scorecardresearch
 

IAS Officer's Class 10 Mark Sheet viral: দশমে ইংরেজিতে ৩৫, গণিতে ৩৬ পেয়েও আইএএস তুষার, 'নম্বর নয় ট্যালেন্টই সব'

IAS Officer's class 10 mark sheet goes viral: তুষার সুমেরা বর্তমানে ভারুচের জেলাশাসক। ২০১২ সালে তিনি ইউপিএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে আইএএস অফিসার হন। তাঁর প্রশংসা করেছেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি জানিয়েছিলেন, ভারুচে উৎকর্ষ অভিযানে দুর্দান্ত কাজ করেছেন তুষার সুমেরা (tushar sumera)। 

Advertisement
তুষার সুমেরা। ছবি সৌজন্যে- টুইটার। তুষার সুমেরা। ছবি সৌজন্যে- টুইটার।
হাইলাইটস
  • গুজরাটের ভারুচের জেলাশাসক তুষার সুমেরা।
  • দশমের পরীক্ষায় টেনেটুনে পাশ করেছিলেন।
  • তাঁর কাহিনি নেট মাধ্যমে ভাগ করে নিয়েছেন আইএএস অবনীশ শরণ। 

 Class 10 marksheet of IAS officer goes viral: সদ্য বেরিয়েছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের ফল। কারও রেজাল্ট ভাল হয়েছে, আবার কারও মনের মতো হয়নি! খারাপ ফল হলে অনেকেই ভেঙে পড়েন। ভাবেন কেরিয়ার বোধহয় শেষ! তবে কম নম্বর জীবনে কোনও প্রভাব ফেলে না। পরিশ্রম ও অধ্যাবসায় থাকলে সফল হওয়া যায়। সেটাই করে দেখিয়ে দিয়েছেন গুজরাটের ভারুচের জেলাশাসক তুষার সুমেরা। দশমের পরীক্ষায় টেনেটুনে পাশ করেছিলেন। সেই তুষারই এখন জেলাশাসক। তাঁর কাহিনি নেট মাধ্যমে ভাগ করে নিয়েছেন আইএএস অবনীশ শরণ। 

ভারুচের জেলাশাসক তুষার সুমেরা দশম শ্রেণির মার্কশিট টুইট করেছেন ছত্তিসগড় ক্যাডারের আইএএস অফিসার অবনীশ শরণ। সেই সঙ্গে লিখেছেন,দশমের পরীক্ষায় কোনওরকমে পাশ করেছেন তুষার। ইংরেজিতে ১০০-য় পেয়েছিলেন ৩৫। আর গণিতে ৩৬ এবং বিজ্ঞানে ৩৮ নম্বর। 

আইএএস অবনীশ আরও বলেন,'তুষার সুমেরার রেজাল্ট দেখে শুধু গ্রামবাসী নয়, স্কুলও বলেছিল যে সে কিছুই করতে পারবে না। কঠোর পরিশ্রম ও অধ্যাবসায় সবার মুখ বন্ধ করে দিয়েছেন তুষার। আইএএস অবনীশ শরণের এই টুইট রিটুইট করে ভারুচের জেলাশাসক তুষার সুমেরা 'ধন্যবাদ স্যার' লিখেছেন। 

 

এই টুইটে অনেকে প্রতিক্রিয়া দিয়েছেন। কেউ লিখেছেন,'প্রতিভাই সব, ডিগ্রি নয়।' আর এক নেটিজেন লিখেছেন –'যোগ্যতা নম্বর, গ্রেড বা র‌্যাঙ্ক নির্ধারণ করে না।' আরেকজন লিখেছেন- অধ্যবসায় থাকলে কোনও কিছুই অসম্ভব নয়।

তুষার সুমেরা বর্তমানে ভারুচ জেলার জেলাশাসক। ২০১২ সালে তিনি ইউপিএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে আইএএস অফিসার হন। তাঁর প্রশংসা করেছেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি জানিয়েছিলেন, ভারুচে উৎকর্ষ অভিযানে দুর্দান্ত কাজ করেছেন তুষার সুমেরা। 

Advertisement

টেনেটুনে পাশ করার পর কলা বিভাগে পড়াশুনো শুরু করে তুষার। বিএড করার পর শিক্ষকের চাকরি পান। শিক্ষকতা করতে করতে আইএএস  হওয়ার স্বপ্ন দেখেন। ইউপিএসসি পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে শুরু করেন তুষার। বাকিটা ইতিহাস। দশমের দুর্বল ছাত্রই আজ প্রধানমন্ত্রীর কাছে প্রশংসিত দক্ষ জেলাশাসক। 

আরও পড়ুন- ভাল রাখে হার্ট, ব্য়থায় উপশম, জানুন সর্ষের তেলের এই ৮ উপকারিতা

Advertisement