scorecardresearch
 

21 July TMC Sahid Diwas: একুশে জুলাইয়ের মঞ্চেই হবে পঞ্চায়েত বিজয় উৎসব, চব্বিশ নিয়ে বড় ঘোষণা, তুঙ্গে প্রস্তুতি

আর মাত্র ৯ দিন বাকি। জোরকদমে ২১ জুলাইয়ের প্রস্তুতি শুরু করে দিল তৃণমূল। শাসকদল সিদ্ধান্ত নিয়েছে, এবারের পঞ্চায়েত নির্বাচনের বিজয় উৎসব পালন করা হবে ওইদিনই। পাশাপাশি এই মঞ্চ থেকে কেন্দ্রের মোদী সরকার হঠানোর ডাক দেবেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। সেইসঙ্গে আগামী লোকসভা নির্বাচনে কংগ্রেস-সিপিএমের সঙ্গে কি অবস্থান নেবে তৃণমূল কংগ্রেস? শহিদ দিবসে সে প্রসঙ্গে কি বক্তব্য রাখবেন মমতা, সেদিকেও লক্ষ্য থাকবে রাজনৈতিক পর্যবেক্ষক মহলের।

Advertisement
হাইলাইটস
  • আর মাত্র ৯ দিন বাকি।
  • জোরকদমে ২১ জুলাইয়ের প্রস্তুতি শুরু করে দিল তৃণমূল।
  • শাসকদল সিদ্ধান্ত নিয়েছে, এবারের পঞ্চায়েত নির্বাচনের বিজয় উৎসব পালন করা হবে ওইদিনই।

আর মাত্র ৯ দিন বাকি। জোরকদমে ২১ জুলাইয়ের প্রস্তুতি শুরু করে দিল তৃণমূল। শাসকদল সিদ্ধান্ত নিয়েছে, এবারের পঞ্চায়েত নির্বাচনের বিজয় উৎসব পালন করা হবে ওইদিনই। পাশাপাশি এই মঞ্চ থেকে কেন্দ্রের মোদী সরকার হঠানোর ডাক দেবেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। সেইসঙ্গে আগামী লোকসভা নির্বাচনে কংগ্রেস-সিপিএমের সঙ্গে কি অবস্থান নেবে তৃণমূল কংগ্রেস? শহিদ দিবসে সে প্রসঙ্গে কি বক্তব্য রাখবেন মমতা, সেদিকেও লক্ষ্য থাকবে রাজনৈতিক পর্যবেক্ষক মহলের।

প্রতিবার অন্তত একমাস আগে ২১ জুলাইয়ের প্রস্তুতি শুরু করে তৃণমূল। কিন্তু এবছর পঞ্চায়েত ভোট থাকায় সেই প্রস্তুতি করে ওঠা সম্ভব হয়নি। তাই পঞ্চায়েত মিটতেই জোরকদমে প্রস্তুতি শুরু করেছে শাসকদল। অন্যসময় এক মাস আগে থেকে শহিদ দিবস পালন করার জন্য প্রস্তুতি সভা চলতে থাকে রাজ্যজুড়ে। এবার তৃণমূল নেতা-কর্মীরা ব্যস্ত রয়েছে পঞ্চায়েত নির্বাচনের প্রচার নিয়ে। সাধারণত এই সময় কোনও ভোটের নির্ঘন্ট থাকে না। এবার ঘোর বর্ষাকালে পঞ্চায়েত নির্বাচন স্থির হয়েছে। ৮ জুলাই পঞ্চায়েতের ভোট, ১১ জুলাই গণনা। তার ঠিক ১০ দিনের মাথায় ধর্মতলায় শহিদ দিবস পালন করবে তৃণমূল কংগ্রেস। 

গতবার সর্বভারতীয় সাধারণ সম্পাদক হিসাবে প্রথমবার ২১ জুলাইয়ের মঞ্চে ভাষণ দিয়েছিলেন ডায়মন্ডহারবারের সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়। তার আগে দু'বছর করোনা আবহের জন্য প্রকাশ্য সমাবেশ কর্মসূচি হয়নি। ভার্চুয়ালি ২১ জুলাই বক্তব্য রেখেছিলেন দলের শীর্ষ নেতৃত্ব। প্রথা মেনে শহিদদের প্রতি শ্রদ্ধা জাানানো হয়েছিল ধর্মতলায়।

আরও পড়ুন

জানা গিয়েছে, ইতিমধ্যে দলের পক্ষ থেকে প্রচারের জন্য পোস্টারের থিম দেওয়া হয়েছে। আগামী বছর লোকসভা নির্বাচন। এর আগের লোকসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেসের স্লোগান ছিল ৪২-এ-৪২। পাশাপাশি তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসাবে তুলে ধরা হয়েছিল দলের পক্ষ থেকে। ফলপ্রকাশের পর দেখা যায় এরাজ্যে বিজেপির ঝুলিতে চলে গিয়েছে ১৮টি লোকসভার আসন, অন্যদিকে তৃণমূল কংগ্রেসের আসন কমে থমকে যায় ২২টিতে। ২০১৯ লোকসভা নির্বাচনে বড়সড় ধাক্কা খায় জোড়াফুল শিবির।

Advertisement

জানা যাচ্ছে, এবারও ধর্মতলার একুশের মঞ্চ থেকে ২০২৪ লোকসভা নির্বাচনে দিল্লি থেকে মোদী সরকার হঠানোর ডাক দেবেন মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি দেখার বিষয় বিজেপি বিরোধী জোটের প্রতি কি বার্তা দেন তৃণমূল নেত্রী। 

একদিকে পঞ্চায়েতের বিজয় উৎসব, অন্যদিকে ২০২৪ সালের লক্ষ্যেই দিল্লি চলোর ডাক দিতে চলেছে তৃণমূল কংগ্রেস। এবারও ২১ জুলাই ‘ধর্মতলা চলো’র ডাক দিয়েছে তৃণমূল কংগ্রেস। ধর্মতলায় ভিক্টোরিয়া হাউসের সামনে বক্তব্য রাখবেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দলের সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ও ভাষণ দেবেন। রাজ্যের বিভিন্ন প্রান্ত তৃণমূলের কর্মী–সমর্থকরা সেদিন জড়ো হবেন ধর্মতলায়।

সম্প্রতি কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম একুশের প্রস্তুতি নিয়ে একটি বৈঠক করেছেন। সেই বৈঠকে ঠিক হয়েছে, কলকাতার প্রত্যেকটি ওয়ার্ডে ১০০টি করে হোর্ডিং দেওয়া হবে। করা হবে পথসভাও। পঞ্চায়েত নির্বাচনের ফলপ্রকাশ হওয়ার পর সমাবেশের প্রচার তুঙ্গে উঠবে। 

 

TAGS:
Advertisement