scorecardresearch
 

Weekly Gold Price Latest Update: আরও সস্তা সোনা, হু হু করে দাম কমতে পারে আরও; কবে কিনছেন ?

টানা বৃদ্ধির পর এবার সোনার দাম কমেছে। এই সপ্তাহে সোনার দামে পতন হয়েছে। সবচেয়ে বড় কথা হল সোনার দাম প্রতি ১০ গ্রাম ৬০ হাজার টাকার নীচে নেমে এসেছে।

Advertisement
সোনার দাম সোনার দাম
হাইলাইটস
  • সোনার দাম প্রতি ১০ গ্রাম ৬০ হাজার টাকার নীচে নেমে এসেছে
  • শুক্রবার সোনার দাম প্রতি ১০ গ্রাম ৫৯,৯৬০ টাকায় বন্ধ হয়েছে

টানা বৃদ্ধির পর এবার সোনার দাম কমেছে। এই সপ্তাহে সোনার দামে পতন হয়েছে। সবচেয়ে বড় কথা হল সোনার দাম প্রতি ১০ গ্রাম ৬০ হাজার টাকার নীচে নেমে এসেছে। এই সপ্তাহের শেষ ব্যবসায়িক দিন শুক্রবার সোনার দাম প্রতি ১০ গ্রাম ৫৯,৯৬০ টাকায় বন্ধ হয়েছে। একই সময়ে, গত সপ্তাহের শেষ দিনে, সোনার দাম ছিল ৬০,৩২২ টাকা।

সারা সপ্তাহ ধরে সোনার দাম এমনই ছিল

IBJA রেট অনুসারে, এই সপ্তাহের প্রথম ব্যবসায়িক দিন সোমবার সোনার দাম ৫৯,৬০১ টাকায় বন্ধ হয়েছে। মঙ্গলবার, দাম বাড়ে এবং ৬০ হাজার টাকার অঙ্ক পেরিয়ে ১০ গ্রাম প্রতি ৬০,০০৩ টাকায় বন্ধ হয়েছে। বুধবার প্রতি ১০ গ্রাম সোনার দর ছিল ৫৯,৯৫৭ টাকা এবং বৃহস্পতিবার ছিল ৫৯,৫৭০ টাকা। শুক্রবার সোনার দাম কিছুটা বেড়েছে এবং প্রতি ১০ গ্রাম ৫৯,৯৬০ টাকায় বন্ধ হয়েছে।

আরও পড়ুন

সোনা কতটা সস্তা হয়ে গেল?

গত সপ্তাহের শেষ ব্যবসায়িক দিন শুক্রবার সোনার দাম ৬০,৩২২ টাকায় বন্ধ হয়েছিল। এভাবে চলতি সপ্তাহে প্রতি ১০ গ্রাম সোনার দাম ৩৬২ টাকা কমেছে। এই সপ্তাহে মঙ্গলবার সোনার দাম প্রতি ১০ গ্রাম ৬০,০০৩ টাকা দামে বিক্রি হয়েছিল এবং বৃহস্পতিবার সর্বনিম্ন ছিল ৫৯,৫৭০ টাকা প্রতি ১০ গ্রাম।

ইন্ডিয়ান বুলিয়ন অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশন (IBJA) অনুসারে, ৯ জুন ক্যারেট সোনার সর্বোচ্চ দাম ছিল ৫৯,৯৭৬ টাকা। একই সময়ে, ২২২ ক্যারেট সোনার দাম ছিল ৫৯,৭৩৬ টাকা। কর ছাড়াই সব ধরনের সোনার রেট গণনা করা হয়েছে। সোনার জিএসটি চার্জ আলাদাভাবে দিতে হবে। এ ছাড়া গয়নার ওপর মেকিং চার্জ দিতে হয়।

সোনার দাম বাড়ল কেন?

মার্কিন যুক্তরাষ্ট্রে ব্যাঙ্কিং সঙ্কট অর্থনৈতিক মন্দার আশঙ্কা তৈরি করেছে। আমেরিকায় ব্যাঙ্কগুলোর আর্থিক অবস্থা ক্রমাগত অবনতি হচ্ছে। এমন পরিস্থিতিতে সোনার দামে প্রভাব পড়ছে। বাজার বিশ্লেষকদের মতে, গরমকালে ঐতিহ্যগতভাবে সোনার দাম কমে।

Advertisement

TAGS:
Advertisement