scorecardresearch
 

LPG Price Subsidy: ৯.৬ কোটি পরিবারকে LPG সিলিন্ডারে ২০০ টাকা করে ভর্তুকি কেন্দ্রের; কারা পাবেন?

LPG Price Subsidy: কেন্দ্রর নতুন উদ্যোগে দেশের ৯.৬ কোটি পরিবার উপকৃত হবে। বছরে ১৪.২ কেজির ১২টি এলপিজি সিলিন্ডারের জন্য ২০০ টাকা করে ভর্তুকি দেওয়া হবে। কেন্দ্রীয় কমিটি PMUY-এর সুবিধাভোগীদের প্রতি এলপিজি সিলিন্ডারে ২০০ টাকা ভর্তুকি দেওয়ার অনুমোদন দিয়েছে।

Advertisement
কেন্দ্রীয় কমিটি PMUY-এর সুবিধাভোগীদের প্রতি এলপিজি সিলিন্ডারে ২০০ টাকা ভর্তুকি দেওয়ার অনুমোদন দিয়েছে। কেন্দ্রীয় কমিটি PMUY-এর সুবিধাভোগীদের প্রতি এলপিজি সিলিন্ডারে ২০০ টাকা ভর্তুকি দেওয়ার অনুমোদন দিয়েছে।
হাইলাইটস
  • কেন্দ্রর নতুন উদ্যোগে দেশের ৯.৬ কোটি পরিবার উপকৃত হবে।
  • বছরে ১৪.২ কেজির ১২টি এলপিজি সিলিন্ডারের জন্য ২০০ টাকা করে ভর্তুকি দেওয়া হবে।
  • কেন্দ্রীয় কমিটি PMUY-এর সুবিধাভোগীদের প্রতি এলপিজি সিলিন্ডারে ২০০ টাকা ভর্তুকি দেওয়ার অনুমোদন দিয়েছে।

LPG Price Subsidy, PMUY: প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা (PMUY) এর সুবিধাভোগীদের জন্য কেন্দ্র সরকার দারুণ খবর দিয়েছে। শুক্রবার কেন্দ্র প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার (PMUY) অধীনে LPG সিলিন্ডার প্রতি ২০০ টাকা ভর্তুকি এক বছরের জন্য বাড়িয়েছে। আন্তর্জাতিক বাজারে পেট্রোলিয়াম পণ্যের দাম বৃদ্ধির পরিপ্রেক্ষিতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। এই উদ্যোগে দেশের ৯.৬ কোটি পরিবার উপকৃত হবে। তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর বলেছেন যে, অর্থনৈতিক বিষয়ক মন্ত্রিসভা কমিটি PMUY-এর সুবিধাভোগীদের প্রতি এলপিজি সিলিন্ডারে ২০০ টাকা ভর্তুকি দেওয়ার অনুমোদন দিয়েছে। 

বছরে ১৪.২ কেজির ১২টি এলপিজি সিলিন্ডারের জন্য এই ভর্তুকি দেওয়া হবে। ১ মার্চ, ২০২৩ পর্যন্ত, PMUY-এর অধীনে ৯.৫৯ জন সুবিধাভোগী ছিলেন। মন্ত্রী বলেছিলেন যে, এর জন্য ২০২২-২৩ সালে ৬,১০০ কোটি টাকা এবং ২০২৩-২৪ সালে ৭,৬৮০ কোটি টাকা খরচ হবে। 

আরও পড়ুন: রবিবার হাওড়ায় বাতিল প্রচুর লোকাল, রয়েছে স্পেশাল ট্রেনও

এতে ভর্তুকি সরাসরি যোগ্য সুবিধাভোগীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা হয়। অনুরাগ ঠাকুর বলেন, বিভিন্ন আন্তর্জাতিক ঘটনার কারণে এলপিজির আন্তর্জাতিক দাম দ্রুত বেড়েছে। এমন পরিস্থিতিতে এলপিজির উচ্চমূল্য থেকে উজ্জ্বলা যোজনার সুবিধাভোগীদের রক্ষা করা প্রয়োজন। একটি বিবৃতিতে বলা হয়েছে যে, PMUY-এর অধীনে গ্রাহকদের ভর্তুকি আকারে সহায়তা তাদের ক্রমাগত এলপিজি ব্যবহারের জন্য উৎসাহিত করে। PMUY গ্রাহকদের মধ্যে LPG-এর ক্রমাগত গ্রহণ ও ব্যবহার নিশ্চিত করা অপরিহার্য যাতে তারা সম্পূর্ণরূপে একটি পরিষ্কার-পরিচ্ছন্ন রান্নার পদ্ধতিতে চলে যায়।

PMUY গ্রাহকদের গড় এলপিজি ব্যবহার ২০১৯-২০ সালে ৩.০১ রিফিল থেকে ২০ শতাংশ বেড়ে ২০২১-২২-এ ৩.৬৮ হয়েছে। সমস্ত PMUY সুবিধাভোগী এই ভর্তুকি পাবেন৷ তরল পেট্রোলিয়াম গ্যাস (LPG), গ্রামীণ এবং সুবিধাবঞ্চিত দরিদ্র পরিবারগুলির জন্য একটি পরিষ্কার রান্নার জ্বালানী তৈরি করার জন্য, সরকার দরিদ্র থেকে মহিলাদের বিনামূল্যে এলপিজি সংযোগ দেওয়ার জন্য মে ২০১৬ সালে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা চালু করেছিল৷

Advertisement

Advertisement