scorecardresearch
 

First Kissed: প্রথম চুমু কে কখন খেয়েছিল? চাঞ্চল্যকর তথ্য খুঁজে পেলেন  বিজ্ঞানীরা 

কে চুমুর ধারণা এনেছিল? ভালবাসা, উদ্বেগ এবং যত্ন প্রকাশের জন্য এই শারীরিক প্রক্রিয়াটি কে শুরু করেছিল? একটি কাজ যার ওপর লক্ষ লক্ষ প্রবন্ধ রয়েছে। কবিতা আছে। গান আছে। জানিনা কি লেখা হয়েছে? কিন্তু কেউ বলেনি কবে থেকে শুরু হয়েছে?

Advertisement
প্রথম চুমু। প্রতীকী ছবি। প্রথম চুমু। প্রতীকী ছবি।
হাইলাইটস
  • কে চুমুর ধারণা এনেছিল? ভালবাসা, উদ্বেগ এবং যত্ন প্রকাশের জন্য এই শারীরিক প্রক্রিয়াটি কে শুরু করেছিল?
  • একটি কাজ যার ওপর লক্ষ লক্ষ প্রবন্ধ রয়েছে। কবিতা আছে।

কে চুমুর ধারণা এনেছিল? ভালবাসা, উদ্বেগ এবং যত্ন প্রকাশের জন্য এই শারীরিক প্রক্রিয়াটি কে শুরু করেছিল? একটি কাজ যার ওপর লক্ষ লক্ষ প্রবন্ধ রয়েছে। কবিতা আছে। গান আছে। জানিনা কি লেখা হয়েছে? কিন্তু কেউ বলেনি কবে থেকে শুরু হয়েছে? আসলে কেউ জানে না কখন মানুষ একে অপরকে চুমু খেতে শুরু করে। বিশেষ করে আলতো চুমু বা স্মুচ। গত বছর অর্থাৎ ২০২৩ সালে, বিজ্ঞানীরা একটি প্রতিবেদন দিয়েছিলেন যাতে বলা হয়েছিল যে মানুষ কমপক্ষে ৫ হাজার বছর ধরে কীভাবে স্মুচ বা লিপ-লক করতে হয় তা জানে। এই গবেষণাটি সায়েন্স জার্নালে প্রকাশিত হয়েছে।

এই গবেষণায়, দক্ষিণ ভারতের একটি ব্রোঞ্জ যুগের পাণ্ডুলিপি উল্লেখ করা হয়েছে। যা প্রায় ১৫০০ খ্রিস্টপূর্বাব্দ। কিন্তু ২৫০০ খ্রিস্টপূর্বাব্দে প্রাচীন মেসোপটেমিয়া এবং মিশরে এই ধরনের জিনিস দেখা গিয়েছিল। সেগুলোর দলিল ও প্রাচীন প্রমাণ রয়েছে। বহু শতাব্দী ধরে বহু দেশের প্রাচীন সংস্কৃতিতে চুম্বনের প্রচলন রয়েছে।

চুম্বন হঠাৎ করে ঘটে না, এটি একটি জৈবিক প্রক্রিয়া। চুম্বন কোনো আকস্মিক প্রক্রিয়া নয়। এটি একটি বিশেষ ধরনের জৈবিক প্রক্রিয়া। যার কারণে এখন নানা ধরনের রোগ ছড়াচ্ছে। প্রাচীন থেকে আধুনিক যুগেও এর প্রমাণ রয়েছে। কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ের অ্যাসিরোলজি বিভাগের সহকারী অধ্যাপক ডঃ ট্রোয়েলস প্যাঙ্ক আরবোল বলেছেন যে আমরা যা ভাবি তার চেয়েও বেশি। অথবা আমরা প্রমাণ পেয়েছি। মানুষ তার চেয়ে অনেক বেশি সময় ধরে চুম্বন করে আসছে।

আরও পড়ুন

চুম্বন... সাংস্কৃতিক এবং আন্তঃব্যক্তিক সম্পর্কের বিবর্তনের প্রমাণ, ইন্ডিয়ানা ইউনিভার্সিটির একজন বিবর্তনীয় জীববিজ্ঞানী ডঃ জাস্টিন আর. গার্সিয়া বলেছেন যে মেসোপটেমিয়ায় পাওয়া মাটির ট্যাবলেটগুলিতে খোদাই করা পরিসংখ্যানগুলি দেখায় যে রোম্যান্সে চুম্বনের অবদান কতটা গুরুত্বপূর্ণ ছিল। চুমু অনেক ধরনের আছে। গবেষণাটি শুধুমাত্র রোমান্টিক এবং যৌন চুম্বনের উপর পরিচালিত হয়েছিল। ডক্টর গার্সিয়া বলেছেন যে চুম্বন হল একটি সাংস্কৃতিক এবং মানব সম্পর্কের ক্রমাগত বিবর্তনের গল্প। চুম্বন হল এক ধরনের সামাজিক আচরণ, যা অনেক দেশে স্বাভাবিক এবং অন্যান্য জায়গায় অস্বাভাবিক বা খুব ব্যক্তিগত বলে মনে করা হয়। এটি ব্যাবিলনে পাওয়া একটি প্রাচীন মাটির ট্যাবলেটে দেখানো হয়েছে। এক দম্পতি একে অপরকে চুমু খাচ্ছে। এটি খ্রিস্টপূর্ব ১৮০০ সালের একটি প্রত্নবস্তু।

Advertisement

রোগ শনাক্ত করার জন্য কার গবেষণা শুরু হয়েছিল? 
আধুনিক সময়ে হারপিস নামক রোগের বিস্তার নিয়ে গবেষণা করতে হবে। এর উৎপত্তির মূলে যেতে হবে। অতএব smooching ইতিহাস যাচাই করা শুরু. ব্রোঞ্জ যুগের প্রমাণ পাওয়া গেছে। ৩৩০০ BC থেকে ১২০০ BC পর্যন্ত। ডঃ ট্রোয়েলস আরবোল বলেছেন যে আমার কাছে মনে হচ্ছে স্মুচ অর্থাৎ গভীর চুম্বনের প্রক্রিয়াটি ৩০০ খ্রিস্টপূর্বাব্দের দিকে শুরু হয়েছিল। এই সময়ে ভারতে কামসূত্র রচিত হয়েছিল।

 

TAGS:
Advertisement