scorecardresearch
 

UPS Vs NPS Vs OPS: NPS এবং OPS থেকে কতটা আলাদা UPS? কোনটাতে বেশি লাভ, বুঝে নিন বিস্তারিত

বেশিরভাগ লোকই ওপিএস, এনপিএস এবং ইউপিএস-এর পার্থক্য এবং সুবিধা সম্পর্কে সচেতন নয়। আপনি যদি এই তিনটি পেনশন স্কিম সম্পর্কে বিভ্রান্ত হন বা কোন পেনশন স্কিম আপনার জন্য সবচেয়ে ভাল হবে তা জানতে চান, তাহলে আসুন আপনার প্রতিটি প্রশ্নের উত্তর জেনে নেওয়া যাক।

Advertisement
OPS-NPS থেকে UPS কতটা আলাদা? OPS-NPS থেকে UPS কতটা আলাদা?

শনিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভা একটি বড় সিদ্ধান্ত নিয়েছে। সরকারি কর্মচারীদের পেনশন সংক্রান্ত ইউনিফাইড পেনশন স্কিমের ((UPS) অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এটি এনডিএ সরকারের একটি নতুন প্রকল্প, যা জাতীয় পেনশন স্কিম (NPS) এর সমান্তরালভাবে চালু করা হয়েছে। এখন সরকারি কর্মচারীরা NPS এবং UPS বেছে নেওয়ার বিকল্প পাবেন। ওল্ড পেনশন স্কিম (OPS) দেশের অনেক রাজ্যে পরিচালিত হয়। এমন পরিস্থিতিতে, বেশিরভাগ লোকই ওপিএস, এনপিএস এবং ইউপিএস-এর পার্থক্য এবং সুবিধা সম্পর্কে সচেতন নয়। আপনি যদি এই তিনটি পেনশন স্কিম সম্পর্কে বিভ্রান্ত হন বা কোন পেনশন স্কিম আপনার জন্য সবচেয়ে ভাল হবে তা জানতে চান, তাহলে আসুন আপনার প্রতিটি প্রশ্নের উত্তর জেনে নেওয়া যাক।

ইউনিফাইড পেনশন স্কিম (UPS) কী?
সরকারি কর্মচারীদের জন্য চালু করা এই নতুন পেনশন প্রকল্পটি আগামী বছরের ১ এপ্রিল, ২০২৫ থেকে কার্যকর করা হবে। UPS-এর অধীনে, এখন কেন্দ্রীয় কর্মচারীদের একটি নির্দিষ্ট পেনশন দেওয়া হবে, যা গত ১২ মাসের গড় মূল বেতনের ৫০% হবে। এই পেনশন পেতে, কর্মচারীকে কমপক্ষে ২৫ বছর চাকরি করতে হবে। একই সময়ে, কর্মচারী মারা গেলে, পরিবারকে একটি নির্দিষ্ট পেনশনও দেওয়া হবে, যা কর্মচারীর প্রাপ্ত পেনশনের ৬০ শতাংশ হবে। এছাড়াও, ন্যূনতম নিশ্চিত পেনশনও দেওয়া হবে, যার অর্থ হল যারা ১০ বছর ধরে কাজ করেছেন তাদের কমপক্ষে ১০,০০০ টাকা পেনশন দেওয়া হবে।

মূল্যস্ফীতির ভিত্তিতে পেনশন বাড়বে
ইউনিফাইড পেনশন স্কিমের অধীনে ইনডেক্সেশনও যোগ করা হয়েছে। অর্থাৎ অবসরপ্রাপ্ত কর্মচারীদের পেনশন মূল্যস্ফীতি অনুযায়ী বাড়তে থাকবে। এই বৃদ্ধি পেনশনে মহার্ঘ ভাতা হিসাবে যোগ করা হবে। এটি শিল্প শ্রমিকদের জন্য অল ইন্ডিয়া কনজিউমার প্রাইস ইনডেক্স (AICPI-W) এর ভিত্তিতে গণনা করা হবে। অবসর গ্রহণের সময় এককালীন অর্থও দেওয়া হবে। এটি কর্মচারীদের প্রতি ৬ মাসের চাকরির জন্য মূল বেতন এবং মহার্ঘ ভাতার ১০তম অংশ হিসাবে গণনা করা হবে। এটি গ্র্যাচুইটি থেকে একটি পৃথক পরিমাণ হবে।

