাকা (এক্স-শোরুম)। অন্যদিকে Scrambler 400 X-ও শীঘ্রই ভারতে লঞ্চ হবে বলে জানা গিয়েছে।

রয়্যাল এনফিল্ডকে টেক্কা?
এতদিন এন্ট্রি স্তরের ক্যাফে রেসার, স্ক্র্যাম্বলার, ক্রজার জাতীয়, নিও রেট্রো মোটরসাইকেলের বাজার ছিল রয়্যাল এনফিল্ডের দখলে। কিন্তু ধীরে ধীরে সেই বাজারে হানা দিচ্ছে অনেক সংস্থাই। সেই তালিকাতেই নবতম সংযোজন ট্রায়াম্ফ।

Triumph-এর মতো মোটরসাইকেল কেনার কথা এতদিন ভারতের সাধারণ বাইকারদের ভাবনারও বাইরে ছিল। তবে এবার হয় তো ধীরে ধীরে সেই ধারণাটা বদলাবে। উল্লেখযোগ্য বিষয় হল, আরও বেশ কিছু সংস্থাই ভারত তথা এশিয়ার বাজারকে লক্ষ্য করে এই ধরনের কম সিসির, কম দামের বাইক এনেছে বাজারে। তাদের পথেই হাঁটল ট্রায়াম্ফ। তবে রয়্যাল এনফিল্ডের মতো ব্র্যান্ডকে তারা টেক্কা দিতে পারবে কিনা, তা সময়ই বলবে। 

আরও পড়ুন

দুই নতুন এন্ট্রি লেভেল ট্রায়াম্ফই লিকুইড কুলড, ৩৯৮ সিসির, সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন দ্বারা চালিত। 40 hp@8,000 rpm এবং 37.5 Nm@6,500 rpm শক্তি উত্পাদন করে। একেবারে নতুন এই ইঞ্জিনের সঙ্গে রয়েছে ৬ স্পিড গিয়ারবক্স। 

ইঞ্জিনের পরিসংখ্যান থেকেই স্পষ্ট, KTM 390-র মতোই শক্তি উত্পাদন করবে এই ইঞ্জিন। কিন্তু পিক ফিগার অবশ্যই তার থেকে অনেক আলাদা। 

ট্রায়াম্ফের আরও দামি মোটরসাইকেলের থেকেই এই ডিজাইন অনুপ্রাণিত। 

Triumph Speed 400- দাম
ট্রায়াম্ফের মোটরসাইকেলটি এখন এন্ট্রি-লেভেল প্রিমিয়াম সেগমেন্টে সবচেয়ে সস্তার বাইক বলা যেতে পারে। কেন? কারণ এই সেগমেন্টের KTM 390 Duke-এর দাম ২.৯৭ লক্ষ টাকা। BMW G310R-এর দাম ২.৮৫ লক্ষ টাকা। রয়্যাল এনফিল্ড ইন্টারসেপ্টর ৬৫০-এর দাম অনেকটাই বেশি। শুরুই হচ্ছে ৩.০৩ লক্ষ টাকা থেকে।(সব দামই এক্স শোরুম)। আর এখানেই চিন্তার বিষয় রয়্যাল এনফিল্ডের। একেবারে একই সেগমেন্টে আরও কম দামে ট্রায়াম্ফের মতো ব্র্যান্ড এসে যাচ্ছে ভারতে। সেখানে ক্রেতারা কোনদিকে ঝোঁকেন, সেটাই দেখার।

Advertisement

ট্রায়াম্ফের দুইটি বাইকই ২ বছর/আনলিমিটেড মাইলেজের ওয়্যারান্টি পাবেন। ১৬,০০০ কিলোমিটার সার্ভিস ইন্টারভাল পাবেন। চলতি জুলাইয়ের শেষ থেকেই Speed 400 এসে যাবে বাজারে। অন্যদিকে আগামী অক্টোবর থেকে Scrambler 400X-এর বিক্রি শুরু। 

Advertisement