scorecardresearch
 

FD Interest Rate: 2024-এর সেরা ফিক্সড ডিপোজিট, SBI, PNB-সহ ৬ ব্যাঙ্কের তালিকা

FD Interest Rate: কোন ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিটে (FD) সুদের হার কত? সেই প্রশ্নেরই জবাব পাবেন এই প্রতিবেদনে। এখানে বেশ কয়েকটি জনপ্রিয় ব্যাঙ্কের স্থায়ী আমানতে সুদের হারের তালিকা দেওয়া হল। আপডেটেড এই তালিকা দেখে নিন। তারপর নিজেই ঠিক করুন কোনটা সেরা।

Advertisement
Fixed Deposit-এ সেরা সুদ এই ব্যাঙ্কগুলিতে Fixed Deposit-এ সেরা সুদ এই ব্যাঙ্কগুলিতে
হাইলাইটস
  • কোন ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিটে (FD) সুদের হার কত? সেই প্রশ্নেরই জবাব পাবেন এই প্রতিবেদনে।
  • এখানে বেশ কয়েকটি জনপ্রিয় ব্যাঙ্কের স্থায়ী আমানতে সুদের হারের তালিকা দেওয়া হল।
  • ব্যাঙ্কের পাঁচ বছরের ফিক্সড ডিপোজিটে বেশ ভালই সুদের হার পাবেন।

FD Interest Rate: কোন ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিটে (FD) সুদের হার কত? সেই প্রশ্নেরই জবাব পাবেন এই প্রতিবেদনে। এখানে বেশ কয়েকটি জনপ্রিয় ব্যাঙ্কের স্থায়ী আমানতে সুদের হারের তালিকা দেওয়া হল। এক নজরে নিচের তালিকাটি দেখে নিন। তারপর নিজেই স্থির করুন কোন মেয়াদে, কত সুদে আপনার সবচেয়ে বেশি লাভ হবে।

শুরুতেই জানিয়ে রাখি, বিভিন্ন ব্যাঙ্কের সুদের হার সাধারণত খুব বেশি আলাদা হয় না। কিন্তু একটা বিষয় সবার ক্ষেত্রেই একই। মেয়াদ যত বেশি হবে, সুদের হারও ততটাই বেশি হবে। 

এই প্রতিবেদনে আমরা টপ ৬টি ব্যাঙ্কের তালিকা করে দিলাম। এই ব্যাঙ্কের পাঁচ বছরের ফিক্সড ডিপোজিটে বেশ ভালই সুদের হার পাবেন। আপনার কোন ব্যাঙ্কে অ্যাকাউন্ট, আপনার লাভ কোথায়, এই সব মিলিয়ে সিদ্ধান্ত নিন। 

আরও পড়ুন

৫ বছরের স্থায়ী আমানতে (FDs) সেরা সুদ দিচ্ছে এই ৬টি ব্যাঙ্ক:

১. স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) : SBI-তে সাধারণ নাগরিকদের ৫ বছরের ফিক্সড ডিপোজিটে 6.5 শতাংশ সুদ দেওয়া হয়। প্রবীণ নাগরিকরা 7.5 শতাংশ পাবেন৷

দেশের বৃহত্তম ঋণদাতা এসবিআই। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার 2-3 বছরের মেয়াদের FD-তে সর্বোচ্চ সুদ (7 শতাংশ) পাবেন। প্রবীণ নাগরিকরা এই মেয়াদেই 7.5 শতাংশ পাবেন।

২. ব্যাঙ্ক অফ বরোদা (BOB): আরও এক রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক। এখানে পাঁচ বছরের স্থায়ী আমানতের (FD) উপর 6.5 শতাংশ এবং সিনিয়র সিটিজেনরা 7.15 শতাংশ সুদ পাবেন৷

সাধারণ নাগরিকদের 399 দিনের FD (বর্ষা ধামাকা আমানত স্কিম)-তে 7.25 শতাংশ সুদ দেওয়া হবে। এটাই এই ব্যাঙ্কের হায়েস্ট রেট। সিনিয়র সিটিজেনদের আরও 50 বেসিস পয়েন্ট বেশি দেওয়া হবে।

৩. HDFC ব্যাঙ্ক : পাঁচ বছরের FD-তে সাধারণ আমানতকারীরা 7 শতাংশ এবং সিনিয়র সিটিজেনদের 7.5 শতাংশ সুদ দিচ্ছে HDFC ব্যাঙ্ক। 55 মাসের এফডিতে সবচেয়ে বেশি সুদের হার (7.4 শতাংশ) পাবেন। সিনিয়র সিটিজেনদের ক্ষেত্রে আরও ৫০ বেসিস পয়েন্ট বেশি।

Advertisement

ব্যাঙ্ক                  

সাধারণ (%) 

প্রবীণ নাগরিক (%)

এসবিআই                                

6.5

7.5

BOB                                 

6.5

7.15

এইচডিএফসি                            

7

7.5

আইসিআইসিআই                               

7

7.5

কেএমবি                            

6.2

6.7

পিএনবি                        

6.5

7

৪. ICICI ব্যাঙ্ক : ICICI ব্যাঙ্কের 5 বছরের ফিক্সড ডিপোজিটে সাধারণ আমানতকারীরা 7 শতাংশ সুদ পাবেন। সিনিয়র সিটিজেনরা 7.5 শতাংশ সুদ পাবেন। 15 থেকে 18 মাসের ফিক্সড ডিপোজিটে সবেচেয়ে বেশি সুদের হার পাবেন  (7.25 শতাংশ)।

৫. Kotak Mahindra Bank : সাধারণ নাগরিকদের জন্য 6.2% এবং সিনিয়র সিটিজেনদের 6.7% সুদ দেওয়া হয়৷ কিন্তু 390 দিনের মেয়াদের FD-তে সর্বোচ্চ 7.4 শতাংশ সুদ পাবেন। 

৬. পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক: PNB-তে ৫ বছরের এফডি-তে 6.5 শতাংশ সুদ পাবেন। 400 দিনের এফডি-তে 7.25 শতাংশ সুদের হার পাবেন।

ফলে, এটা লক্ষ্যণীয় যে, উপরের ছয়টি ব্যাঙ্কই ৫ বছরের চেয়ে কম মেয়াদেই সর্বোচ্চ সুদের রেট দিচ্ছে।

দ্রষ্টব্য: শেয়ার, বিনিয়োগ সংক্রান্ত প্রতিবেদনগুলি বাজার পর্যবেক্ষণ মাত্র। এগুলি বিনিয়োগের পরামর্শ নয়। বাজারে বিনিয়োগের আগে অবশ্যই পড়াশোনা করুন এবং বিশেষজ্ঞের সাহায্য গ্রহণ করুন।

Advertisement