scorecardresearch
 

EPF Interest: কবে ঢুকছে সুদের টাকা? পিএফ অ্যাকাউন্টধারীদের জন্য রয়েছে বড় খবর

EPF Interest Rate: PF রাশির সুদের হার গত আর্থিক বছরের জন্য সরকার ১০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৮.২৫ শতাংশ করেছে। এখন আশা করা যাচ্ছে যে সুদের টাকা শীঘ্রই সরকারের তরফে অ্যাকাউন্টে ট্রান্সফার করা হবে।

Advertisement
PF অ্যাকাউন্টধারীদের জন্য বড়  সুখবর PF অ্যাকাউন্টধারীদের জন্য বড় সুখবর


PF Account: আপনি যদি একজন বেতনভোগী শ্রেণির মানুষ  হন তবে এই খবরটি আপনার জন্য গুরুত্বপূর্ণ।  ২০২৪ সালের ফেব্রুয়ারিতে, ২০২৩-২৪ আর্থিক বছরের জন্য প্রভিডেন্ট ফান্ডে সুদের হার বাড়ানোর জন্য কর্মচারীদের ভবিষ্যত তহবিল সংস্থা (EPFO) তরফে একটি ঘোষণা করা হয়েছিল। EPFO গত বছরের সুদের হার  ৮.১৫% থেকে বাড়িয়ে২০২৩-২৪ এর জন্য ৮.২৫% করেছে। কিন্তু এখন পর্যন্ত ২০২৩-২৪ আর্থিক বছরের EPF সুদ সরকার দেয়নি। এমন পরিস্থিতিতে কবে নাগাদ ইপিএফের সুদ পাবেন তা জানতে আগ্রহী অনেকেই।

সুদ জমা দেওয়ার প্রক্রিয়া অব্যাহত রয়েছে
সম্প্রতি, একজন ইপিএফ সদস্যের দ্বারা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম X-এ সুদের বিষয়ে একটি প্রশ্ন জিজ্ঞাসা করা হয়েছিল। প্রশ্নের জবাবে ইপিএফও জানিয়েছে, সুদ জমা দেওয়ার প্রক্রিয়া চলছে। খুব শীঘ্রই আপনার অ্যাকাউন্টে টাকা জমা হতে পারে। যখনই সুদ জমা করা হবে, তার পুরো পেমেন্ট একযোগে করা হবে। সুদের কারণে আপনার কোনো ক্ষতি হবে না। সূত্র বলছে যে EPF-তে সরকার যে সুদ দিয়েছে তা বাজেটের  অর্থাৎ ২৩ জুলাইয়ের পর  হস্তান্তর করা যেতে পারে।

অনলাইন এবং অফলাইনে টাকা তোলার সুবিধা
২০২৩-২৪ আর্থিক বছরের শেষ নাগাদ, ২৮.১৭ কোটি সদস্যের অ্যাকাউন্টে ২০২২-২৩ আর্থিক বছরের সুদ জমা হয়েছে। কর্মচারী ভবিষ্য নিধি (EPF) অনেক ক্ষেত্রেই  PF নামে পরিচিত। এটি কর্মরত কর্মচারীদের জন্য একটি গুরুত্বপূর্ণ সঞ্চয় এবং পেনশন পরিকল্পনা। কর্মচারী অবসরে গেলে এই তহবিল থেকে টাকা পান। EPF সদস্যের পক্ষে, আপনি অনলাইন এবং অফলাইনে অর্থ উত্তোলন বা স্থানান্তর করার জন্য একটি দাবি দায়ের করতে পারেন।

আরও পড়ুন

১২% EPF অ্যাকাউন্টে জমা করতে হবে
কর্মচারী ভবিষ্যত নিধি (EPF) হল ২০ বা তার বেশি কর্মচারীর কোম্পানিতে বেতনভোগী কর্মচারীদের জন্য একটি গুরুত্বপূর্ণ সঞ্চয় প্রকল্প। EPF এবং MP আইনের অধীনে, একজন কর্মচারীকে তার মাসিক আয়ের ১২% EPF অ্যাকাউন্টে জমা করতে হবে, এর পাশাপাশি একই পরিমাণ কোম্পানিও জমা করে। কর্মচারীর দ্বারা করা সম্পূর্ণ অবদান ইপিএফ অ্যাকাউন্টে জমা করা হয়, তবে কোম্পানির জমা করা অর্থের মধ্যে ৩.৬৭% ইপিএফ অ্যাকাউন্টে জমা হয়। বাকি ৮.৩৩% কর্মচারী পেনশন স্কিমে (ইপিএস) যায়।

Advertisement

সুদের হার কত?
২০২৩-২৪ আর্থিক বছরের জন্য কর্মচারী ভবিষ্য নিধি  (EPF) সুদের হার ৮.১৫ % থেকে  বাড়িয়ে ৮.২৫ % করা হয়েছে। এর মানে হল যে এখন আপনি আপনার EPF অ্যাকাউন্টে জমা করা পরিমাণে আগের থেকে বেশি সুদ পাবেন। পিআইবি অনুসারে, ইপিএফ বোর্ড গত বছর সদস্যদের অ্যাকাউন্টে রেকর্ড পরিমাণ ১.০৭  লক্ষ কোটি টাকা বিতরণের সুপারিশ করেছিল।

Advertisement