scorecardresearch
 

Bank holidays in June 2024: জুনে বাংলায় আর কতদিন ব্যাঙ্ক বন্ধ থাকবে? দেখে নিন তারিখের লিস্ট

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) অনুসারে দেশের ব্যাঙ্কগুলি চলতি মাসে ১০ দিনের জন্য বন্ধ থাকবে৷ এতে বিভিন্ন রাজ্যের আঞ্চলিক ছুটি, দ্বিতীয় এবং চতুর্থ শনিবার এবং সমস্ত রবিবার অন্তর্ভুক্ত রয়েছে৷ যদিও এই দিনগুলিতে ব্যাঙ্কের শাখা বন্ধ থাকলেও আপনি নেট ব্যাঙ্কিং, মোবাইল ব্যাঙ্কিং, এটিএম, অনলাইন ব্যাঙ্কিং পরিষেবাগুলি ব্যবহার করতে পারেন৷

Advertisement
হাইলাইটস
  • ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) অনুসারে দেশের ব্যাঙ্কগুলি চলতি মাসে ১০ দিনের জন্য বন্ধ থাকবে৷
  • এতে বিভিন্ন রাজ্যের আঞ্চলিক ছুটি, দ্বিতীয় এবং চতুর্থ শনিবার এবং সমস্ত রবিবার অন্তর্ভুক্ত রয়েছে৷ যদিও এই দিনগুলিতে ব্যাঙ্কের শাখা বন্ধ থাকলেও আপনি নেট ব্যাঙ্কিং, মোবাইল ব্যাঙ্কিং, এটিএম, অনলাইন ব্যাঙ্কিং পরিষেবাগুলি ব্যবহার করতে পারেন৷

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) অনুসারে দেশের ব্যাঙ্কগুলি চলতি মাসে ১০ দিনের জন্য বন্ধ থাকবে৷ এতে বিভিন্ন রাজ্যের আঞ্চলিক ছুটি, দ্বিতীয় এবং চতুর্থ শনিবার এবং সমস্ত রবিবার অন্তর্ভুক্ত রয়েছে৷ যদিও এই দিনগুলিতে ব্যাঙ্কের শাখা বন্ধ থাকলেও আপনি নেট ব্যাঙ্কিং, মোবাইল ব্যাঙ্কিং, এটিএম, অনলাইন ব্যাঙ্কিং পরিষেবাগুলি ব্যবহার করতে পারেন৷ আপনার যদি ব্যাঙ্ক কর্মীদের কাছ থেকে সাহায্যের প্রয়োজন হয়, তাহলে আপনার রাজ্যের ছুটির তালিকাটি পরীক্ষা করা এবং সেই অনুযায়ী পরিকল্পনা করা ভাল।

আরবিআই বিভিন্ন বিভাগের অধীনে ছুটির তালিকা করে, যেমন নেগোশিয়েবল ইনস্ট্রুমেন্টস অ্যাক্ট, রিয়েল-টাইম গ্রস সেটেলমেন্ট (RTGS) ছুটি, এবং ব্যাঙ্কের অ্যাকাউন্ট বন্ধ করা। এখানে আরবিআই অনুসারে জুন মাসের ব্যাঙ্ক ছুটি রয়েছে:
জুন ১: লোকসভা নির্বাচন এর কারণে সিমলায় ব্যাঙ্কগুলি বন্ধ ছিল।

১৫ জুন: মিজোরামে YMA দিবসের জন্য এবং ওড়িশায় রাজা সংক্রান্তির জন্য ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে।
জুন ১৭ (সোমবার): মিজোরাম, সিকিম এবং অরুণাচল প্রদেশ বকরি ইদের (ইদ-উজ-জুহা) জন্য গোটা দেশে ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে।
১৮ জুন (মঙ্গলবার): বকরি ঈদের (ইদ-উজ-জুহা) জন্য জম্মু ও শ্রীনগরে ব্যাংক বন্ধ থাকবে।
এই ছুটির দিনগুলি ছাড়াও, নিম্নলিখিত সপ্তাহান্তে ব্যাঙ্কগুলিও বন্ধ থাকবে:
জুন ৮: ব্যাঙ্কগুলি দ্বিতীয় শনিবারের কারণে বন্ধ থাকে।
জুন ৯, ১৬: রবিবার।
জুন ২২: চতুর্থ শনিবারের কারণে ব্যাঙ্কগুলি বন্ধ।
জুন ২৩, ৩০: রবিবারের কারণে ব্যাঙ্কগুলি বন্ধ।

আরও পড়ুন

এটি ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) ছুটির তালিকার উপর ভিত্তি করে একটি সাধারণ তালিকা। কিছু রাজ্যে তাদের অঞ্চলের জন্য নির্দিষ্ট অতিরিক্ত ছুটি থাকতে পারে। সবচেয়ে আপ-টু-ডেট তথ্যের জন্য সর্বদা আপনার স্থানীয় শাখা বা ব্যাঙ্কের ওয়েবসাইটের সঙ্গে ব্যাঙ্ক ছুটির দিনগুলি নিশ্চিত করার পরামর্শ দেওয়া হয়।

তবে ব্যাঙ্কের শাখাগুলি বন্ধ থাকলেও বেশিরভাগ ব্যাঙ্কগুলি তাদের অনলাইন ব্যাঙ্কিং পরিষেবাগুলি চালু রাখে। এবং ছুটির দিনে লেনদেন করতে দেয়৷ মোবাইল ব্যাঙ্কিং অ্যাপ হল কারেন্ট অ্যাকাউন্ট ব্যালেন্স, ফান্ড ট্রান্সফার এবং ব্যাঙ্ক ছুটির সময় পেমেন্ট করার জন্য আরেকটি সুবিধাজনক বিকল্প।
 

Advertisement

 

Advertisement