scorecardresearch
 

৮০টি কুকুরছানাকে খুন করেছে, অবশেষে জালে সেই ২ বাঁদর

প্রথমে কুকুরা একটি বাঁদরের বাচ্চাকে মেরে ফেলে। তারপরেই শুরু হয় 'গ্যাংওয়ার'। গত ৩ মাসে বাঁদররা প্রচুর কুকুরের ছানাকে মেরে ফেলেছে। আর এই ঘটনাকে কেন্দ্র করে গোটা এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। তবে ওই দুই বাঁদরকে বনদফতর ধরে ফেলার পর স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন গ্রামবাসীরা। যদিও তারপরেও কোথাও একটা দুশ্চিন্তাও রয়ে গিয়েছে তাঁদের মনে। 

Advertisement
ধরার পর জঙ্গলে ছাড়া হয় বাঁদরগুলিকে ধরার পর জঙ্গলে ছাড়া হয় বাঁদরগুলিকে
হাইলাইটস
  • ৮০টি কুকুরছানাকে হত্যার পর ধরা হল ২ বাঁদরকে
  • ছাড়া হল জঙ্গলে
  • স্বস্তির নিঃশ্বাস গ্রামবাসীদের

মহারাষ্ট্রের বিডে ৮০টি কুকুর ছানাকে হত্যার ঘটনায় জড়িত ২টি বাঁদরকে শনিবার ধরে ফেলেছে নাগপুর বনদফতর। ওই দুটি বাঁদরকে ইতিমধ্যেই নাগপুরের জঙ্গলে ছেড়ে দেওয়া হয়েছে বলেও জানান বন আধিকারিক। প্রসঙ্গত বিডে কুকুর ও বাঁদরদের মধ্যে 'গ্যাংওয়ার' শুরু হয়। যাতে প্রায় ৭০-৮০টি ককুরছানার মৃত্যু হয়। আতঙ্কে পড়ে যান এলাকাবাসীরাও। 

গ্রামবাসীরা জানাচ্ছেন, প্রথমে কুকুরা একটি বাঁদরের বাচ্চাকে মেরে ফেলে। তারপরেই শুরু হয় 'গ্যাংওয়ার'। গত ৩ মাসে বাঁদররা প্রচুর কুকুরের ছানাকে মেরে ফেলেছে। আর এই ঘটনাকে কেন্দ্র করে গোটা এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। তবে ওই দুই বাঁদরকে বনদফতর ধরে ফেলার পর স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন গ্রামবাসীরা। যদিও তারপরেও কোথাও একটা দুশ্চিন্তাও রয়ে গিয়েছে তাঁদের মনে। 

বাঁদরকে তাড়া করছে কুকুর
বাঁদরকে তাড়া করছে কুকুর

৫ হাজার বসতিপূর্ণ এই গ্রামে মানুষ বাঁদরের আতঙ্কে নাজেহাল ছিলেন। এমনকী অনেকসময় পথচলতি মানুষজনের ওপরেও আক্রমণ চালিয়েছে বাঁদররা। রাস্তায় কুকুর ছানা দেখলেও সেগুলিকে তুলে নিয়ে বাঁদররা গাছে উঠে যেত। যার জেরে আঘাত পেত ছানাগুলি। তারপর খাবার ও জল না পেয়ে একসময় মারা যেত। 

কুকুরছানা নিয়ে বাঁদর
কুকুরছানা নিয়ে বাঁদর

অন্যদিকে বনদফতর জানাচ্ছে, গ্রামবাসীদের থেকে বাঁদরের উৎপাতের খবর পাওয়া গিয়েছিল। সেইমতো সেখানে গিয়েছিল বনদফতরের দল। সেখানে দলের সদস্যরা দেখেন যে একটি বাঁদর একটি কুকুর ছানাকে নিয়ে অনেক ওপরে বসে রয়েছে। তবে আপাতত বাঁদরগুলিকে জঙ্গলে ছাড়া হয়েছে। 

Advertisement