scorecardresearch
 

Bangla Bandh Tomorrow: ১২ ঘণ্টার বনধ্ ডাকল BJP, 'জাস্টিস নয়, চেয়ার চাই,' পাল্টা কুণাল

আর জি কর কাণ্ডে নবান্ন ঘেরাও অভিযানে ধুন্ধুমার। আগামিকাল রাজ্য জুড়ে ১২ ঘণ্টা বাংলা বনধ ডাকল বিজেপি। মঙ্গলবার সাংবাদিক বৈঠক করে একথা ঘোষণা করেন বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। আগামিকালের বাংলা বনধ্-কে সফল করার বার্তা দেন তিনি। বুধবার সকাল ৬টা থেকে সন্ধে ৬ টা পর্যন্ত চলবে ধর্মঘট। পাল্টা আক্রমণাত্মক কুণাল ঘোষ। বিজেপিকে নিশানা করে তাঁর দাবি, 'রাজনৈতিক অরাজকতার প্লট তৈরি করে ফেলেছে এরা।'

Advertisement
আগামিকাল ১২ ঘণ্টার বাংলা বনধ্-এর ডাক বিজেপির আগামিকাল ১২ ঘণ্টার বাংলা বনধ্-এর ডাক বিজেপির

Nabanna Abhijan: আর জি কর কাণ্ডে নবান্ন ঘেরাও অভিযানে ধুন্ধুমার। আগামিকাল রাজ্য জুড়ে ১২ ঘণ্টা বাংলা বনধ ডাকল বিজেপি। মঙ্গলবার সাংবাদিক বৈঠক করে একথা ঘোষণা করেন বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। আগামিকালের বাংলা বনধ্-কে সফল করার বার্তা দেন তিনি। বুধবার সকাল ৬টা থেকে সন্ধে ৬ টা পর্যন্ত চলবে ধর্মঘট। পাল্টা আক্রমণাত্মক কুণাল ঘোষ। বিজেপিকে নিশানা করে তাঁর দাবি, 'রাজনৈতিক অরাজকতার প্লট তৈরি করে ফেলেছে এরা।'

মঙ্গলবার নবান্ন অভিযানে আন্দোলনরত ছাত্রসমাজের ওপর বিক্ষোভে জলকামান, টিয়ার গ্যাসের শেল ফাটানো, লাঠিচার্জও হয়। আন্দোলনরত ছাত্রসমাজের পাশে দাঁড়িয়েছে রাজ্য বিজেপি। যাদের আটক করা হয়েছে তাদের আইনি সহায়তা দেওয়ার কথা এদিন জানান সুকান্ত মজুমদার। তাঁর দাবি, শান্তিপূর্ণ মিছিলে পুলিশের লাঠিচার্জ, মারধরের প্রতিবাদে বুধবার রাজ্যব্যাপী ১২ ঘণ্টা বন্‌ধের ডাক দেন।

পাল্টা এদিন তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষ সাংবাদিক বৈঠক করে বলেন, "আগামিকাল ২৮ অগাস্ট কোনও বাংলা বনধ হবে না। এই বাংলা বনধের ডাক ব্যর্থ করুন। মানুষ দেখেছেন আর জি কর কাণ্ডে কলকাতা পুলিশ একজনকে অ্যারেস্ট করেছে। মামলা চলছে সুপ্রিম কোর্টে, তদন্ত করছে সিবিআই, আর এরা কিনা নবান্ন ঘেরাও করছে। এই ছুতো নিয়ে অরাজকতা তৈরি করেছে। দয়া করে এতে পা দেবেন না। রাজনৈতিক অরাজকতার প্লট তৈরি করে ফেলেছে এরা। কাল বিজেপির ডাকা বনধ ব্যর্থ করুন। এটা বাংলার বিরুদ্ধে চক্রান্ত। বিজেপি মহিলাদের সম্মান দেয় না। আগামিকাল জনজীবন স্বাভাবিক রাখুন। দয়া করে কোনও প্ররোচনায় পা দেবেন না। বিজেপির লোকেরা আমাদের ছেলেদের ইট, পাথর মেরেছে। এর মধ্যে বাংলা বিরোধী অপশক্তি আছে। আজ পুলিশ কোথাও রিঅ্যাক্ট করেনি। কারা ব্যারিকেড ভাঙল? আপনারা কী চান? পুলিশ নবান্ন বাঁচাবে না? এদের জাস্টিস নয়, চেয়ার চাই। অন্য রাজ্যের ক্যাডারকে নিয়ে এসে ঝামেলা করা হচ্ছে। আপনারা হাথরাসের সময় কোথায় ছিলেন? উত্তরাখণ্ডে নার্সকে ধর্ষণ করা হয়েছে...। আজ পুলিশ বরাবর নিষ্ক্রিয় ছিল, শান্তিপূর্ণ আবেদন করে গিয়েছে। যেখানে যেটুকু না করলে নয়, পুলিশ তাই করেছে, কোনও গুলি চালায়নি। ওদের চক্রান্ত ব্যর্থ হয়েছে। সঙ্গে সঙ্গে বনধের ডাক দিয়েছে।"

আরও পড়ুন

Advertisement

বনধ্-এর ডাক দিয়ে সুকান্ত এদিন বলেন, "যে বাড়ির, যে বাড়ির মেয়ের ওপর লাঠিচার্জ হয়েছে, কাল সেটা আপনার বাড়ির ওপর হবে না। আজ যে চাকরি বিক্রি হয়ে গেছে, কাল আপনার ছেলে মেয়েদের এই পরিস্থিতি হতে পারে। আজ আর জি করের যে বোনটি অত্যাচারিত হয়েছে, কাল হয়তো আপনার বাড়ির মেয়ে অত্যাচারিত হতে পারে। তাই সাধারণ মানুষের কাছে অনুরোধ করছি এটি সর্বাত্বক করুন। আর জি করে এত বড় ঘটনা ঘটে গেছএ মানুষ কথা বলতে পারছে না। এখানে গণতন্ত্র নেই। আগামিকাল মানুষের কাছে যান। একটু কষ্ট করিন, যাতে আপনার বাড়ির মেয়ে সুরক্ষিত থাকে।"

এদিন নবান্ন অভিযান ঘিরে হাওড়া ব্রিজে আন্দোলকারীদের ঠেকাতে জল কামান চালায় পুলিশ। হাওড়া ময়দানে আন্দোলনকারীদের ছোড়া ইটে মাথা ফাটে পুলিশের। সাঁতরাগাছিতে কাঁদানে গ্যাসের সেল ফাটায় পুলিশ। পুলিশকে লক্ষ্য করে ইট ছোড়ে আন্দোলকারীরা। এজেসি বোস রোডে তুলকালাম পরিস্থিতি তৈরি হয়। কয়েকজন আন্দোলনকারী নবান্নের নর্থ গেটের কাছাকাছি চলে আসেন। 

Advertisement