scorecardresearch
 

Optical Illusion: বাঘ না গাছ? প্রথমে যেটি দেখবেন, তার থেকেই বলা যাবে আপনার চরিত্র

সবার আগে ছবিটি একবার দেখে নিন। সেখানে ঠিক কী দেখতে পাচ্ছেন, তা বের করার চেষ্টা করুন। না, তাড়াহুড়ো করতে হবে না। তবে হ্যাঁ, প্রথমে যেটা দেখেছেন, সেটিই কিন্তু বেশি গুরুত্বপূর্ণ। আসলে আপনি যা-ই দেখুন না কেন, তার কোন ঠিক বা ভুল নেই। সবার প্রথমে যেটি দেখেছেন তাই দিয়েই আপনার মানসিকতা ব্যাখা করা যেতে পারে। 

Advertisement
Optical Illusion Optical Illusion
হাইলাইটস
  • প্রথমে ছবিটি দেখে যা ভেবেছিলেন, আদতে সেটি মোটেও এমন নয়। এহেন ঘটনাকেই অপটিকাল ইলিউশন বলা হয়।
  • এই ধরনের ছবির মাধ্যমে আপনার বুদ্ধি, দৃষ্টিশক্তি থেকে শুরু করে মনোভাব পর্যন্ত বলে দেওয়া সম্ভব বলে মনে করা হয়। 
  • এই ধরনের ছবির মাধ্যমে কোনও ব্যক্তির ব্যক্তিত্ব সম্পর্কে নানা তথ্য প্রকাশ করা যেতে পারে।

Optical Illusion:অন্যের চরিত্র তো আমরা সবাই বিচার করি। কিন্তু আপনার নিজের চারিত্রিক বৈশিষ্ট্য কেমন? আপনি ঠিক কী ধরনের, তা কখনও ভেবে দেখেছেন? যদি আপনি নিজের ব্যক্তিত্ব নিয়ে অনেক ভাবনা চিন্তা করে থাকেন, তাহলে এই 'দৃষ্টিভ্রমের ধাঁধা'টি আপনার জন্য। 

অপটিকাল ইলিউশন

ধরুন কোনও ছবি বা ভিডিয়ো দেখলেন। তাতে প্রথমে দেখে একটি বিষয় মনে হল। কিন্তু পরে দেখলেন সম্পূর্ণ অন্য় কোনও একটি বস্তু রয়েছে সেই ছবিতে। অর্থাত্ প্রথমে ছবিটি দেখে যা ভেবেছিলেন, আদতে সেটি মোটেও এমন নয়। এহেন ঘটনাকেই অপটিকাল ইলিউশন বলা হয়। এই ধরনের ছবির মাধ্যমে আপনার বুদ্ধি, দৃষ্টিশক্তি থেকে শুরু করে মনোভাব পর্যন্ত বলে দেওয়া সম্ভব বলে মনে করা হয়। 

আরও পড়ুন

গবেষকরা বহু সময় ধরেই এই ধরনের ছবির বিষয়ে গবেষণা করছেন। একই ছবি দেখে দুইজন ব্যক্তির মাথায় অন্য ধরনের সংকেত কেন পৌঁছায়? এই প্রশ্নেরই উত্তর পাওয়ার চেষ্টা করা হয়েছে বিভিন্ন গবেষণায়। কিন্তু এখনও পর্যন্ত এর কোনও নির্দিষ্ট উত্তর মেলেনি। 

অনেকে মনে করেন অপটিক্যাল ইলিউশন শুধুমাত্র মজার জন্যই। আবার অনেকে মনে করেন এই ধরনের ছবির মাধ্যমে কোনও ব্যক্তির ব্যক্তিত্ব সম্পর্কে নানা তথ্য প্রকাশ করা যেতে পারে। মানুষের মনে লুকিয়ে থাকা গোপন ভাবনাও এর মাধ্যমে উঠে আসতে পারে বলে মনে করা হয়। কোনও ব্যক্তির IQ-এর মাত্রাও এর মাধ্যমে নির্ধারণ করা যেতে পারে। আজকের প্রতিবেদনেও আপনাদের জন্য রইল এমনই এক অপটিকাল ইলিউশনের ছবি। 

আপনার কাজ কিন্তু খুবই সহজ। সবার আগে উপরের ছবিটি একবার দেখে নিন। সেখানে ঠিক কী দেখতে পাচ্ছেন, তা বের করার চেষ্টা করুন। না, তাড়াহুড়ো করতে হবে না। তবে হ্যাঁ, প্রথমে যেটা দেখেছেন, সেটিই কিন্তু বেশি গুরুত্বপূর্ণ। আসলে আপনি যা-ই দেখুন না কেন, তার কোন ঠিক বা ভুল নেই। সবার প্রথমে যেটি দেখেছেন তাই দিয়েই আপনার মানসিকতা ব্যাখা করা যেতে পারে। 

Advertisement

উপরে দেওয়া ছবিতে, গাছ, বাঘ, এবং গাছের মধ্যে একটি বাঘের মুখ- সবই রয়েছে। আপনি প্রথমে যা দেখেছেন, তার উপর ভিত্তি করে আপনার লুকিয়ে থাকা চারিত্রিক বৈশিষ্ট্যগুলি বোঝা সম্ভব।

গাছ: সবার প্রথমে যদি গাছ দেখে থাকেন, সেক্ষেত্রে আপনি একজন খুশি মানুষ। আপনি জীবন নিয়ে সন্তুষ্ট। আপনি নিজের জ্ঞান ও অভিজ্ঞতার ভিত্তিতে সিদ্ধান্ত নিতে পারেন। 

গাছ এবং বাঘ: গাছ ও বাঘ দুইটিই একসঙ্গে দেখার অর্থ আপনি সমস্ত বিষয়ে অত্যন্ত সাবধানী। 

গাছের মধ্যে বাঘের মুখ: গাছের মধ্যে বাঘের মুখ প্রথমে দেখলে, সেক্ষেত্রে বলা যেতে পারে, ইদানিং আপনার মধ্যে দিয়ে বেশ স্ট্রেস যাচ্ছে। তবে এটিও ঠিক যে আপনি বাঘের মতোই দুর্দান্ত ও ক্ষিপ্র হওয়ার ক্ষমতা রাখেন।
 

Advertisement