scorecardresearch
 

Cyclone Yaas: ঘূর্ণিঝড়টার নাম 'যশ' নয়! তা হলে? জানুন বিস্তারিত...

Cyclone Yaas| ১৩ সদস্যের একটি প্যানেল প্রত্যেকে ১৩টি করে সাইক্লোনের নাম দেয়। অর্থাত্‍ মোট ১৬৯টি নাম। এই প্যানেলে রয়েছে ভারত, ইরান, মলদ্বীপ, বাংলাদেশ, মায়ানমার, ওমান, পাকিস্তান, কাতার, সৌদি আরব, শ্রীলঙ্কা, থাইল্যান্ড ও সংযুক্ত আরব আমিরশাহি, ইয়েমেন। ইয়াস নামটি দিয়েছে ওমান।

Advertisement
গেটি ইমেজ গেটি ইমেজ
হাইলাইটস
  • অনেকে এই সুপার সাইক্লোনকে লিখছেন 'যশ'
  • প্রত্যেকে ১৩টি করে সাইক্লোনের নাম দেয়
  •  ঘূর্ণিঝড়ের প্রভাব পড়তে পারে উপকূল এলাকায়

নামে আসে যায়! নইলে 'ইয়াস' হয়ে যায় 'যশ'। করোনার দ্বিতীয় ঢেউ তো আছেই, আমফানের ক্ষতও দগদগে এখনও। এরই মধ্যে বঙ্গোপসাগরে ঘনাচ্ছে সুপার সাইক্লোন (Bay of Bengal Cyclone)। অনেকে এই সুপার সাইক্লোনকে লিখছেন 'যশ' অনেকে আবার 'ইয়াস' (Cyclone Yaas) বলছেন।

এমনকী সোশ্যাল মিডিয়ায় ওই ঘূর্ণিঝড়ের নামের সঙ্গে মিলিয়ে অভিনেতা যশকে মিশিয়ে দেদার মিম চলছে। তা হলে ঘূর্ণিঝড়টার নাম কী?

গেটি ইমেজ
প্রতীকী ছবি- গেটি ইমেজ

'ইয়াস' না 'যশ'?

বঙ্গোপসাগরে তৈরি হতে চলা ওই ঘূর্ণিঝড়টির নাম আসলে Yaas, 'ইয়াস'। এই শব্দবন্ধটির সঙ্গে যশের কোনও তুলনা নেই। ইয়াস নামটি রেখেছে ওমান। সাইক্লোন ইয়াস। ইয়াসের মানে হল, হতাশা। ১৩ সদস্যের একটি প্যানেল প্রত্যেকে ১৩টি করে সাইক্লোনের নাম দেয়। অর্থাত্‍ মোট ১৬৯টি নাম। এই প্যানেলে রয়েছে ভারত, ইরান, মলদ্বীপ, বাংলাদেশ, মায়ানমার, ওমান, পাকিস্তান, কাতার, সৌদি আরব, শ্রীলঙ্কা, থাইল্যান্ড ও সংযুক্ত আরব আমিরশাহি, ইয়েমেন। ইয়াস নামটি দিয়েছে ওমান।

গেটি ইমেজ
গেটি ইমেজ

ইয়াসের গতিবিধি এখন কেমন?

আবহাওয়া দফতরের পূর্বাভাস, উত্তর আন্দামান সাগর ও পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে শনিবার একটি নিম্নচাপ তৈরি হতে পারে। সেই নিম্নচাপ পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে শক্তিসঞ্চয় করে পরিণত হতে পারে ঘূর্ণিঝড়ে।  ঘূর্ণিঝড় ইয়াস ক্রমশ বাংলা-ওড়িশা উপকূলের অগ্রসর হবে। এরপর  ঘূর্ণিঝড়ের প্রভাব পড়তে পারে উপকূল এলাকায়। 

Getty Image
Getty Image

ইয়াস-এর আগমনী বার্তায় তত্‍পরতা শুরু হয়ে গিয়েছে প্রশাসনিক স্তরে। আজ অর্থাত্‍ বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, 'করোনার মধ্যে একের পর এক দুর্যোগ আসছে। আমরা ইতিমধ্যেই সব রকম প্রস্তুতি নিতে শুরু করেছি। কালও একটা মিটিং করেছি উপকূল এলাকায় উদ্ধারকাজ নিয়ে। আজও করছি।' নবান্নের শীর্ষ কর্তা থেকে জেলা প্রশাসনকে সতর্ক থাকতে নির্দেশ দিয়েছেন তিনি। প্রশাসনের পক্ষ থেকে প্রস্তুত রাখতে বলা হয়েছে উপকূলবর্তী সাইক্লোন সেন্টারগুলিকে। পর্যাপ্ত পরিমাণে খাবার, পানীয় জল, ওষুধ মজুত রাখতে নির্দেশ দিয়েছে নবান্ন।

Advertisement

Advertisement