scorecardresearch
 

Paytm: ২৯ ফেব্রুয়ারির পর পেটিএম-এ UPI করা যাবে? যা জানাল সংস্থা...

আগের মতোই স্বাভাবিক থাকবে UPI পরিষেবা। এমনটাই জানাল Paytm। সোমবার সংস্থা এক বিবৃতিতে এমনটা জানায়। তাতে বলা হয়েছে, আগের মতোই UPI লেনদেন করা যাবে।

Advertisement
Paytm-এর QR কোড।(ফাইল ছবি: রয়টার্স) Paytm-এর QR কোড।(ফাইল ছবি: রয়টার্স)
হাইলাইটস
  • আগের মতোই স্বাভাবিক থাকবে UPI পরিষেবা। এমনটাই জানাল Paytm। সোমবার সংস্থা এক বিবৃতিতে এমনটা জানায়।
  • তে বলা হয়েছে, আগের মতোই UPI লেনদেন করা যাবে। নির্বিঘ্নে পেমেন্ট ব্যবস্থা চালিয়ে যেতে ব্যাক-এন্ডে প্রয়োজনীয় পরিবর্তনও করা হচ্ছে।
  • Paytm-এর UPI পরিষেবা Paytm Payments Bank (PBBL)- এর অধীনে পড়ে। এদিকে এই পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের উপরেই কিছু বিধি-নিষেধ জারি করেছে রিজার্ভ ব্যাঙ্ক (RBI)।

আগের মতোই স্বাভাবিক থাকবে UPI পরিষেবা। এমনটাই জানাল Paytm। সোমবার সংস্থা এক বিবৃতিতে এমনটা জানায়। তাতে বলা হয়েছে, আগের মতোই UPI লেনদেন করা যাবে। নির্বিঘ্নে পেমেন্ট ব্যবস্থা চালিয়ে যেতে ব্যাক-এন্ডে প্রয়োজনীয় পরিবর্তনও করা হচ্ছে। এর জন্য সংস্থা বিভিন্ন ব্যাঙ্কের সঙ্গে কাজ করছে।

Paytm-এর UPI পরিষেবা Paytm Payments Bank (PBBL)- এর অধীনে পড়ে। এদিকে এই পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের উপরেই কিছু বিধি-নিষেধ জারি করেছে রিজার্ভ ব্যাঙ্ক (RBI)। আগামী ২৯ ফেব্রুয়ারির পরে Paytm Wallet-এ টপ-আপ সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পরিষেবা বন্ধ রাখতে বলা হয়েছে৷

৩১ জানুয়ারি, আরবিআই PBBL-কে ২৯ ফেব্রুয়ারির পরে রাস্তায় টোল ট্যাক্সের জন্য কোনও গ্রাহকের অ্যাকাউন্ট, প্রিপেইড ইনস্ট্রুমেন্ট, ওয়ালেট, কার্ডে আর নতুন কোনও আমানত বা ক্রেডিট লেনদেন বন্ধ রাখার বা টপ-আপ না করার নির্দেশ দিয়েছে।

আরও পড়ুন

'Paytm-এ UPI স্বাভাবিক কার্যক্রম অব্যাহত রাখবে। পরিষেবা অব্যাহত রাখতে আমরা অন্যান্য ব্যাঙ্কের সঙ্গে যোগাযোগ স্থাপনের জন্য ব্যাক এন্ডে কাজ করছি। ইউজারদের এর জন্য আলাদা করে কিছু করার প্রয়োজন নেই,' জানিয়েছেন পেটিএমের এক মুখপাত্র।

গত বছর ডিসেম্বরে, ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI)-এর ব্যাঙ্কগুলির মধ্যে সবচেয়ে বেশি UPI সুবিধাভোগী হিসাবে PPBL-এর উল্লেখ করেছিল। শুধুমাত্র এই এক মাসেই পেটিএম-এ ২৮৩.৫ কোটি লেনদেন হয়েছে। Paytm পেমেন্ট ব্যাঙ্ক অ্যাপে ডিসেম্বর মাসে ১৬,৫৬৯.৪৯ কোটি টাকা মূল্যের মোট ১৪৪.২৫ কোটি লেনদেন প্রসেস হয়েছে।

উল্লেখ্য, Paytm-এর ভারত বিল পেমেন্ট অপারেটিং ইউনিট (BBPOU)-ও PPBL-এর অধীনেই পড়ে। এই BBPOU-এর মাধ্যমে ইউটিলিটি, স্কুল এবং বিশ্ববিদ্যালয়ের ফি-এর বিল মেটানোর মতো সুবিধা মেলে।

Paytm-এর আধিকারিকরা জানিয়েছেন সমস্ত বিল পেমেন্ট এবং রিচার্জ আগের মতোই কোনও সমস্যা ছাড়াই করা যাবে। পেটিএম-এর অ্যাপ আগের মতোই চালু থাকবে।

Advertisement

'Paytm ব্যবহারকারীরা আগের মতোই সমস্ত বিল পেমেন্ট এবং রিচার্জের জন্য অ্যাপ ব্যবহার চালিয়ে যেতে পারেন। Paytm আপনাদের সুবিধার জন্য টাকা পেমেন্টের সমস্ত মাধ্যমকে আগের মতোই জারি রাখবে,' জানিয়েছে সংস্থা।

সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্ট, কারেন্ট অ্যাকাউন্ট, প্রিপেইড ইনস্ট্রুমেন্ট, FASTag এবং ন্যাশনাল কমন মোবিলিটি কার্ড থাকা গ্রাহকদের অ্যাকাউন্ট থেকে ব্যালেন্স তুলে নেওয়া বা ব্যবহার করার ক্ষেত্রেও কোনও সমস্যা নেই।

TAGS:
Advertisement