scorecardresearch
 

জয়ের উপহার! কালিয়াগঞ্জে 'উন্নত' হাসপাতাল, উত্তরবঙ্গে নতুন দুই পুরসভা তৈরি মমতার

বৃহস্পতিবার মন্ত্রীসভার বৈঠকে জলপাইগুড়ির ফালাকাটা এবং ময়নাগুড়ি নতুন দু'টি পুরসভা তৈরির প্রস্তাব অনুমোদন করা হয়। এদিন মুখ্যমন্ত্রী বৈঠক শেষে জানান যে জলপাইগুড়ির ফালাকাটা ও ময়নাগুড়িকে অনেকদিন ধরেই আলাদা পুরসভা হিসাবে স্বীকৃতি দেওয়ার চিন্তাভাবনা ছিল।

Advertisement
জলপাইগুড়ির ফালাকাটা এবং ময়নাগুড়ি নতুন দু'টি পুরসভা তৈরির প্রস্তাব অনুমোদন করা হয় জলপাইগুড়ির ফালাকাটা এবং ময়নাগুড়ি নতুন দু'টি পুরসভা তৈরির প্রস্তাব অনুমোদন করা হয়
হাইলাইটস
  • জলপাইগুড়ির ফালাকাটা ও ময়নাগুড়িকে অনেকদিন ধরেই আলাদা পুরসভা হিসাবে স্বীকৃতি
  • বালি পুরসভাকেও আলাদা করার প্রস্তাব এদিন অনুমোদন করেছে মমতার মন্ত্রীসভা
  • বালি পুরসভার মানুষের আবেদনের ভিত্তিতে এই সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার

নির্বাচনের প্রাক্কালে রাজ্যে আরও দুটি নতুন পুরসভা তৈরীর উদ্যোগ নিল মমতা সরকার। বৃহস্পতিবার মন্ত্রীসভার বৈঠকে জলপাইগুড়ির ফালাকাটা এবং ময়নাগুড়ি নতুন দু'টি পুরসভা তৈরির প্রস্তাব অনুমোদন করা হয়। এদিন মুখ্যমন্ত্রী বৈঠক শেষে জানান যে জলপাইগুড়ির ফালাকাটা ও ময়নাগুড়িকে অনেকদিন ধরেই আলাদা পুরসভা হিসাবে স্বীকৃতি দেওয়ার চিন্তাভাবনা ছিল।

এমনকী, হাওড়া পুরসভার অন্তর্গত বালি পুরসভাকেও আলাদা করার প্রস্তাব এদিন অনুমোদন করেছে মমতার মন্ত্রীসভা, তা জানান হয়। মুখ্যমন্ত্রী বলেন, বিধানসভায় বিল আকারে নিয়ে এসে বালিকে হাওড়া পুরসভা থেকে আলাদা করা হবে। বালি পুরসভার মানুষের আবেদনের ভিত্তিতে এই সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। তিনি বলেন, 'অনেকদিন ধরেই ওই দাবি জানাচ্ছিলেন ওখানকার মানুষ।'

এছাড়াও তিনি আরও জানান কালিয়াগঞ্জ মহাকুমা হাসপাতালকে আরও বড় করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। স্বাস্থ্য পরিকাঠামোকে আরও উন্নত করতে ৬০ শয্যার এই হাসপাতালে শয্যা সংখ্যা বাড়িয়ে করা হয়েছে ২৫০। এদিন মন্ত্রীসভার বৈঠকের পর নবান্নে মুখ্যমন্ত্রী বলেন, "উত্তর দিনাজপুরের এই এলাকায় হাসপাতাল আরও উন্নত মানের হলে উত্তর এবং দক্ষিণ দুই দিনাজপুরের মানুষই উপকৃত হবেন। তাই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।"

রাজনৈতিক মহলের অবশ্য মত, ভোটের আগে এই সিদ্ধান্ত নিতান্তই রাজনৈতিক। উল্লেখ্য, কিছুদিন আগেই বিধানসভা উপনির্বাচনে কালিয়াগঞ্জ বিধানসভায় জিতেছিল তৃণমূল কংগ্রেস। তাই এখানকার মানুষকে এই উপহার দিলেন মুখ্যমন্ত্রী।

Advertisement