scorecardresearch
 

Bhai Phota Weather Update: কলকাতা-সহ দক্ষিণবঙ্গে নিম্নচাপের বৃষ্টি আজ থেকে, কতদিন চলবে বর্ষণ?

কালীপুজো স্বস্তিতে কাটলেও ভাইফোঁটায় দক্ষিণবঙ্গের একাধিক জেলায় রয়েছে বৃষ্টির পূর্বাভাস। আবহাওয়া দফতর জানিয়েছে আরও শক্তি বাড়িয়েছে বঙ্গোপসাগরের উপর অবস্থিত নিম্নচাপ। তার জেরে ভাইফোঁটায় পশ্চিমবঙ্গের একাধিক জেলায় বৃষ্টির সম্ভাবনা। সপ্তাহান্তে বৃষ্টির মাত্রা আরও বাড়বে জেলায় জেলায়। আগামী কয়েকদিন কেমন থাকতে চলেছে বাংলার আবহাওয়া চলুন জেনে নেওয়া যাক।

Advertisement


Bhai Phota Weather Update Bhai Phota Weather Update

কালীপুজো স্বস্তিতে কাটলেও ভাইফোঁটায়  দক্ষিণবঙ্গের একাধিক জেলায় রয়েছে বৃষ্টির পূর্বাভাস। আবহাওয়া দফতর জানিয়েছে আরও শক্তি বাড়িয়েছে বঙ্গোপসাগরের উপর অবস্থিত নিম্নচাপ। তার জেরে ভাইফোঁটায় পশ্চিমবঙ্গের একাধিক জেলায় বৃষ্টির সম্ভাবনা। সপ্তাহান্তে বৃষ্টির মাত্রা আরও বাড়বে জেলায় জেলায়। আগামী কয়েকদিন কেমন থাকতে চলেছে বাংলার আবহাওয়া চলুন জেনে নেওয়া যাক।

বঙ্গোপসাগরে তৈরি নিম্নচাপ
আবহাওয়া দফতর জানিয়েছে, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং সংলগ্ন আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জের ওপরে একটি নিম্নচাপ তৈরি হয়েছে। যা ক্রমেই পশ্চিম-উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে। অন্ধ্রপ্রদেশ উপকূলের দিকে এগোবে নিম্নচাপটি। ১৫ অক্টোবর তা গভীর নিম্নচাপে পরিণত হতে চলেছে বলেও জানিয়েছে আবহাওয়া দফতর। এরপর ১৬ নভেম্বর পুরোপুরি দিক পরিবর্তন করে উত্তর ও উত্তর পূর্ব দিকে এগোবে। ১৭ নভেম্বর ওড়িশা উপকূলে উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করবে। এর প্রভাবে আজ থেকেই বঙ্গে আবহাওয়ার পরিবর্তনের সম্ভাবনা প্রবল। কয়েকটি জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে।

নিম্নচাপের প্রভাবে এই জেলাগুলিতে বৃষ্টি
ভারতীয় মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও সংলগ্ন আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জের উপর যে নিম্নচাপ তৈরি হয়েছে তা বুধবার ভোরের মধ্যে পশ্চিম-মধ্যে বঙ্গোপসাগরের উপরে গভীর নিম্নচাপে পরিণত হবে। এর জেরে বাংলার  উপকূলে আংশিক মেঘলা আকাশের সম্ভাবনা। বৃহস্পতি ও শুক্রবার ভারী থেকে অতিভারী বৃষ্টি হবে।  বেশি বৃষ্টি হবে রাজ্যের উপকূল ও ওড়িশা সংলগ্ন জেলাগুলিতে। শনিবার পর্যন্ত চলবে বিক্ষিপ্ত বৃষ্টি।  ভাইফোঁটায় রাজ্যের তিনটি জেলা, যথাক্রমে- পূর্ব মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা এবং দক্ষিণ ২৪ পরগনায় বৃষ্টি হতে পারে। রাজ্যের বাকি জেলাগুলির আবহাওয়া শুষ্ক থাকবে। সেইসঙ্গে রবিবার থেকে পারদ নামতে পারে বলে ইঙ্গিত দিয়েছে আবহাওয়া দফতর।

আরও পড়ুন

দক্ষিণবঙ্গে কবে কোন জেলায় বৃষ্টির পূর্বাভাস

  • বুধবার: উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে হালকা মাঝারি বৃষ্টি।
  • বৃহস্পতিবার: গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বেশ কিছু জেলাতে বৃষ্টির সম্ভাবনা। ভারী বৃষ্টির সম্ভাবনা পূর্ব মেদিনীপুর , উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলাতে। হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে পশ্চিম মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা, কলকাতা, হাওড়া, হুগলি, পূর্ব বর্ধমান এবং নদিয়া  জেলাতে।
  • শুক্রবার: এদিনও গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বেশ কিছু জেলাতে বৃষ্টির সম্ভাবনা। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা  উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলাতে। ভারী বৃষ্টির সম্ভাবনা পূর্ব মেদিনীপুর জেলার কিছু অংশে। হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, কলকাতা, হাওড়া, হুগলি, পূর্ব ও পশ্চিম বর্ধমান এবং নদিয়া  জেলাতে।
  • শনিবার: এদিন বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সম্ভাবনা উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে।

কলকাতাতেও টানা বৃষ্টির পূর্বাভাস
আজ থেকেই বদলাচ্ছে কলকাতার আবহাওয়া। বৃহস্পতিবার শহরে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। নিম্নচাপের জেরে তাপমাত্রাও বাড়বে। শনিবার সকাল থেকে সামান্য বদলাতে পারে পরিস্থিতি।

Advertisement

মৎস্যজীবী ও কৃষকদের জন্য সতর্কবার্তা
বাংলার মৎস্যজীবীদের ১৫ নভেম্বরে বিকেলের মধ্যে সমুদ্র থেকে  ফিরে আসতে নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি ১৬ থেকে ১৮ নভেম্বর মৎস্যজীবীদের উত্তর বঙ্গোপসাগরে যেতে নিষেধ করা হয়েছে। মৎস্যজীবীদের মত কৃষকদের জন্যও রয়েছে সতর্কবার্তা। উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে কৃষকদের জন্য এই সতর্কবার্তা দেওয়া হয়েছে। ধান কেটে নেওয়ার নেওয়ার পরামর্শ রয়েছে। নিম্নচাপের প্রভাব কেটে যাওয়ার পর আলু চাষের পরামর্শ দিয়েছেন আবহাওয়াবিদরা।

উত্তরবঙ্গে মনোরম আবহাওয়া
উত্তরবঙ্গে আপাতত  শুষ্ক আবহাওয়া থাকবে, তাপমাত্রার খুব একটা পরিবর্তন নেই । শীতের আমেজ থাকবে। হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গের জেলাগুলিতে আপাতত রাতের তাপমাত্রার পরিবর্তনের কোনও পূর্বাভাস নেই।

Advertisement