আরও পড়ুন

Advertisement

UPS, NPS এবং OPS এর মধ্যে পার্থক্য কী?
১. কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের UPS-এর অধীনে সুবিধা দেওয়া হবে। NPS-এর অধীনে, বেসরকারি এবং সরকারি কর্মচারী উভয়ই অ্যাকাউন্ট খুলতে পারেন। যেখানে OPS শুধুমাত্র সরকারি কর্মচারীদের জন্য।
২. ওপিএস-এ, পেনশনের জন্য বেতন থেকে কোনও কর্তন করা হয় না, যেখানে এনপিএস-এ, বেতন থেকে ১০% (বেসিক + ডিএ) কাটা হয়। একই পরিমাণ ইউপিএসে কাটা হবে। তবে ১৮.৫ শতাংশ অবদান সরকার দেবে।
৩. OPS-এ GPF (Government Provident Fund) এর সুবিধা রয়েছে, যেখানে NPS-এ এই সুবিধা নেই। যেখানে ইউপিএস-এ, অবসর গ্রহণের পরে এককালীন পরিমাণ দেওয়া হবে।
৪. এনপিএস হল একটি স্টক মার্কেট লিঙ্কড স্কিম, যেখানে অবদানের সময়, ৬০ শতাংশ পর্যন্ত পরিমাণ একক যোগ হিসাবে দেওয়া হয় এবং অবশিষ্ট ৪০ শতাংশ পরিমাণ বার্ষিক হিসাবে দেওয়া হয়। যেখানে UPS এবং OPS একটি নিরাপদ স্কিম।
৫. ইউপিএস-এ অবসরের অধীনে একটি নির্দিষ্ট পেনশন দেওয়া হবে, যা ১২ মাসের গড় মূল বেতনের ৫০ শতাংশ হবে। ওপিএস-এ, অবসর গ্রহণের সময় একটি নির্দিষ্ট পেনশনও দেওয়া হবে, যা শেষ মূল বেতনের ৫০ শতাংশ হবে, যেখানে NPS-এ, অবসর গ্রহণের সময় নির্দিষ্ট পেনশনের কোনও গ্যারান্টি নেই।
৬. OPS-এ, ৬ মাস পরে পাওয়া মহার্ঘ ভাতা (DA) প্রযোজ্য, যেখানে NPS-এ, ৬ মাস পরে পাওয়া মহার্ঘ ভাতা (DA) প্রযোজ্য নয়। যেখানে ইউপিএস-এ মূল্যস্ফীতি অনুযায়ী ডিয়ারনেস রিলিফ (DR) দেওয়া হবে।
৭. ইউপিএস-এ, গ্র্যাচুইটি ছাড়াও, অবসর গ্রহণের সময় একটি একক পরিমাণ দেওয়া হবে। OPS-এ, অবসর নেওয়ার পরে ২০ লক্ষ টাকা পর্যন্ত গ্র্যাচুইটি পাওয়া যায়, যেখানে NPS-এ অবসর নেওয়ার সময় গ্র্যাচুইটির একটি অস্থায়ী বিধান রয়েছে।
৮. UPS-এ কর্মীর মৃত্যু হলে পারিবারিক পেনশন দেওয়া হবে। ওপিএস-এ, চাকরির সময় মৃত্যুর ক্ষেত্রে পারিবারিক পেনশনের বিধান রয়েছে, যেখানে এনপিএসে, চাকরির সময় মৃত্যুর ক্ষেত্রে পারিবারিক পেনশনের বিধান রয়েছে, তবে এনপিএসের অধীনে জমা করা অর্থ সরকার বাজেয়াপ্ত করে।
৯. ইউপিএস-এ সুদের উপর ট্যাক্স থাকবে কি না তা এখনও স্পষ্ট নয়, যেখানে ওপিএস-এ, অবসরের সময়  GPF-এর সুদের উপর কোনও আয়কর নেই। যেখানে NPS-এ, স্টক মার্কেটের উপর ভিত্তি করে অবসর গ্রহণের সময় প্রাপ্ত অর্থের উপর কর দিতে হবে।
১০. ওপিএস-এ, অবসর গ্রহণের সময় পেনশন পাওয়ার জন্য কাউকে কোনও ধরণের অর্থ বিনিয়োগ করতে হবে না, যেখানে এনপিএস-এ, অবসর গ্রহণের সময় পেনশন পেতে, ৪০ শতাংশ অর্থ এনপিএস তহবিল থেকে বিনিয়োগ করতে হবে। ইউপিএস-এও বিনিয়োগের কোনো ব্যবস্থা নেই।
১১. ইউপিএস-এ ১০ বছরের পরিষেবার জন্য ন্যূনতম ১০ হাজার টাকা পেনশনের বিধান রয়েছে। OPS-এ ৪০ শতাংশ পেনশন কম্যুটেশনের বিধান রয়েছে, যেখানে NPS-এ এই বিধান নেই।
১২. UPS-তে চিকিৎসা সুবিধা প্রদান করা হবে, OPS-তে অবসর-পরবর্তী চিকিৎসা সুবিধা (FMA) থাকলেও NPS-এ এর জন্য কোনো সুস্পষ্ট বিধান নেই।
১৩. শুধুমাত্র সরকারি কর্মচারীরা ইউপিএস এবং ওপিএসের সুবিধা পেতে পারেন, যেখানে বেসরকারি থেকে সরকারি কর্মচারী যে কেউই এনপিএস পেতে পারেন।

