scorecardresearch
 

Union Budget 2024: পাশ করে বসে থাকতে হবে না, ৫০০টি কোম্পানিতে ভাতা সহ ইন্টার্নশিপের সুযোগ, ঘোষণা বাজেটে

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন লোকসভায় মোদী 3.0-এর প্রথম বাজেট পেশ করছেন। এরই মধ্যে ইপিএফও নিয়ে একটি বড় ঘোষণা করা হয়েছে। তিনি পাঁচটি প্রকল্পের জন্য বাজেটে ২ লক্ষ কোটি টাকা বরাদ্দের ঘোষণা করেছেন। এবারের বাজেটে যারা প্রথমবারের মতো চাকরি পাচ্ছেন তাদের উপহার দিয়েছেন তিনি। অর্থমন্ত্রী বলেছেন , যাঁরা প্রথমবারের মতো চাকরি শুরু করবেন তাদের এক মাসের বেতন দেওয়া হবে। ইন্টার্নশিপ ভাতা হিসাবে প্রতি মাসে ৫,০০০ টাকা এবং ৬, ০০০ টাকা এককালীন সহায়তা।

Advertisement
বাজেট ২০২৪ বাজেট ২০২৪

Union Budget 2024: অর্থমন্ত্রী নির্মলা সীতারামন লোকসভায় মোদী 3.0-এর প্রথম বাজেট পেশ করছেন। এরই মধ্যে ইপিএফও নিয়ে একটি বড় ঘোষণা করা হয়েছে। তিনি পাঁচটি প্রকল্পের জন্য বাজেটে ২ লক্ষ কোটি টাকা বরাদ্দের ঘোষণা করেছেন। এবারের বাজেটে যারা প্রথমবারের মতো চাকরি পাচ্ছেন তাদের উপহার দিয়েছেন তিনি। অর্থমন্ত্রী বলেছেন , যাঁরা প্রথমবারের মতো চাকরি শুরু করবেন তাদের এক মাসের বেতন দেওয়া হবে। ডাইরেক্ট বেনিফিট ট্রান্সফারের (ডিবিটি) মাধ্যমে তিন কিস্তিতে এই বেতন দেওয়া হবে। ১ কোটি যুবক যুবতীকে ইন্টার্নশিপ ভাতা হিসাবে প্রতি মাসে ৫,০০০ টাকা এবং ৬, ০০০ টাকা এককালীন সহায়তা করা হবে।

১ কোটি যুবক-যুবতীকে প্রশিক্ষণ 
অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছেন, ভারতের শীর্ষ সংস্থাগুলি পাঁচ বছরে ১ কোটি যুবকদের দক্ষতা প্রশিক্ষণ দেবে। ৫,০০০ টাকা মাসিক সম্মাননা সহ ১২ মাসের প্রধানমন্ত্রী ইন্টার্নশিপ শুরু হবে, ৬, ০০০ টাকা এককালীন সহায়তা। ইন্টার্নশিপ ৫০০টি বড় বড় কোম্পানিতে হয় সে জন্য প্রকল্প গ্রহণ করেছে। যারা প্রশিক্ষণ পাবেন তারা একবছর ধরে হাতে কলবে কাজ শিখতে পারবেন। তারা ৬ হাজার টাকা হাতে পাবেন। কোম্পানিরা CSR এর টাকা থেকে খরচ বহন করবে।

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছেন এই বাজেটে কর্মসংস্থান, দক্ষতা, এমএসএমই এবং মধ্যবিত্তের দিকে মনোনিবেশ করা হয়েছে। লক্ষ কোটি টাকা ব্যয় সহ ৫ বছরের মেয়াদে ৪.১ কোটি যুবকের কর্মসংস্থান, দক্ষতা এবং অন্যান্য সুযোগ সুবিধার জন্য প্রধানমন্ত্রীর ৫টি স্কিম এবং উদ্যোগের প্যাকেজ ঘোষণা করা হয়েছে। 

আরও পড়ুন

চাকরিজীবীদের জন্য তিনটি বড় ঘোষণা
- EPFO-এর অধীনে প্রথমবার নিবন্ধন করা কর্মীদের, এক মাসের বেতনের ১৫,০০০ টাকা পর্যন্ত সরাসরি সুবিধা স্থানান্তরের মাধ্যমে তিনটি কিস্তিতে মুক্তি দেওয়া হবে। 
- নিয়োগকর্তা এবং কর্মচারী উভয়কেই চাকরির প্রথম চার বছরে EPFO ​​অবদানের অধীনে সরাসরি প্রণোদনা দেওয়া হবে। 
- নিয়োগকর্তাদের সমর্থন করার জন্য, সরকার বাজেটে বলেছে যে অতিরিক্ত কর্মচারীদের মাসিক অবদান দুই বছরের জন্য ৩ হাজার টাকা পর্যন্ত ফেরত দেওয়া হবে।

Advertisement

বাজেটে এই ৯টি অগ্রাধিকার 

- কৃষি খাতে উৎপাদনশীলতা এবং স্থিতিস্থাপকতা
- কর্মসংস্থান এবং দক্ষতা
- অন্তর্ভুক্তিমূলক মানবসম্পদ উন্নয়ন এবং সামাজিক ন্যায়বিচার
- উত্পাদন এবং সেবা
- নগর উন্নয়ন
- শক্তি সংরক্ষণ
- পরিকাঠামো
- উদ্ভাবন, গবেষণা ও উন্নয়ন
- নতুন প্রজন্মের উন্নতি

MSME-কে এগিয়ে রাখতে অর্থমন্ত্রর ঘোষণা, MSME-র জন্য লোন বরাদ্দ হয়েছে। যে টার্ম লোন দিয়ে মেশিনারি কেনা হবে তার জন্য ক্রেডিট গ্যারান্টি থাকবে। MSME-দের মূল্যায়ন করে ঋণ দেবে। এতে MSME-রা উপকৃত হবেন। ব্যাঙ্ক ক্রেডিট MSME দের জন্য দেওয়া হয়েছিল তা এখনও দেওয়া হবে। সরকার এর গ্যারান্টার হবে। মুদ্রা লোন বাড়িয়ে ২০ লক্ষ করা হল। যারা ঠিক সময় শোধ করেছেন তাঁরা আরও বেশি লোন নেওয়ার সুবিধা পাবেন। তাদের জন্য ক্লাস্টার ও এক্সপোর্ট হাব তৈরি হবে। এর ফলে রপ্তানি বাড়বে। 

Advertisement