scorecardresearch
 

মহিলাদের বিনামূল্যে স্যানিটারি প্যাড দেবে এই দেশের সরকার

এই প্রথম কোনও দেশ সব বয়সের মহিলাদের জন্য বিনামূল্যে স্যানিটারি প্যাডের বন্দোবস্ত করল। মহিলাদের পিরিয়ড চলাকালীন অনেকেই প্যাড, ট্যামপুন কেনার বাহুল্য দেখাতে পারেননা।

Advertisement
ওই দেশের পার্লামেন্টে সর্বসম্মত ভাবে আইন পাশ করল সরকার ওই দেশের পার্লামেন্টে সর্বসম্মত ভাবে আইন পাশ করল সরকার
হাইলাইটস
  • মঙ্গলবার ওই দেশের পার্লামেন্টে সর্বসম্মত ভাবে আইন পাশ করল সরকার
  • কমিউনিটি সেন্টার, ইয়ুথ ক্লাব, ওষুধের দোকানে বিনামূল্যে এই সামগ্রী পাওয়া যাবে
  • স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার নিকোলা স্টারজিওন এই আইনকে "মহিলা ও কিশোরীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ নীতি" হিসেবে উল্লেখ করেছেন

বিশ্বে নজির গড়ল স্কটল্যান্ড। এই প্রথম কোনও দেশ সব বয়সের মহিলাদের জন্য বিনামূল্যে স্যানিটারি প্যাডের বন্দোবস্ত করল। মহিলাদের পিরিয়ড চলাকালীন অনেকেই প্যাড, ট্যামপুন কেনার বাহুল্য দেখাতে পারেননা। মহিলাদের সেই সুবিধা দিতেই 
মঙ্গলবার ওই দেশের পার্লামেন্টে সর্বসম্মত ভাবে আইন পাশ করল সরকার। কমিউনিটি সেন্টার, ইয়ুথ ক্লাব, ওষুধের দোকানে বিনামূল্যে এই সামগ্রী পাওয়া যাবে। 

স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার নিকোলা স্টারজিওন এই আইনকে "মহিলা ও কিশোরীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ নীতি" হিসেবে উল্লেখ করেছেন। টুইটারে তিনি বলেন, "এতদিনের প্রথাগত নিয়মকে ভেঙে দেওয়ার পক্ষে ভোট দিতে পেরে আমি সত্যিই আনন্দিত। ভীষণ খুশি যে স্কটল্যান্ড প্রথম কোনও দেশ যারা এই সামগ্রী বিনামূল্যে দিতে পারবে।" 

স্কটিশ লেবারের স্বাস্থ্য মুখপাত্র মনিকা লেনন পার্লামেন্টে গত ২০১৯ সালের এপ্রিল মাসে এই বিল এনেছিলেন। দেশে ঋতুস্রাব জনিত সমস্যা থেকে মহিলাদের পাশে দাঁড়াতে সবার জন্য বিনামূল্যে স্যানিটারি প্যাডের কথা বলেছিলেন মনিকা। সেই লক্ষ্যেই এবার আইন পাশ হল পার্লামেন্টে। এমনকী ২০১৮ সাল থেকে সেদেশের স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়েও বিনামূল্যে এই স্যানিটারি সামগ্রী দেওয়া হত। 

উল্লেখ্য, ব্রিটিশ যুক্তরাজ্যের মহিলাদের মধ্যে ঋতুস্রাব সংক্রান্ত বিষয়ে স্যানিটারি প্যাড ব্যবহারে অনেকটাই পিছিয়ে। ২০১৭ সালের সমীক্ষা বলছে, প্রতি ১০ জনে এক জন মহিলা স্যানিটারি প্যাড জোগাড় করতে অক্ষম, জানিয়েছে সংবাদসংস্থা রয়টার্স।  যদিও ব্রিটিশ অর্থমন্ত্রী ঋষি সুনক জানান যে ২০২১ সালে ব্রিটেন ইউরোপিয়ান ইউনিয়ন ছেড়ে বেরিয়ে আসবে তাই তখন আর আলাদা ট্যাক্স বসবে না এই সামগ্রীর উপর।
 

Advertisement