scorecardresearch
 

Optical Illusion: প্রখর দৃষ্টি যাঁদের, তাঁরাই এই দুই ছবিতে তিনটি পার্থক্য খুঁজে পাবেন

Optical Illusion: যদি অল্প সময়ের মধ্যেই দুইটি ছবির মধ্যে পার্থক্য ধরে ফেলতে পারেন, তাহলে আপনার দৃষ্টিশক্তি অন্যদের তুলনা অনেকটাই বেশি প্রখর। শুধু তাই নয়, আপনার পর্যবেক্ষণ ক্ষমতাও যে বেশি, তা মানতেই হবে।

Advertisement
Optical Illusion Optical Illusion
হাইলাইটস
  • যদি অল্প সময়ের মধ্যেই দুইটি ছবির মধ্যে পার্থক্য ধরে ফেলতে পারেন, তাহলে আপনার দৃষ্টিশক্তি অন্যদের তুলনা অনেকটাই বেশি প্রখর।
  • একজন বৃদ্ধকে লাঠি হাতে দাঁড়িয়ে থাকতে দেখা যাচ্ছে। বৃদ্ধের পরনে সবুজ রঙা ফুল শার্ট।
  • দুইটি ছবির মধ্যে ফারাক আছে। একটি নয়, মোট তিন-তিনটি পার্থক্য খুঁজে পাবেন।

Optical Illusion: দুইটি ছবি। সাধারণভাবে দেখলে তাদের মধ্যে কোনও পার্থক্য দেখতে পাবেন না। কিন্তু মন দিয়ে নজর করলেই তার মধ্যে ফারাক নজরে আসবে। সাধারণ মানুষদের হয় তো এর জন্য কিছুটা সময় লাগতে পারে। কিন্তু যাঁদের দৃষ্টিশক্তি অত্যন্ত ভাল, তাঁদের এর জন্য খুব বেশি সময় লাগে না। আজ আপনার জন্য রইল অপটিকাল ইলিউশনের এমনই এক ধাঁধা। যদি অল্প সময়ের মধ্যেই দুইটি ছবির মধ্যে পার্থক্য ধরে ফেলতে পারেন, তাহলে আপনার দৃষ্টিশক্তি অন্যদের তুলনা অনেকটাই বেশি প্রখর। শুধু তাই নয়, আপনার পর্যবেক্ষণ ক্ষমতাও যে বেশি, তা মানতেই হবে।

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি এমনই ছবি ভাইরাল হয়েছে। ছবিটি কার্টুনের আকারে। তাতে একজন বৃদ্ধকে লাঠি হাতে দাঁড়িয়ে থাকতে দেখা যাচ্ছে। বৃদ্ধের পরনে সবুজ রঙা ফুল শার্ট। সঙ্গে বাদামি রঙের ট্রাউজার ও কালচে মেরুন রঙের জুতো। তাঁর চোখে মোটা ফ্রেমের চশমা। 

পাশাপাশি বৃদ্ধের দু'টি ছবি। আপাতভাবে দেখলে দুইটি ছবি একইরকম মনে হতে পারে। কিন্তু খুঁটিয়ে দেখলেই বুঝতে পারবেন, দুইটি ছবির মধ্যে ফারাক আছে। একটি নয়, মোট তিন-তিনটি পার্থক্য খুঁজে পাবেন। তাই অবশ্যই উপরে দেওয়া ছবিটি ভালভাবে খতিয়ে দেখুন। আর নিচে স্ক্রল করবেন না। উপরের ছবিটি সময় নিয়ে দেখুন ও তিনটি পার্থক্য খুঁজে বের করুন। তারপর আপনি সঠিক কিনা, তা নিচে দেওয়া সমাধান থেকে মিলিয়ে নিন।

আরও পড়ুন

সময় মাত্র ২০ সেকেন্ড
যাঁদের দৃষ্টিশক্তি অত্যন্ত ভাল, তাঁরাই এর সমাধান করতে পারবেন। সেই সঙ্গে চাই মনযোগ। মনে মনে ২০ সেকেন্ড গুনতে শুরু করুন। এরপর সেই সময়ের মধ্যেই তিনটি পার্থক্য খুঁজে বের করুন। ২০ সেকেন্ডের মধ্যেই যদি এর সমাধান করতে পারেন, সেক্ষেত্রে মানতেই হবে, আপনার দৃষ্টিশক্তি অন্যদের তুলনায় অনেকটাই বেশি প্রখর। 

Advertisement

সমাধান
যাঁরা দুইটি ছবির মধ্যে পার্থক্য বের করতে পেরেছেন, তাঁদের অভিনন্দন। আপনার পর্যবেক্ষণ ক্ষমতা অন্যদের তুলনায় অনেকটাই শক্তিশালী। আর যাঁরা তিনটি পার্থক্য এখনও খুঁজে পাননি, তাঁদেরও চিন্তার কিছু নেই। আপনাদের জন্য এই প্রতিবেদনের শেষে তিনটি পার্থক্য চিহ্নিত করে দেওয়া হল। আসুন দেখে নেওয়া যাক, মোট কী কী পার্থক্য রয়েছে এই দুইটি ছবির মধ্যে। 

Optical Illusion
সমাধান

১. কানের লতি।
২. গোঁফের আকার।
৩. লাঠির তলার অংশ। 

Advertisement