scorecardresearch
 

Provident Fund Withdrawal Rules: প্রভিডেন্ট ফান্ডের টাকা তোলার নিয়ম কী? মৃত্যুর পর পরিবার এইভাবে টাকা পাবে

EPF অ্যাকাউন্ট থেকে তহবিল তোলার কোনও সীমা নেই। চাকরির সময় আপনার প্রয়োজনের জন্য আপনি PF এর কিছু অংশ তুলতে পারেন। আপনি যদি চাকরি ছেড়ে দেন, তবে দুই মাস অপেক্ষা করার পরে আপনি পুরো পিএফ টাকা তুলতে পারবেন।

Advertisement
Provident Fund Withdrawal Rules Provident Fund Withdrawal Rules
হাইলাইটস
  • EPF অ্যাকাউন্ট থেকে তহবিল তোলার কোনও সীমা নেই।
  • চাকরির সময় আপনার প্রয়োজনের জন্য আপনি PF এর কিছু অংশ তুলতে পারেন

চাকরির সময়, আমরা প্রভিডেন্ট ফান্ডে টাকা জমা করি, যাতে আমরা অবসর গ্রহণের পরে আর্থিক নিরাপত্তা পেতে পারি। কিন্তু অনেকেই চাকরি শেষে পিএফের টাকা তুলতে সমস্যাতে পড়েন। এমন অনেক মানুষ আছেন যারা বছরের পর বছর নিজেদের অর্থের জন্য ইপিএফও অফিসে যান। তাঁর পিএফ-র আবেদন খারিজ করা হয়। এই ধরনের সমস্যার সম্মুখীন হওয়া এড়াতে আপনার কাছে সম্পূর্ণ তথ্য থাকা এবং নিয়মগুলি জানা গুরুত্বপূর্ণ।

কখন EPFO ​​থেকে তহবিল তোলা যাবে?

EPF অ্যাকাউন্ট থেকে তহবিল তোলার কোনও সীমা নেই। চাকরির সময় আপনার প্রয়োজনের জন্য আপনি PF এর কিছু অংশ তুলতে পারেন। আপনি যদি চাকরি ছেড়ে দেন, তবে দুই মাস অপেক্ষা করার পরে আপনি পুরো পিএফ টাকা তুলতে পারবেন। এবং অবসর গ্রহণের পরে, আপনি একবারে পুরো অর্থ উত্তোলন করতে পারেন। যদিও এতে পেনশনের বিকল্পও রয়েছে, তবে এটি ঐচ্ছিক।

কেন পিএফ দাবি প্রত্যাখ্যান করা হয়?

অনেক সময়, নথিতে অসঙ্গতির কারণে পিএফ দাবি প্রত্যাখ্যান করা হয়। পিএফ ফর্মে কিছু ভুল আছে যেমন নাম, পরিবারের বিবরণ, চেক-পাসবুকের অস্পষ্ট ছবি, চেকবুকে নামের অনুপস্থিতি, ব্যাঙ্কের অসম্পূর্ণ বিবরণ, অসম্পূর্ণ কেওয়াইসি বিবরণ, চাকরিতে যোগদান এবং ছাড়ার তারিখের পার্থক্য, বয়স এবং জন্ম তারিখ ইত্যাদি। এই কারণে আপনার দাবি ইপিএফও প্রত্যাখ্যান করতে পারে। এমন পরিস্থিতিতে, পিএফ ফর্ম পূরণ করার সময় সঠিকভাবে তথ্য পূরণ করা গুরুত্বপূর্ণ।

ইপিএফ সদস্যের মৃত্যুর পরে কীভাবে টাকা পাবেন

চাকরি বা অবসর গ্রহণের পরে যদি কোনও পিএফ গ্রাহক মারা যান, তবে তাঁর পিএফ অর্থ কীভাবে পাওয়া যাবে তা জানা গুরুত্বপূর্ণ। PF ধারকের মৃত্যুর ক্ষেত্রে তাঁর পরিবারের সদস্যরা PF পরিমাণের অধিকারী। এর জন্য ফর্ম ২০ জমা দিতে হবে। EPFO ওয়েবসাইট থেকে এই ফর্মটি ডাউনলোড করার পরে এবং এটি পূরণ করার পরে, এটি নিকটস্থ EPFO ​​অফিসে জমা দিতে হবে। এই ফর্মের সঙ্গে মৃত্যুর শংসাপত্র, দাবিদারের শংসাপত্র, নমিনি ফর্ম, উত্তরাধিকার সনদ, অভিভাবক সনদ, ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিবরণ জমা দিতে হবে।

Advertisement

Advertisement