scorecardresearch
 

UPI Payment Fee: UPI-লেনদেনে দোকানদারদেরও চার্জ গুনতে হবে? যা জানা জরুরি

UPI Payment Fee: বাংলাজুড়ে এখন চৈত্র সেলের জমজমাট বাজার। এই পরিস্থিতিতে UPI লেনদেনের উপর চার্জ সংক্রান্ত NPCI-এর সিদ্ধান্ত ঘিরে তৈরি হওয়া ধোঁয়াসায় বিভ্রান্ত হচ্ছেন ক্রেতা-বিক্রেতা সকলেই। ক্ষু্দ্র ব্যবসায়ী, ক্রেতা-বিক্রেতা— কাদের UPI লেনদেনে বাড়তি চার্জ দিতে হবে? জেনে নিন...

Advertisement
UPI-লেনদেনে দোকানদারদেরও চার্জ গুনতে হবে? UPI-লেনদেনে দোকানদারদেরও চার্জ গুনতে হবে?
হাইলাইটস
  • বাংলাজুড়ে এখন চৈত্র সেলের জমজমাট বাজার।
  • এই পরিস্থিতিতে UPI লেনদেনের উপর চার্জ সংক্রান্ত NPCI-এর সিদ্ধান্ত ঘিরে তৈরি হওয়া ধোঁয়াসায় বিভ্রান্ত হচ্ছেন ক্রেতা-বিক্রেতা সকলেই।
  • ক্ষু্দ্র ব্যবসায়ী, ক্রেতা-বিক্রেতা— কাদের UPI লেনদেনে বাড়তি চার্জ দিতে হবে? জেনে নিন

UPI Payment Fee: ইতিমধ্যেই ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (NCPI) ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস (UPI) এর মাধ্যমে লেনদেনে ফি ধার্য করেছে। UPI লেনদেনের উপর NPCI 'প্রিপেইড পেমেন্ট ইনস্ট্রুমেন্ট' (PPI) ফি ধার্য করেছে। রিপোর্ট অনুযায়ী, UPI পেমেন্ট সিস্টেমের গভর্নিং বডি ২,০০০ টাকার বেশি অঙ্কের UPI পেমেন্টে PPI ফি ধার্য করার কথা বিবেচনা করছে। এই ক্ষেত্রে, লেনদেনের পরিমাণের ১.১% হারে লেনদেন চার্জ কার্জকর করা হবে।

এই সিদ্ধান্ত সামনে আসার পরই সাধারণ মানুষের মনে নানা প্রশ্ন জাগছে। চার্জ কাটার ভয়ে অনেকেই UPI লেনদেন কমিয়ে দিয়েছেন। ছোট ছোট দোকানদার বা ক্ষুদ্র ব্যবসায়ীরা UPI অ্যাপ ভিত্তিক পেমেন্ট নিতে চাইছেন না ক্রেতাদের থেকে। 

বাংলাজুড়ে এখন চৈত্র সেলের জমজমাট বাজার। নগদ টাকা সঙ্গে নিয়ে ঘোরার অভ্যাস ইদানীং অনেকটাই কমেছে অনেকের। এই পরিস্থিতিতে UPI লেনদেনের উপর চার্জ সংক্রান্ত NPCI-এর সিদ্ধান্ত ঘিরে তৈরি হওয়া ধোঁয়াসায় বিভ্রান্ত হচ্ছেন ক্রেতা-বিক্রেতা সকলেই।

আরও পড়ুন: ১ এপ্রিল থেকে কি UPI পেমেন্টে বাড়তি চার্জ লাগছে? স্পষ্ট করল NPCI

উত্তর ২৪ পরগনার বেলঘরিয়ার এক ব্যবসায়ী জানান, ‘নগদ লেনদেন-খুচরো দেওয়ার ঝামেলা এড়াতে আমার দোকানে আসা ক্রেতাদের বেশিরভাগই কিউআর কোড স্ক্যান করে অ্যাপ ভিত্তিক পেমেপ্ট করেন। কিন্তু এই লেনদেনে যখন ব্যবসায়ীদেরই চার্জ গুনতে হবে, তখন তার চেয়ে নগদে লেনদের ঢের ভাল।’ বরাহনগরের এক ব্যবসায়ী অবশ্য বলেন, ‘নিয়মটা এখনও সঠিকভাবে জানি না। তাই আগের মতোই UPI-এর মাধ্যমে ক্রেতাদের থেকে টাকা নিচ্ছি। যদি দেখি এই পেমেন্ট নেওয়ার জন্য আমার থেকেই চার্জ কাটা হচ্ছে, তখন ক্রেতাদের অনুরোধ করব নগদে জিনিসপত্র কেনার জন্য।’

NPCI কী বলছে?
ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়ার (NPCI) মোবাইল ওয়ালেটের মাধ্যমে করা লেনদেনে চার্জ আরোপ করার সিদ্ধান্তের প্রভাব বিশ্লেষণ করেছে। এই বিষয়ে ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (NCPI) স্পষ্ট করে জানিয়েছে যে, মার্চেন্টের মাধ্যমে করা অর্থপ্রদানের জন্য কোনও চার্জ নেওয়া উচিত নয়। সরাসরি UPI পেমেন্ট বা প্রিপেইড ই-ওয়ালেটের মাধ্যমে পেমেন্ট— কোনও ক্ষেত্রেই UPI ইউজারদের কোনও চার্জ দিতে হবে না। প্রতিদিন যে UPI লেনদেন হয়, অর্থাৎ ব্যক্তিগত স্তরে যে ভাবে এক ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে অন্য অ্যাকাউন্টে টাকা পাঠানো হয়, সেটা আগের মতোই বিনামূল্যেই হবে। আলাদা করে তার জন্য কোনও চার্জ দেওয়ার প্রয়োজন নেই।

তাহলে কাদের UPI লেনদেনে চার্জ দিতে হবে?
যদি পেটিএম, মোবিউইক-এর মতো ইউপিআই ডিজিটাল ওয়ালেট থেকে পেমেন্ট করা হয় তাহলে ১.১ শতাংশ ইন্টারচেঞ্জ ফি দিতে হবে। এই ইন্টারচেঞ্জ চার্জ শুধুমাত্র প্রিপেইড পেমেন্ট ইনস্ট্রুমেন্টস (PPI) মার্চেন্ট লেনদেনের ক্ষেত্রেই প্রযোজ্য। প্রিপেইড পেমেন্ট ইনস্ট্রুমেন্ট-এর মধ্যে রয়েছে স্মার্ট কার্ড, অনলাইন অ্যাকাউন্ট, অনলাইন ওয়ালেট, স্ট্রাইপ কার্ড, পেপার ভাউচার ইত্যাদি। তাই কোনও ক্ষু্দ্র ব্যবসায়ী, ক্রেতা-বিক্রেতা কারওরই আগের মতো UPI অ্যাপের মাধ্যমে এক ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে অন্য অ্যাকাউন্টে টাকা পাঠাতে কোনও বাড়তি চার্জ দেওয়ার ভয় নেই। তাই নিশ্চিন্তেই আগের মতো ডিজিটাল লেনদেন চালিয়ে যাওয়া যাবে।

Advertisement