scorecardresearch
 

Vande Bharat Sleeper Coaches: শীঘ্রই চালু হচ্ছে বন্দে ভারতের স্লিপার কোচ ট্রেন, দেখুন অন্দরমহলের ছবি

Vande Bharat Sleeper Coaches: শীঘ্রই বন্দে ভারতের স্লিপার কোচ ট্রেন পেতে চলেছে ভারতের রেলযাত্রীরা৷ জানা গিয়েছে, বন্দে ভারতের স্লিপার কোচে অন্যান্য ট্রেনের বর্তমান স্লিপার কোচের তুলনায় চওড়া বার্থ এবং একটি উজ্জ্বল ইন্টিরিয়র থাকবে। দেখুন তার ছবি...

Advertisement
শীঘ্রই চালু হচ্ছে বন্দে ভারতের স্লিপার কোচ ট্রেন, দেখুন অন্দরমহলের ছবি। শীঘ্রই চালু হচ্ছে বন্দে ভারতের স্লিপার কোচ ট্রেন, দেখুন অন্দরমহলের ছবি।
হাইলাইটস
  • শীঘ্রই বন্দে ভারতের স্লিপার কোচ ট্রেন পেতে চলেছে ভারতের রেলযাত্রীরা৷
  • জানা গিয়েছে, বন্দে ভারতের স্লিপার কোচে অন্যান্য ট্রেনের বর্তমান স্লিপার কোচের তুলনায় চওড়া বার্থ এবং একটি উজ্জ্বল ইন্টিরিয়র থাকবে।

Vande Bharat Sleeper Coaches: বন্দে ভারত এক্সপ্রেস, ভারতের সবচেয়ে জনপ্রিয় ট্রেন। শীঘ্রই বন্দে ভারতের স্লিপার কোচ ট্রেন পেতে চলেছে ভারতের রেলযাত্রীরা৷ রেলের আধিকারিকদের মতে, আগামী বছরের মধ্যে স্লিপার কোচগুলির নতুন ডিজাইন ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি (ICF) এবং ভারত আর্থ মুভার্স লিমিটেড (BEML) একত্রে তৈরি করছে।

বন্দে ভারতের স্লিপার ট্রেনগুলি ভারতীয় রেলওয়ের বহরে একটি উল্লেখযোগ্য সংযোজন হতে চলেছে। কারণ, এই কোচগুলি যাত্রীদের রাতারাতি উচ্চ-গতির ট্রেনে দীর্ঘ দূরত্বে আরামদায়ক ভ্রমণের অভিজ্ঞতা দেবে।

দেশীয় প্রযুক্তিতে তৈরি, আধা-হালকা গতির ট্রেনটির লক্ষ্য যাত্রীদের একটি নতুন, অনন্য ভ্রমণের অভিজ্ঞতা প্রদান করা। আজ সোশ্যাল মিডিয়ায় এই বন্দে ভারতের স্লিপার কোচ ট্রেনের সম্ভাব্য অন্দরমহলের কিছু ছবি শেয়ার করেছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। 

জানা গিয়েছে, বন্দে ভারতের স্লিপার কোচে অন্যান্য ট্রেনের বর্তমান স্লিপার কোচের তুলনায় চওড়া বার্থ এবং একটি উজ্জ্বল ইন্টিরিয়র থাকবে। ট্রেনে চওড়া টয়লেটও থাকবে বলে জানা গিয়েছে। ভারতীয় রেল নতুন স্লিপার কোচে যে তিনটি গুরুত্বপূর্ণ বিষয়ে জোর দিচ্ছে তা হল, গতি, নিরাপত্তা এবং পরিষেবা।

সূত্রের খবর, আইসিএফ ‘বন্দে মেট্রো’ নামে একটি নতুন ধরনের বন্দে ভারত ট্রেনও তৈরি করা হচ্ছে। এটি একটি ১২ কোচের ট্রেন হবে, যা স্বল্প দূরত্বের ভ্রমণের জন্য ডিজাইন করা হয়েছে। শোনা যাচ্ছে, এরকম মোট ৯টি সেমি হাই-স্পিড বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন চালাবে রেল।

ইতিমধ্যে, রেলওয়ে ১ অক্টোবর থেকে বন্দে ভারত ট্রেনগুলির জন্য একটি ‘১৪ মিনিট ক্লিন-আপ’ পরিষেবা চালু করেছে। জাপানের বুলেট ট্রেনে ‘৭ মিনিট ক্লিন-আপ’ মডেলের এখন ভারতেও চালু হল প্রায় একই ধরনের গতিশীল ‘ক্লিন-আপ’ পরিষেবা।

Advertisement

Advertisement