UPS এবং NPS-এর  মধ্যে কিছু প্রধান পার্থক্য?

  • সরকার কর্মীদের UPS এবং NPS এর মধ্যে একটি বেছে নেওয়ার বিকল্প দিয়েছে। একবার আপনি NPS বেছে নিলে, আপনি আবার UPS-এ স্যুইচ করতে পারবেন না।
  • UPS-এর সুবিধা শুধুমাত্র সরকারি কর্মচারীদের জন্য, যার অধীনে ২৩ লক্ষ কর্মচারী সুবিধা পাবেন। NPS এর অধীনে দুটি অ্যাকাউন্ট আছে, টিয়ার ১ এবং টিয়ার ২, যে কেউ খুলতে এবং বিনিয়োগ করতে পারে।
  • UPS হল একটি নিশ্চিত  পেনশন স্কিম। এর পাশাপাশি পারিবারিক পেনশনও পাওয়া যাবে। ন্যূনতম নির্দিষ্ট পেনশনের ব্যবস্থাও রয়েছে। যদিও এনপিএসের ক্ষেত্রে এটি নেই। ইউপিএস একটি সুরক্ষিত পেনশন স্কিম, যেখানে এনপিএস একটি বাজার যুক্ত স্কিম।
  • এনপিএস-এ, বেতন থেকে ১০% (বেসিক + ডিএ) কাটা হয়। একই পরিমাণ ইউপিএসে কাটা হবে। তবে ১৮.৫ শতাংশ অবদান সরকার দেবে।
  • ফিক্স  পেনশন ছাড়াও, UPS-এ একজন সরকারি কর্মচারী ২৫ বছরের চাকরির পরে একমুঠো টাকাও পাবেন। মূল্যস্ফীতির হার অনুযায়ী এই পেনশন বাড়বে। এনপিএস-এ অনেক কর্মচারী খুব কম টাকা পেতেন।
  • NPS-এ কোনও নিশ্চিত পেনশন ছিল না। UPS-এ ২৫ বছর চাকরি করার পর, শেষ বেতনের অন্তত ৫০ শতাংশ পেনশন নিশ্চিত করা হবে।
  • UPS-এ ১০ বছর পরিষেবার পরে, আপনি  ১০,০০০ টাকা নিশ্চিত পেনশন পাবেন। এনপিএস-এ এমন কোনও বিধান নেই।

UPS এর অধীনেও বকেয়া পাওয়া যাবে
শনিবার রাতে ইউনিফাইড পেনশন স্কিম ঘোষণা করে কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেছেন যে এই প্রকল্পের সুবিধা সরকারি কর্মচারীদের দেওয়া হবে। ২০০৪ সালের পর অবসরে যাওয়া সরকারি কর্মচারীরাও এই সুবিধা পাবেন বলেও জানানো হয়। ২০০৪ সাল থেকে এখন পর্যন্ত অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীরা এই প্রকল্পের অধীনে তাদের বকেয়া পাওয়ার যোগ্য হবেন। তিনি বলেছেন যে এই প্রকল্পের অধীনে, বকেয়া পরিমাণ ৮০০ কোটি টাকা পর্যন্ত দেওয়া হবে।

Advertisement

Advertisement